৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
প্রায় আড়াই কোটিরও বেশি গ্রাহক নিয়ে বিশ্বের বৃহত্তম পাসওয়ার্ড ম্যানেজারগুলির অন্যতম এই লাস্টপাস।
LastPass Hacked: পাসওয়ার্ড ম্যানেজার লাস্টপাসের সার্ভারে হ্যাকারদের হানা
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Edited By: 
  • আপডেট সময় : ২৬-০৮-২০২২, ৮:১০ অপরাহ্ন
LastPass Hacked: পাসওয়ার্ড ম্যানেজার লাস্টপাসের সার্ভারে হ্যাকারদের হানা
(ছবি সৌ :Unsplash)

ফের একবার পাসওয়ার্ড ম্যানেজার লাস্টপাসের সার্ভারে হানা দিল হ্যাকাররা। সম্প্রতি লাস্টপাসের  সৌর্স কোডের একাংশ ও টেকনিক্যাল ইনফর্মেশনে হ্যাক করা হয় বলে জানা গেছে।  বৃহস্পতিবার এই নিয়ে সংস্থার তরফে একটি বিজ্ঞপ্তিতে এ কথা জানান লাস্টপাসের সিইও করিম তৌবা। প্রায় আড়াই কোটিরও বেশি গ্রাহক নিয়ে বিশ্বের বৃহত্তম পাসওয়ার্ড ম্যানেজারগুলির অন্যতম এই লাস্টপাস।



প্রাথমিক ভাবে জানা গেছে লাস্টপাসের ডেভলপমেন্ট সার্ভারগুলিতে হানা দেয় হ্যাকাররা।  এই ডেভলপমেন্ট সার্ভারগুলি মূলত সফ্টওয়ার ও অ্যাপ সংক্রান্ত বিভিন্ন প্রোগ্রামের পরীক্ষা নিরীক্ষার কাজে ব্যবহার করা হয়। এই ঘটনা ঘটে প্রায় দু’সপ্তাহ আগে। ডেভলপমেন্ট সার্ভারের কোনও ডেভলপারের অ্যাকাউন্ট কম্প্রোমাইস হওয়ার ফলে এই গোপনীয়তা লঙ্ঘন হয়েছে বলে মনে করা হচ্ছে। তবে এর থেকে বেশি কিছু হয়েছে বলে মনে করছেন না করিম তৌবা।

তবে হ্যাকাররা ডেভলপমেন্ট সার্ভারে হানা দিলেও গ্রাহকদের সমস্ত তথ্য এবং এনক্রিপটেড পাসওয়ার্ড ভল্ট সুরক্ষিত রয়েছে বলে জানিয়েছেন তিনি।  লাস্টপাসে হ্যাকিংয়ের খবরে স্বভাবতই সন্ত্রস্ত হয়ে পড়েন ব্যবহারকারীরা। তবে তাদেরকে আশ্বস্ত করে তৌবা বিজ্ঞপ্তিতে আরও জানান লাস্টপাসের ‘জিরো নলেজ আর্কিটেকচার’ ব্যবহার করা হয়। এর ফলে গ্রাহকদের মাস্টার পাসওয়ার্ড নিজেদের কাছে রাখে না লাস্টপাস। এই মাস্টার পাসওয়ার্ডে এনক্রিপটেড ফর্মাটে থাকায় এগুলোর অ্যাকসেস নেই লাস্টপাসের কাছে। তাই লাস্টপাসের ডেভলপমেন্ট সার্ভারে হ্যাকাররা হানা দিলেও গ্রাহকদের যাবতীয় তথ্য এবং পাসওয়ার্ড সুরক্ষিত রয়েছে।  তাই ব্যবহারকারীদের পাসওয়ার্ডে ভল্ট নিয়ে কোনও দুশ্চিন্তার কারণ নেই এবং নিয়ে কোনও কিছু করারও প্রয়োজন নেই।

 

Tags : LastPass Password Manager

0     0
Please login to post your views on this article.LoginRegister as a New User

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.