৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
উইকিমানিয়া একটি অসরকারি সংগঠন
করোনার রেশ কাটিয়ে দু’বছর পর আয়োজিত হল উইকিমানিয়ার বার্ষিক সম্মেলন
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Edited By: 
  • আপডেট সময় : ২৮-০৮-২০২২, ৮:৪৪ অপরাহ্ন
করোনার রেশ কাটিয়ে দু’বছর পর আয়োজিত হল উইকিমানিয়ার বার্ষিক সম্মেলন

কলকাতা: উইকিমানিয়া একটি অসরকারি সংগঠন। যারা ১১-১৪ অগাস্ট এক কর্মশালার আয়োজন করে। এটি তাদের ১৭তম বার্ষিক সম্মেলন করোনা পরিস্থিতিতে বিশ্বজুড়ে কর্মশালার আয়োজন করে তারা। উপস্থাপনা ৪ দিন ব্যাপি অনুষ্ঠানের সামাজিক ও প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়। 

২০০৫ সাল থেকে এই সম্মেলন আয়োজিত হয়ে আসছে। প্রথমবার হয় জার্মানির ফ্র্যাঙ্কফুটে। প্রায় ৪০০ জন সেই সম্মেলনে উপস্থিত ছিলেন। এরপর ২০০৬ আমেরিকার কেমব্রিজে সম্মেলনের আয়োজন করা হয়েছিল। দিন যত এগিয়েছে উপস্থিতির হার ততই বেড়েছে। ২০১৯ পর্যন্ত প্রতিবছরই এই সম্মেলন আয়োজিত হয়ে আসছে। ২০২০ এবং ২০২১ সালে বিশ্বব্যাপী ভয়াবহ করোনার কারণে এই সম্মেলন স্থগিত রাখা হয়েছিল। ১৬ তম সম্মেলনটি ব্যাংকক, থাইল্যান্ডে হওয়ার কথা ছিল। ২০২০ সালের ৫-৯ অক্টোবর এই সম্মেলনের দিন ঠিক ছিল। কিন্তু করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে শেষ পর্যন্ত তা বাতিল করা হয়। 

পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় এই বছর সম্মেলন আয়োজন করা হয়েছিল। চলতি বছরে ১৩টি ভাষায় ৪০টি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সশরীরে উপস্থিতির পাশাপাশি ছিল ভার্চুয়াল যোগ দেওয়ার ব্যবস্থা করা হয়েছিল। এই বারের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে সানফ্রান্সিস্কোতে।  

 
Tags : Wikimania

0     0
Please login to post your views on this article.LoginRegister as a New User

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.