Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকGoogle Layoffs 2023: ঘরে ৪ মাসের সন্তান, প্যারেন্টাল লিভে মা, দম্পতিকে ছাঁটাই...

Google Layoffs 2023: ঘরে ৪ মাসের সন্তান, প্যারেন্টাল লিভে মা, দম্পতিকে ছাঁটাই করেছে গুগল

Follow Us :

ওয়াশিংটন: সম্প্রতি গুগলে গণছাঁটাই (Google Mass Layoffs) হয়েছে। সারা বিশ্বজুড়ে কোপ পড়েছে ১২,০০০ কর্মীর উপর। ওই গণছাঁটাইয়ের তালিকায় এক বিবাহিত দম্পতিও (Married Couple) রয়েছেন। অ্যালি এবং স্টিভ (Allie and Steve), তাঁদের ৪ মাসের একটি সন্তানও রয়েছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত এক রিপোর্ট বলছে, অ্যালি ম্যাটারনিটি লিভ (Maternity Leave) বা মাতৃত্বকালীন ছুটিতে ছিলেন। এই অবস্থায় তাঁর চাকরি গিয়েছে। এক বা দুই বছর নয়, অ্যালি গুগলে কাজ করছেন ৬ বছর হল, স্টিভ চাকরি করছেন চার বছর হল। সেই তাঁদেরকেই গণছাঁটাইয়ের তালিকায় পড়তে হল। 

হাইস্কুলে পড়ার সময় থেকেই অ্যালি ও স্টিভ সম্পর্কের মধ্যে রয়েছেন। গুগলে অ্যালির পদ ছিল মার্কেটিং ম্যানেজার (Marketing Manager), কিন্তু এখন চাকরির সেই স্ট্যাটাসের (Job Status) আগে প্রাক্তন (Former) শব্দ জুড়ে গিয়েছে। ২০২২ সালে প্রথম সন্তান জন্ম দেওয়ার পর প্যারেন্টাল লিভ (Parental Leave)-এ ছিলেন অ্যালি। পরিকল্পনা ছিল আরও আট মাস ছুটির মেয়াদ বাড়ানোর। অন্যদিকে স্টিভ গুগলে কাজ করতেন রিসার্চ অপারেশনস ম্যানেজার (Research Operations Manager) হিসেবে। গত বছর শেষের দিকে দু’মাসের প্যারেন্টাল লিভ নেন, আবার পরিকল্পনা করছিলেন মার্চ মাসে আরও দু’মাসের ছুটি নেবেন। কিন্তু তা আর হল না। দু’জনকেই চাকরি থেকে বরখাস্ত করেছে গুগল। 

আরও পড়ুন: Adani Group Update: আদানি গোষ্ঠীর বিরুদ্ধে অভিযোগ নিয়ে তদন্তের দাবি তুলল কংগ্রেস 

চাকরি গেল যখন, এক সঙ্গেই চাকরি থেকে বরখাস্ত হলেন দু’জনে। তবে চাকরি গেলেও মার্কিন টেক জায়ান্ট গুগল (US Tech Giant Google) যে তাঁদের কর্মীদের যে সুযোগ-সুবিধা (Employee Benefits) দেয়, তার প্রশংসা করেছেন অ্যালি ও স্টিভ, বিশেষ করে প্যারেন্টাল লিভ পলিসি (Parental Leave Policy) নিয়ে বলেছেন। দম্পতির বক্তব্য, এই নীতির জন্যই লোকজন গুগলে কাজ করতে ভালোবাসেন, দীর্ঘদিন এই সংস্থায় কাজ করতে চান। অ্যালি ও স্টিভ তাঁদের সহকর্মীদেরও (Colleagues) প্রশংসা করেছেন। 

একই অফিসে কাজ করলেও, অফিস টাইমে স্বামীর (Husband) সঙ্গে সেভাবে দেখা হত না অ্যালির। তবে উভয়েই গুগলের বাইক প্রোগ্রামে (Google’s Bike Program for Employees) অংশ নিতেন। চাকরি থেকে বরখাস্ত হলেও, সুদিনের সেই সমস্ত কথা এখন মনে পড়ছে তাঁর। 

তবে চাকরি গেলেও, হাত ফাঁকা নেই। গুগল তাঁদের আচমকা বরখাস্ত করলেও বহু কোম্পানি তাঁদেরকে চাকরির প্রস্তাব (Job Offers) দিয়েছে। সেইসঙ্গে তাঁরা এটাও জানিয়েছেন, প্রযুক্তি সংস্থায় কাজ করার পাশাপাশি অঁতরপ্রনির (Entrepreneurs) অর্থাৎ উদ্যোগপতি। ২০১৪ সালে তাঁরা একটি ভিডিয়ো ব্যবসা (Video Business) খুলেছিলেন – হোয়াইট কিউব মিডিয়া (White Cube Media)।

আরও পড়ুন: India-Pakistan Relations: সিন্ধু জলচুক্তি নিয়ে পাকিস্তানকে কড়া বার্তা ভারতের  

তাঁদের বক্তব্য, গুগল থেকে চাকরি গেলেও, এই সময়টাকে তাঁরা কাজে লাগাতে চান আরও ভালোভাবে। বর্তমান পরিস্থিতিকে ইতিবাচক ভঙ্গিমাতেই দেখছেন তাঁরা। দম্পতির বক্তব্য, হয়ত এটাই ভবিতব্য ছিল, তাঁদের ব্যবসাকে দাঁড় করানোর জন্য একটা জোর ধাক্কা দরকার ছিল, সম্ভবত এটাই সেটা। 

উল্লেখ্য, গত ২২ জানুয়ারি গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেট (Google’s Parent Company Alphabet) ঘোষণা করেছে গোটা বিশ্বে তাদের যে কর্মচারী সংখ্যা রয়েছে, তার ৬ শতাংশ ছেঁটে ফেলা হচ্ছে। ১২,০০০ কর্মীকে ছাঁটাইয়ের কথা ই-মেইল (E-Mail) মারফৎ জানিয়েও দেওয়া হয়েছে। এর সমস্ত দায় সিইও সুন্দর পিচাই (Google CEO Sundar Pichai) নিজের কাঁধেই তুলে নিয়েছেন। পাশাপাশি গত বৃহস্পতিবার এটাও জানা গিয়েছে, পিচাই সহ সংস্থার শীর্ষসারির কর্তাদের বেতনেও (Pay Cut for the Top Executives) কোপ পড়ছে এবছর। 

প্রসঙ্গত, ক্যাথেরিন ওং (Katherine Wong) নামে আট মাসের এক গর্ভবতী মহিলাকে চাকরি থেকেই বরখাস্ত করেছেন। গণছাঁটাইয়ের কবলে পড়া ক্যাথেরিন আর ক’দিন পর থেকেই ম্যাটারনিটি লিভ নিতে যাচ্ছিছিলেন। তার আগেই তাঁর চাকরি গেল। অথত তাঁর পজিটিভ পারফর্ম্যান্স রিভিউ (Positive Performance Review) এসেছিল। গর্ভে ৩৪ সপ্তানের সন্তান নিয়ে এই অবস্থায় তিনি কোথায় চাকরি খুঁজতে বেরোবেন। সেই কথাই ক্যাথরিন তাঁর লিঙ্কডইন পোস্টে (LinkedIn Post) তুলে ধরেছেন। 

RELATED ARTICLES

Most Popular