Placeholder canvas

Placeholder canvas
Homeপ্রযুক্তিWhatsApp | Attachment Menu | অ্যাটাচেমন্ট মেন্যুতে কসমেটিক আপগ্রেড, কী পরিবর্তন জানতে...

WhatsApp | Attachment Menu | অ্যাটাচেমন্ট মেন্যুতে কসমেটিক আপগ্রেড, কী পরিবর্তন জানতে পড়ুন!

Follow Us :

হোয়াটসঅ্যাপ (WhatsApp)। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম (World’s Most Popular Instant Messaging Platform)। মেটা (Meta) পরিচালিত এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপের জনপ্রিয়তার কারণ হলো, সময়ের সঙ্গে সঙ্গে আপডেটেড (Updated) হতে জানে হোয়াটসঅ্যাপ। সময়োপযোগী নিত্যনতুন ফিচারেও (New Features) নিজেকে সজ্জিত করে তুলেছে হোয়াটসঅ্যাপ। তাছাড়া, হোয়াটসঅ্যাপের ইউজার ইন্টারফেস (WhatsApp User Interface) অত্যন্ত সহজ, কোনও জটিলতা নেই এখানে। এরপর, গোটা জিনিসটাই বেশ আকর্ষণীয়। সেই তুলনায় টেলিগ্রাম (Telegram) হোক কিংবা সিগন্যাল (Signal) বা এই ধরনের অন্যান্য ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ (Other Instant Messaging Apps), হয় ততটা সহজ নয় ইউজার ইন্টারফেসের দিক থেকে, আর নাহলে দেখতে ততটা আকর্ষণীয় নয়, অর্থাৎ দেখলে মানুষ চট করে দেখে পছন্দ করে ফেলবেন না। এই জায়গাতেই মেটা বাজিমাৎ করেছে, অন্যান্য ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম সেই দিক থেকে অনেকটাই পিছিয়ে।

আরও পড়ুন: Imran Khan | ইমরান খানের জামন পার্কের বাড়ি তালা ভেঙে ঢুকল পুলিশ  

হোয়াটসঅ্যাপ নিজেকে অত্যাধুনিক করে তুললেও, নিত্যনতুন ফিচারে নিজেকে ভরিয়ে তুললেও, কিছু জিনিস হোয়াটসঅ্যাপেও আছে, যা দীর্ঘদিন ধরে পরিবর্তন হয়নি। এখনও সেই শুরুর দিনকার মতো রয়েছে। এর মধ্যে অন্যতম হলো, হোয়াটসঅ্যাপ অ্যাটাচমেন্ট মেন্যু (Attachment Menu)। এই ফিচার দেখলে এখনও সেই আগেকার মতো লাগে। এবার এই অ্যাটাচমেন্ট মেন্যুতে পরিবর্তন আনছে হোয়াটসঅ্যাপ ডেভেলপমেন্ট টিম। কেন না অ্যাটাচমেন্ট মেন্যু এখন আগের তুলনায় ফিচারে ভরে উঠেছে। ফলে ইউজার ইন্টারফেসে পরিবর্তন আনা জরুরি। জানা গিয়েছে, অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের (Android Platform) হোয়াটসঅ্যাপ আপডেটে এই পরিবর্তন আনা হবে। তবে আপাতত পুরোপুরি বিটা ভার্সনে। প্রাথমিক অবস্থায় বিটার টেস্টারদের (Beta Testers) জন্য পর্ব শেষ হলে, স্টেবল বিটা আপডেট (Stable Beta Update) উপলব্ধ করা হয়ে বিটা ইউজারদের (Beta Users) জন্য। তারপর একেবারে শেষ পর্বে স্টেবল আপডেট সকল ইউজারদের জন্য উপলব্ধ হবে। 

হোয়াটসঅ্যাপ সংক্রান্ত যাবতীয় এবং নিত্যনতুন তথ্য শেয়ার করা ওয়েবসাইট ডব্লুএবিটাইনফো (WABetaInfo) জানিয়েছে, হোয়াটসঅ্যাপ ডেভেলপমেন্ট টিম (WhatsApp Development Team) অ্যাটাচমেন্ট মেন্যু রিডিজাইন (Redesign) করার জন্য কাজ করছে। অ্যান্ড্রয়েড অ্যাপের লেটেস্ট ভি২য়২৩য়৬.১৭ বিটা (Latest v2.23.6.17 Beta) ডাউনলোড (Download) করলেই সংশ্লিষ্ট ইউজার এই আপডেট পাবেন। এখানে উল্লেখ্য, চলতি মাসের শুরুতে আইফোনের জন্য হোয়াটসঅ্যাপের বিটা আপডেটে (WhatsApp Beta Update for iPhone) এই ফিচার লক্ষ্য করা গিয়েছে। এবার তারা অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের হোয়াটসঅ্যাপের (WhatsApp for Android Platform) জন্য পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছে। 

সেই অর্থে তেমন খুব একটা পরিবর্তন লক্ষ্যণীয় হবে না। ফিচার আইকনগুলিতে (Feature Icons) পরিবর্তন আনা হয়েছে এবং মেন্যুতে আরও বেশি অপশন বেড়েছে। নতুন এই পরিবর্তনকে তাই কসমেটিক আপডেট (Cosmetic Upgrade) বলা হচ্ছে। আবারও বলে রাখা, আপাতত এটি বিটা টেস্টিংয়ের (Beta Testing) জন্য রয়েছে, স্টেবল চ্যানেলে (Stable Channel) কবে লাইভ হবে, সে সম্পর্কে এখনই কোনও নিশ্চয়তা নেই। ইচ্ছুক ইউজার হোয়াটসঅ্যাপ বিটা প্রোগ্রামে জয়েন (Join WhatsApp Beta Program) করতে পারেন এবং গুগল প্লে স্টোর (Google Play Store) কিংবা সাইডলোড (Sideload) থেকে আপডেট করে নিতে পারেন লেটেস্ট বিটা আপডেট (Latest Beta Update)। 

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Loksabha Election 2024 | কোচবিহারে তৃণমূলের ছোড়া ঢিলের ঘায়ে আহত বুথ সভাপতি, দাবি বিজেপির
04:18
Video thumbnail
Loksabha Election 2024 | কোচবিহারের উত্তপ্ত জায়গাগুলিতে নেই কেন্দ্রীয় বাহিনী
05:03
Video thumbnail
Loksabha Election | ফের উত্তপ্ত কোচবিহারের শীতলকুচি, ২৮৬ নম্বর বুথে তৃণমূল কর্মীদের মারধরের অভিযোগ
04:38
Video thumbnail
Loksabha Election 2024 | প্রথমদফা ভোটে কোচবিহারের দিকে দিকে অশান্তির ছবি
20:27
Video thumbnail
Loksabha Election 2024 | ভোটে অশান্তি এড়াতে পারল না কোচবিহার, শীতলকুচিতে তৃণমূলের কর্মীদের 'মারধর'
20:34
Video thumbnail
Loksabha Election | মাথাভাঙায় তৃণমূলের বুথ বসানো নিয়ে তৃণমূল-বিজেপির হাতাহাতি, পোলিং এজেন্টকে মারধর
12:56
Video thumbnail
Lok Sabha Election 2024 | 'মারধর করে বুথ থেকে বের করে দেওয়া হয়', দাবি TMC-র মহিলা এজেন্টের
01:26
Video thumbnail
Loksabha Election 2024 | ৯টা পর্যন্ত কোচবিহারে ভোট ১৫.২৬%
06:38
Video thumbnail
Loksabha Election 2024 | সকাল ৯টা পর্যন্ত ৩ কেন্দ্রে গড়ে ১৫ শতাংশ ভোট গ্রহণ হয়েছে
11:30
Video thumbnail
Loksabha Election 2024 | কোচবিহারের চান্দামারিতে তৃণমূল-বিজেপি সংঘর্ষ
05:39