Placeholder canvas

Placeholder canvas
Homeপ্রযুক্তিWhatsApp for Windows | উইন্ডোজ প্ল্যাটফর্মে নতুন লুকে হোয়াটসঅ্যাপ, ভিডিয়ো কলিং সহ...

WhatsApp for Windows | উইন্ডোজ প্ল্যাটফর্মে নতুন লুকে হোয়াটসঅ্যাপ, ভিডিয়ো কলিং সহ একাধিক ফিচার আপডেট

Follow Us :

অ্যান্ড্রয়েড কিংবা আইওএস প্ল্যাটফর্ম (Android or iOS Platform) নয়, উইন্ডোজ ডেস্কটপ প্ল্যাটফর্মে (Windows Desktop Platform) এবার বড় বদল। মেটা অধীনস্থ ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ্লিকেশন (Meta-Owned Instant Messaging Application) হোয়াটসঅ্যাপ তাদের গেট-আপ বদলে ফেলেছে উইন্ডোজ প্ল্যাটফর্মে। ছোটখাটো বদল নয়, সম্পূর্ণভাবে নতুন রূপে। মাইক্রোসফট উইন্ডোজ প্ল্যাটফর্মের জন্য হোয়াটসঅ্যাপের নতুন মেকওভারে (Make-over) ছোঁয়া রয়েছে আইওএস এবং অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের জন্য ডিজাইনড অ্যাপের (Designed for Android and iOS)। তার সঙ্গে মেশানো হয়েছে ডেস্কটপের স্পেশ্যালিটি (Desktop Speciality)। যাকে বলে, উইন্ডোজের জন্য তৈরি হোয়াটসঅ্যাপ ওয়েব (WhatsApp Web for Windows) সাদামাটা হলেও, কিন্তু প্র্যাক্টিক্যাল একেবারে। মেটা তরফে জানানো হয়েছে, হোয়াটসঅ্যাপ ওয়েব অ্যাপ তুলনায় আরও দ্রুত লোড (Fast Loading) হবে। ফলে সংশ্লিষ্ট ইউজারের যদি বর্তমানে হোয়াটসঅ্যাপ ওয়েব অ্যাপ নিয়ে এই সংক্রান্ত কোনও অভিযোগ থাকে, তাহলে সেই সমস্যার সমাধান করে দিয়েছে হোয়াটসঅ্যাপ ডেভেলপমেন্ট টিম (WhatsApp Development Team)।     

আরও পড়ুন: Accenture | Mass Layoffs | ১৯,০০০ কর্মী ছাঁটাই করছে অ্যাকসেঞ্চার  

নতুন হোয়াটসঅ্যাপ ওয়েব অ্যাপে ভয়েস এবং ভিডিয়ো কলিংয়ে (Voice and Video Calling) আগের তুলনায় অনেকটাই উন্নত (Improvement) হয়েছে। বিশেষ করে, নতুন অ্যাপে সর্বাধিক ৩২ জন একসঙ্গে পার্টিসিপেট (Participate) করতে পারবেন। তবে ভিডিয়ো চ্যাটের (Video Chat) ক্ষেত্রে একসঙ্গে ৮ জন যোগ দিতে পারবেন। যদিও হোয়াটসঅ্যাপ তরফে জানানো হয়েছে, আগামী দিনে এই সংখ্যা বাড়বে। মেটার লক্ষ্যই হলো, বিভিন্ন অপারেটিং সিস্টেমের প্ল্যাটফর্মে আরও বেশি করে ইউজারদের যুক্ত করা এবং ইউজ করার জন্য উৎসাহিত করা। প্রযুক্তি বিশেষজ্ঞ মহলের বক্তব্য, হোয়াটসঅ্যাপ যেভাবে দিন দিন আপডেটেড (Updated) হচ্ছে, তাতে আগামী দিনে অফিসিয়াল অডিয়ো কল হোক, কিংবা ভিডিয়ো কল, সেক্ষেত্রে হোয়াটসঅ্যাপকেই লোকজন বেছে নেবেন। 

বৃহস্পতিবার হোয়াটসঅ্যাপ উইন্ডোজ প্ল্যাটফর্মের জন্য নতুন আপডেট পাঠিয়েছে। ডিজিটাল দুনিয়ার পোশাকী ভাষায় বললে, রিডিজাইন (Redesign) করা হয়েছে। এর আগে গতবছর শেষবার রিডিজাইনড করা হয়েছিল হোয়াটসঅ্যাপ ওয়েব। বিটা ভার্সন লঞ্চ (Beta Version Launch) হয়েছিল ২০২১ সালে। গতবার এবং এবারের মধ্যে আলাদা বিষয় হলো, ভিজ্যুয়াল পার্থক্য (Visual Diffrence)। অর্থাৎ দেখতে কেমন লাগছে। পাশাপাশি, মাল্টি-ডিভাইস ফাংশনালিটি (Multi-device Functionality) আগের তুলনায় আরও ইম্প্রুভ করেছে। সাধারণত হোয়াটসঅ্যাপ ডেভেলপমেন্ট টিম অ্যান্ড্রয়েড এবং আইওএস পরিচালিত স্মার্টফোনের জন্য অ্যাপ নিয়মিতভাবে আপডেট করে। সেই তুলনায় উইন্ডোজ কিংবা ডেস্কটপ অ্যাপ তুলনায় কম ফিচার আপডেট পায়। কিন্তু দিন দিন যেভাবে ভার্চুয়াল দুনিয়ায় মানুষ সময় কাটাচ্ছেন এবং ওয়ার্ক ফ্রম হোম (Work From Home – WFH) কিংবা রিমোর্ট ওয়ার্কের (Remote Work) পরিসর বাড়ছে, ডেস্কটপে হোয়াটসঅ্যাপ ব্যবহার করাও তত বাড়ছে। সেই কারণে হোয়াটসঅ্যাপ ওয়েব এবং ডেস্কটপ ভার্সনের জন্য নিত্যনতুন আপডেট প্রয়োজন। তার চেয়ে বেশি প্রয়োজন কসমেটিক মেকওভারের। কারণ, পেশাদার জগতের ব্যক্তিরা দিনের বেশিরভাগ সময়টা ডেস্কটপেই কাটাবেন এবং হোয়াটসঅ্যাপ ব্যবহার করবেন পার্সোনাল কম্পিউটারে (Personal Computer)। 

আরও একটি উল্লেখযোগ্য বিষয় হলো, উইন্ডোজ প্ল্যাটফর্মে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার আপডেট সকল ইউজারের জন্যই উপলব্ধ করা হয়েছে। সম্প্রতি অ্যাপল ম্যাক ইউজারদের (Apple Mac Users) জন্যও নতুন আপডেট পাঠানো হয়েছে। যদিও তা বিটা ভার্সনে। আগামী দিনে তা সাধারণ ইউজারদের জন্য পাঠানো হবে। এছাড়া, অ্যান্ড্রয়েড ওএস পরিচালিত ট্যাব (Android Powered Tablets) ইউজারদের জন্য নতুন বিটা আপডেট উপলব্ধ করেছে হোয়াটসঅ্যাপ। 

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
৪টেয় চারদিক | ‘রামনবমীর ঠিক আগের দিন DIG বদল হল কেন?’, পুরো ঘটনা ‘পরিকল্পিত’ বলে দাবি মমতার
40:09
Video thumbnail
Suvendu Adhikari | হেমতাবাদ থেকে কী বললেন শুভেন্দু অধিকারী, দেখুন ভিডিও
05:33
Video thumbnail
জেলা Bulletin | জ্বলবে কলকাতা, ৮ জেলায় জারি লু-এর সতর্কতা, এগিয়ে এল গরমের ছুটি
06:25
Video thumbnail
Coochbehar | ভোটের আগে উত্তপ্ত শীতলকুচি, ভোটারদের অস্ত্র দেখিয়ে ভয় দেখানোর অভিযোগ
05:12
Video thumbnail
Sujay Krishna Bhadra | দীর্ঘ টালবাহানার অবসান, কালীঘাটের কাকুর কণ্ঠস্বর পরীক্ষার রিপোর্ট পেল ইডি
03:51
Video thumbnail
পায়ে পায়ে ধর্মযুদ্ধে | রামনবমীর মিছিলে লকেট চট্টোপাধ্যায়
03:07
Video thumbnail
Udayan Guha | ভোটের দিন দিনহাটা থেকে বেরতে পারবেন না উদয়ন, নির্দেশ কমিশনে
02:52
Video thumbnail
Mamata Banerjee | 'কেন বিজেপি বিধায়ককে গ্রেফতার করা হবে না?' : মমতা
08:27
Video thumbnail
Agnimitra Paul | অগ্নিমিত্রা সহ ১৬ জনের নামে এফআইআর করলেন কোতোয়ালি থানার সাব ইন্সপেক্টর
01:24
Video thumbnail
Mamata Banerjee | 'সাহস থাকলে বন্ধ করে দেখাক লক্ষ্মীর ভান্ডার', ইসলামপুরের সভা থেকে হুঙ্কার মমতার
02:56