Placeholder canvas

Placeholder canvas
Homeপ্রযুক্তিWhatsApp | একই সঙ্গে ৫টি ডিভাইসে হোয়াটসঅ্যাপ ইউজ, দেখুন কী করতে হচ্ছে?

WhatsApp | একই সঙ্গে ৫টি ডিভাইসে হোয়াটসঅ্যাপ ইউজ, দেখুন কী করতে হচ্ছে?

Follow Us :

দাবি ছিল অনেক ধরেই, এবার মিটল। একটা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট (WhatsApp Account) খোলা থাকলে, স্মার্টফোন (Smartphone) ছাড়াও একই সঙ্গে আরও ৪টি ডিভাইসে খুলে রাখা যাবে সংশ্লিষ্ট অ্যাকাউন্ট। মেটা অধীনস্থ এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মে (Meta-owned Instant Messaging Platform) বৃহস্পতিবার থেকে এই সুবিধা উপলব্ধ হয়েছে। পাশাপাশি উইন্ডোজ প্ল্যাটফর্মের হোয়াটসঅ্যাপ (WhatsApp for Windows Platform) অ্যাপের জন্য নতুন আপডেট (New Update) পাঠানো হয়েছে। হোয়াটসঅ্যাপ ফর উইন্ডোজ নতুন মেকওভার (Make-over) পেয়েছে। মেটা তরফে দাবি করা হয়েছে, অ্যান্ড্রয়েড এবং আইওএস প্ল্যাটফর্মের (Android and iOS Platform) মতোই দ্রুত লোড (Faster Loading) হবে হোয়াটসঅ্যাপ ফর উইন্ডোজ এবং হোয়াটসঅ্যাপ ডেস্কটপ ওয়েব (WhatsApp Desktop Web)। উইন্ডোজে হোয়াটসঅ্যাপ ওয়েব খুললে এখন থেকে ইউজার ইন্টারফেস (User Interface – UI) একেবারে স্মার্টফোন ব্যবহার করা হোয়াটসঅ্যাপের মতোই মনে হবে। যে সমস্ত হোয়াটসঅ্যাপ ইউজাররা ইতিমধ্যেই নতুন ফিচার আপডেট নিয়েছেন, তাঁরা বেশ পছন্দও করছেন উইন্ডোজ প্ল্যাটফর্মের হোয়াটসঅ্যাপ।  

আরও পড়ুন: Elon Musk | AI Race | কৃত্রিম বুদ্ধিমত্তার রেশারেশি, অপেক্ষা করছে বিপজ্জনক ভবিষ্যৎ!  

আজকাল আমাদের অনেকের কাছেই একাধিক ডিভাইস থাকে। মোবাইল ফোন হোক কিংবা ট্যাবলেট (Tablet) বা আইপ্যাড (iPad), আবার উইন্ডোজ অথবা ম্যাকওএসেও (Windows or MacOS) খোলা থাকে হোয়াটসঅ্যাপ। অফিসিয়াল কাজের ক্ষেত্রে আমাদের একই সঙ্গে একই নাম্বারের হোয়াটসঅ্যাপ প্রোফাইল বিভিন্ন ডিভাইসে ইউজ করতে হয়। কিন্তু, সমস্যার বিষয় হলো, একই সঙ্গে একই সময়ে একটার বেশি ডেস্কটপে খুলে রাখা যায় না হোয়াটসঅ্যাপ। তবে এতদিন না হলেও, এবার থেকে হবে। মোবাইল ছাড়াও একই সঙ্গে চারটি ডিভাইসে (Device) খুলে রাখা যাবে একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। ফলে যদি কোনও সময় কোনও ডিভাইসে চার্জ শেষ হয়ে যায়, তাহলেও চিন্তা নেই। আরও একটি বিষয় উল্লেখযোগ্য হলো, কোনও ডিভাইস থেকে আপনাকে লগ আউট (Log Out) করতে হবে না। অতএব, ফোন সহ পাঁচটি ডিভাইসে একটি অ্যাকাউন্ট থেকে লগইন (Login) হওয়া যাবে। এখানে উল্লেখ্য, ফোনে হোয়াটসঅ্যাপ অন না রাখলেও, ডেস্কটপে হোয়াটসঅ্যাপ ইউজ করার সুবিধা অনেকদিন আগেই এসেছে।

হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে টুইট (Tweet) করে বলা হয়েছে, “চার্জার নেই, কোনও সমস্যা নেই। এবার থেকে সর্বোচ্চ চারটি ডিভাইসে একসঙ্গে হোয়াটসঅ্যাপ লিঙ্ক করে রাখা যাবে, আপনার চ্যাট সিঙ্ক ও এনক্রিপ্টেড থাকবে এবং ফোন অফলাইন হয়ে গেলও অ্যাক্সেস করা যাবে হোয়াটসঅ্যাপ।”

একাধিক ডিভাইসে লগইনের প্রক্রিয়া

একাধিক ডিভাইসে হোয়াটসঅ্যাপ ব্যবহারের জন্য নিম্নলিখিত পদ্ধতি অনুসরণ করুন:

  • আপনার ডিভাইসে হোয়াটসঅ্যাপ খুলুন
  • সেটিংসে (Settings) যান এবং লিঙ্কড ডিভাইসেস (Linked Devices) সিলেক্ট করুন
  • লিঙ্ক আ নিউ ডিভাইস (Link a New Device) অপশনে ট্যাপ করুন এবং অন-স্ক্রিন ইনস্ট্রাকশন (On-Screen Instructions) ফলো করুন
  • উইন্ডোজ ডেস্কটপে ওয়েবব্রাউজার খুলুন (Open Web Browser in Windows Desktop) এবং web.whatsapp.com-এ যান, আর নাহলে হোয়াটসঅ্যাপ ফর উইন্ডোজ অ্যাপ ডাউনলোড ও ইনস্টল (Download and Install) করে খুলুন
  • কিউআর কোড স্ক্যান করুন (Scan the QR code) ফোন থেকে
  • ডিভাইস সিঙ্ক (Device Sync) হওয়া পর্যন্ত অপেক্ষা করুন
  • চ্যাট উইন্ডো (Chat Window) আপনা থেকেই কিছুক্ষণ পর চলে আসবে
  • একই পদ্ধতি অনুসরুণ করে আরও তিনটি ডিভাইসে খুলে নিন

ইচ্ছে হলে, আপনি যে কোনও সময় লগ আউট করতেও পারবেন। স্মার্টফোনের অ্যাপ থেকেও লগ আউট হতে পারেন, আবার চাইলে সংশ্লিষ্ট অন্যান্য ডিভাইসের অ্যাপ কিংবা ওয়েব ব্রাউজারে খোলা পেজ থেকেও বন্ধ করতে পারেন। না বন্ধ করা থাকলে চারটি ডিভাইসে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট খোলাই থাকবে এবং সময়ে সময়ে মেসেজ সিঙ্ক হতে থাকবে। উল্লেখ করার মতো বিষয় হলো, ১৪ দিনের মধ্যে সংশ্লিষ্ট ডিভাইসে সংশ্লিষ্ট লগইন করে রাখা ইউজার অ্যাকাউন্ট খোলা নাহলে, আপনা থেকেই লগ আউট হয়ে যাবে। তখন আপনাকে ফের লগইন করতে হবে। 

RELATED ARTICLES

Most Popular

Recent Comments