Placeholder canvas

Placeholder canvas
Homeপ্রযুক্তিUPI Transaction | ইউপিআই পেমেন্টের সময় ভুল নম্বরে টাকা চলে গিয়েছে, কীভাবে...

UPI Transaction | ইউপিআই পেমেন্টের সময় ভুল নম্বরে টাকা চলে গিয়েছে, কীভাবে ফেরত পাবেন জেনে নিন

Follow Us :

কলকাতা: আজকাল প্রায় সকলেই ইউপিআই পেমেন্টে (UPI Payment) অভ্যস্ত। ডিজিটাল ইন্ডিয়ার (Digital India) অন্যতম মাধ্যম এই ইউপিআই পেমেন্ট। বারবার ব্যাঙ্কে (Bank) যাওয়ার প্রয়োজন পড়ে না। খুচরো নিয়ে সমস্যাও হয় না। তাই যত কম টাকার লেনদেনই হোক না কেন, গুগল পে (Google Pay) বা ফোন পে (PhonePe), পেটিএম (Paytm) ব্যবহার করতেই পছন্দ করেন বেশির ভাগ মানুষ। এর ফলে লেনদেন একদিকে যেমন সহজ হয়েছে, তেমনই বিপদের সম্ভাবনাও বেড়েছে। অনেক সময় দেখা যায় ক্রেতা টাকা দিয়ে দেওয়ার পরও সেই টাকা বিক্রেতার কাছে পৌঁছায় না, আবার দেখা যায় একজনকে টাকা পাঠাতে গিয়ে ভুল করে অন্য একটি অ্যাকাউন্টে টাকা চলে যায়। তবে সেক্ষেত্রে কী করবেন? চিন্তা নেই এমন বিপদে পড়লে কী করবেন জেনে নিন-  

ইউপিআই থেকে পেমেন্ট করার সময় আপনি যদি ভুলবশত অন্য কারও অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করে ফেলেন, তাহলে আপনি কিছু ব্যবস্থা নিতে পারেন। ফোনপে, গুগল পে, এবং পেটিএম, যে প্লাটফর্ম আপনি ব্যবহার করেন, সেটির কাস্টমার সার্ভিসের সঙ্গে যোগাযোগ করুন। লেনদেন সংক্রান্ত সব তথ্য় জানিয়ে একটি অভিযোগ জানান। যদি ঘটনার তিনদিনের মধ্যে অভিযোগ জানাতে পারেন, তাহলে টাকা ফেরার সম্ভাবনা বেড়ে যায়। গুগল পে-এর নম্বর হল 1800-419-0157। ফোনপে-এর নম্বর হল 080-68727374৷ পেটিএম-এর নম্বর হল 0120-4456-456৷

আরও পড়ুন:Cannes Film Festival | কান চলচ্চিত্র উৎসবে পাম ডি’অর পেলেন ফরাসি পরিচালক জাস্টিন ট্রিয়েট

দ্বিতীয় সমাধান হল আপনাকে এনপিসিপি (NPCI)-এর ওয়েবসাইট ভিজিট করতে হবে। এখানে আপনি উপভোক্তা ট্যাবে ক্লিক করার পরে ইউপিআই অভিযোগের বিকল্পটি দেখতে পাবেন। এটিতে ক্লিক করার পরে, আপনি বিরোধ নিষ্পত্তি পদ্ধতিতে পৌঁছাবেন। এখানে আপনাকে অভিযোগের ভিতরে লেনদেনের প্রকৃতিতে ব্যবসায়ী বা ব্যক্তি নির্বাচন করতে হবে।

তারপর সিলেক্ট ইস্যু টাইপ এ গিয়ে ভুলভাবে অন্য অ্যাকাউন্টে ট্রান্সফার করা সিলেক্ট করতে হবে। এর পরে, পেমেন্ট সম্পর্কিত সমস্ত বিবরণ এখানে পূরণ করতে হবে। যেমন ব্যাংক, লেনদেন আইডি এবং ফোন নম্বর ইত্যাদি। এর পর সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

যদি আপনি উপরে উল্লিখিত ব্যবস্থা থেকে আপনার টাকা না পান, তাহলে আপনি সরাসরি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কে অভিযোগ করতে পারেন। এর জন্য আপনাকে গুগলে গিয়ে ব্যাংকিং ওমবডসম্যান লিখতে হবে। তারপর https://bankingombudsman.rbi.org.in এই সাইটে যেতে হবে।

তারপর এখানে আপনি উপরে লেখা COMPLAINTS দেখতে পাবেন। এটিতে ক্লিক করলে, আপনি ডানদিকে অভিযোগ দায়ের করার বিকল্পটি দেখতে পাবেন। এখান থেকে আপনি পরবর্তী প্রক্রিয়া করতে পারবেন। 

RELATED ARTICLES

Most Popular