Placeholder canvas

Placeholder canvas
Homeলাইফস্টাইলHealthy Smoothies: পেটের সমস্যায় কাবু? কাজে লাগান ডিটক্স ড্রিংক

Healthy Smoothies: পেটের সমস্যায় কাবু? কাজে লাগান ডিটক্স ড্রিংক

Follow Us :

শরীরচর্চার অভাব, খারাপ খাদ্যাভ্যাস ও ঘুমের ঘাটতি এই সব অভ্যাসের কারণে আমাদের শরীরে টক্সিন জমতে শুরু করে। টক্সিন শরীরে নেতিবাচক প্রভাব ফেলে। যার কারণে শরীর ভিতর থেকে দুর্বল হতে শুরু করে। আধুনিক জীবনযাপনের পাশাপাশি পরিবেশ দূষণ ও আবহাওয়ার প্রভাবও পড়ে শরীরে। তাই শরীরে টক্সিন থাকবে না এমন মানুষ সংখ্যায় কম। আর এই সব টক্সিন শরীরে নানা ধরনের সমস্যার সুত্রপাত। শরীরে টক্সিন তৈরি হতে শুরু করলে মুখে ব্রণ দেখা দিতে শুরু করে। সারাক্ষণ শরীরে একটা ক্লান্তিভাব কাজ করে। এখানেই শেষ নয় দেখা দিতে পারে পেটে গ্যাস, জ্বালাপোড়া ও ব্যথা। তার ওপর আবার এই প্রচণ্ড গরমে পেটের সমস্যা কম বেশি প্রত্যেকের।  আপনার ক্ষেত্রেও যদি  এই সমস্যাগুলো দেখা দেয় তাহলে এর মানে হল আপনার শরীরকে ভিতর থেকে পরিষ্কার করার প্রয়োজন। এই সময় ডিটক্স ড্রিংক খুবই কাজের। তবে বাজার থেকে না কিনে যদি বাড়িতে বানিয়ে নেওয়া যায় তা হলে উপকার পাবেন। এই গরমে শরীর সুস্থ রাখতে ভীষণ কার্যকরী এই ডিটক্স স্মুদি-

আনারসের স্মুদি

শরীরকে ডিটক্স করতে গাজর, আপেল ও আনারসের তৈরি স্মুদি খেতে পারেন। আনারসে রয়েছে আয়রন(iron), ম্যাগনেসিয়াম(magnesium), পটাশিয়াম(potassium) এবং ভিটামিন সি(vitamin c)। এই সমস্ত জিনিস শরীরকে ডিটক্স করে। সেই সঙ্গে আনারসে পেকটিন(pectin) পাওয়া যায়, যা শরীরকে পরিষ্কার রাখে।

প্রয়োজনীয় উপকরণ

আপেল- ১/২ কাপ

পাতিলেবুর রস- ২ চামচ

গাজর- ১ কাপ

আনারস- ১ কাপ

জল- ১ কাপ

পুদিনা

বরফ টুকরো- ২ থেকে ৩টে

কীভাবে বানাবেন এই স্মুদি

সবকটি উপকরণ একটি পাত্রে ঢেলে ভাল করে মিক্সারে পিষে নিন। ব্যস আনারসের স্মুদি তৈরি।

এবার এই মিশ্রণ একটি গ্লাসে ঢেলে নিন।

এবার এতে বরফের টুকরো মিশিয়ে দিন এবং এতে পুদিনা পাতা দিয়ে সাজিয়ে খান কিংবা পরিবেশন করুন।

গাজর, আম ও আঙুরের স্মুদি

আম, আঙুর ও লিচুর মরসুমে মন ভরে খেতে পাচ্ছেন না। উনিশ থেকে বিশ হলেই পেটের গণ্ডগোল। এমনিতেই গরমকালে শরীরের হজম প্রক্রিয়ার গতি কমে আসে। এই অবস্থায় পছন্দের ফল খেতেও ভয় পাচ্ছেন? সেক্ষেত্রে হজমের সুবিধে করতে গোটা ফল না খেতে পছন্দের ফল দিয়ে সুস্বাদু স্মুদি খেতে পারেন। এতে শরীররে ফলের পুষ্টিও যাবে আবার পছন্দের খাবার খেতে পারবেন এবং খাবার সহজেই হজম হয়ে যাবে।

প্রয়োজনীয় উপকরণ

আমন্ড বাদামের দুধ- ১ কাপ

গাজরের টুকরো- ১ কাপ

আম- ২ কাম

আঙুর- ১ কাপ

কলা- ১টা

মধু- ১ বড় চামচ

ফ্লেক্স সিড- ১ বড় চামচ

কীভাবে বানাবেন এই স্মুদি

একটি জারে সবকটি উপকরণ ঢেলে নিয়ে ব্লেন্ড করুন। এবার এই মিশ্রণটি গ্লাসে ঢেলে নিন এবং এতে বরফের টুকরো মিশিয় ড্রিংক ঠাণ্ডা করে নিন। ব্যস দুর্দান্ত আম, আঙুর, কলা ও গাজরের  ডিটাক্স ড্রিংক তৈরি।

 

RELATED ARTICLES

Most Popular