২৭ জুন ২০২২, সোমবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
ফেস ওয়াশ ও ফেস ক্লেনজার, ত্বকের পরিচর্যায় আকছার ঘুরিয়ে ফিরিয়ে শোনা যায় এই দুটি স্কিন কেয়ার প্রোডাক্
Face Wash v/s Cleanser: কাজ ত্বক পরিষ্কার করা তবে দু'টোর মধ্যে রয়েছে বিস্তর ফারাক জানেন কি?
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
  • আপডেট সময় : ২০-০৬-২০২২, ১:০১ অপরাহ্ন
Face Wash v/s Cleanser: কাজ ত্বক পরিষ্কার করা তবে দু'টোর মধ্যে রয়েছে বিস্তর ফারাক জানেন কি?
(ছবি সৌ :Unsplash)

 কাজ এক হলেও এই দু’টো প্রোডাক্ট কিন্তু এক না। প্রাথমিক কাজ মুখের ত্বক পরিষ্কার হলেও পরিচর্যায় যে কোনও একটি নয় বরং দু’টি প্রোডাক্টের প্রয়োজনিয়তা রয়েছে। অনেকেই একটির বিকল্প অপর একটি ভেবে ব্যবহার করেন। এক্ষেত্রে এই প্রোডাক্টগুলি সঠিক ভাবে ব্যবহার হয় না। তাই বিশেষজ্ঞরা বলছেন ফেস  ওয়াশ ও ফেস ক্লেনজারের ফারাক বুঝে ব্যবহার করার প্রয়োজন। এতে ত্বকের ধরণ অনুযায়ী এই প্রোডাক্টগুলি বাছতে সুবিধে হবে এবং ভাল উপকার পাবেন। কারণ ফেস ওয়াশ ও ফেস ক্লেনজার ত্বকের ওপর আলাদা আলাদা ভাবে কাজ করে। এই দু’টোর মধ্যে কি পার্থক্য জেনে নিন-

ফেস ওয়াশ ও ক্লেনজারের টেক্সচার আলাদা

স্কিন কেয়ারের এই দু’টো উপকরণের মধ্যে প্রধান পার্থক্য হল ফেস ওয়াশ একটি লিকুইড সোপ হিসেবে পাওয়া যায় আর ক্লেনজার হয় ক্রিমের মতো।

ব্যবহারের ধরণও আলাদা আলাদা

ফেস ওয়াশ অল্প পরিমাণে হাত নিয়ে মুখে লাগিয়ে নিতে হয় তারপর জল দিয়ে ধুয়ে নিলে মুখের ধুলোবালি ও ময়লা পরিষ্কার হয়ে যায়। ফেস ওয়াশ ব্যবহারের আগে মুখ জল দিয়ে ভিজিয়ে নিলে কাজ ভাল হয়। তবে ক্লেনজারের ক্ষেত্রে এটা মুখে প্রথমে মেখে নিয়ে হালকা মালিশ করার পর তুলো দিয়ে মুখ মুছে নিতে হয় পরে চাইলে জল দিয়েও ধুয়ে নিতে পারেন।

ফেস ওয়াশ ও ক্লেনজারের কাজের ধরণ আলাদা

ফেস ওয়াশ ও ক্লেনজার দু’টোরই প্রভাব ত্বকে আলাদা আলাদা ভাবে হয়। ফেস ওয়াশ অনেক ক্ষেত্রে ত্বকের পক্ষে বেশি কড়া হতে পারে এবং বারবার এর ব্যবহারে ত্বকের ক্ষতিও হতে পারে। এর কারণ ফেস ওয়াশ ধুলো ময়লার পাশাপাশি ত্বকের নিজস্ব তেলও পরিষ্কার করে দেয়। এর ফলে ত্বক দ্রুত শুষ্ক হয়ে পড়ে। সেখান বরং ফেস ক্লেনজার ত্বকের ফেস ওয়াশের তুলনায় কিছুটা হলেও মাইল্ড। তাই নিত্যদিনের পরিচর্যায় ফেস ওয়াশের বদলে ফেস ক্লেনজার ব্যবহার করাই ভাল।

ব্যবহারের আলাদা আলাদা সময়

ফেস ওয়াশ ও ফেস ক্লেনজারের যেহেতু ধরণ আলাদা তাই এদের আলাদা আলাদা সময় ব্যবহার করতে পারেন। যেমন বাইরে থেকে ঘুরে এলে মুখে প্রচুর ধুলো বালি থাকলে তা পরিষ্কার করতে ফেস ওয়াশ ব্যবহার করাই ভাল। আবার মেকআপ পরিষ্কার করতে কিংবা মুখের ডেলি ক্লিনিংয়ের জন্য ক্লেনজার ব্যবহার করতে পারেন।

ত্বকের ধরণ অনুযায়ী প্রোডাক্ট নির্বাচন করুন

ত্বক যদি তৈলাক্ত হয় তাহলে এ ক্ষেত্রে ফেস ওয়াশ ভাল কাজ করবে। ত্বকের বাড়তি তেল শুষে নেবে।

আবার নর্মাল কিংবা ড্রাই ক্লিন হলে ক্লেনজার ব্যবহার করতে পারেন। কারণ ত্বক হাইড্রেটেড রাখে ক্লেনজার।

Tags : face cleanser, face wash, skincare

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.