Placeholder canvas

Placeholder canvas
Homeপ্রযুক্তিOnline dating: অনলাইন ডেটিংয়ে প্রতারণার হাত থেকে বাঁচতে এ বিষয়গুলি মেনে চলুন

Online dating: অনলাইন ডেটিংয়ে প্রতারণার হাত থেকে বাঁচতে এ বিষয়গুলি মেনে চলুন

Follow Us :

 এই যুগের ইঁদুর দৌড়ে অফিস- বাড়ির হাজারো ব্যস্ততার মধ্যে মনের মানুষ আলাদা করে খোঁজার সময় কোথায়? তাই মনের মানুষের হদিশ পেতে আজকাল সেই অনলাইনেই ভিড় জমান অধিকাংশ মানুষ। সে সদ্য কলেজ পেরনো পড়ুয়ার নতুন প্রেমের উত্তেজনা হোক কিংবা মধ্য বয়সের একাকিত্ব দূর করতে পছন্দের মানুষ খুঁজে নেওয়া। হাজারো ব্যস্ততার মধ্যে মুশকিল আসান করে চলেছে অনলাইন ডেটিং অ্যাপগুলি। অনেকেই এই অ্যাপগুলোতে যেমন খুঁজে পেয়েছেন মনের মতো জীবন সঙ্গী। তবে এই অ্যাপগুলিতে কিছু অসাধু মানুষের পাতা ফাঁদ থাকে তাতে যেন ভুলেও পা দেবেন না। নিজেকে সুরক্ষিত রাখতে অনলাইন ডেটিংয়ের ক্ষেত্রে এই কথাগুলো অবশ্যই মেনে চলুন-

প্রোফাইল পড়ুন
অনলাইন ডেটিংয়ের সব থেকে গুরুত্বপূর্ণ কাজ হলো অন্য প্রোফাইলের সঙ্গে কানেক্ট করার আগে সেই প্রোফাইল খুটিয়ে দেখুন। প্রোফাইলে দেওয়া সমস্ত তথ্য মন দিয়ে পড়ুন।

বেস্ট ছবি ব্যবহার করবেন না

নিজের সব থেকে ভাল ছবি প্রোফাইল ফোটো হিসেবে ব্যবহার করবেন না। নর্মাল ছবি দিন। কারণ সব সময় যে আপনাকে বেস্ট দেখাবে তেমনটা নয়। সে ক্ষেত্রে দু’তরফেই ভুল বোঝাবুঝি তৈরি হতে পারে।

সত্যি কথা লিখুন
অনলাইন ডেটিংয়ে সব সময় সত্যি কথা লিখুন। তবে নিজের ব্যপারে অত্যাধিক তথ্য দিতে যাবেন না। যেটুকু তথ্য না হলেই নয় শুধুমাত্র সেগুলোই শেয়ার করুণ।

ভিডিও কল করবেন না
অনলাইন ডেটিংয়ে অনেকেই ভিডিও কল করার প্রস্তাব পাবেন একাধিকবার। টাইপ করে সময় নষ্ট না করে অনেকেই হয়ত বারবার আপনাকে ভিডিও কলে কথাবার্তা চালিয়ে যাওয়ার প্রস্তাব দেবে। কিন্তু ভুলেও সে পথে হাটবেন না। ভিডিও কলে অনেকেই স্ক্রিন গ্র্যাব নিয়ে আপনার ফটো মর্ফ করতে পারে।

ভেবেচিন্তে কথা বলুন
অনলাইন ডেটিংয়ে মনের মানুষ খুঁজতে গিয়ে প্রথমে অনেকেই একাধিক মানুষের  সঙ্গে কথা বলেন। এমনটাও হতে পারে যে আপনি একই সময় চারজনের সঙ্গে চ্যাটিং করেছেন। এই সময় ভেবেচিন্তে ও বুঝেশুনে কথা বলুন।

ছবি শেয়ার করবেন না
অনলাইন ডেটিংয়ের সময় সামনের জন পরম আপন মনে হলেও ভুলেও পার্সোনাল ছবি অনলাইনে শেয়ার করবেন না।

বাথরুম সেলফি পাঠাবেন না
অনলাইন ডেটিংয়ে চ্যাট করার সময় আবেগপ্রবণ হয়ে ভুলেও বাথরুম বা বেডরুম সেলফি দেবেন না।

পেইড মেম্বারশিপ নিন
অনলাইন ডেটিংয়ের সময় ফ্রি সাইটের সুযোগ সুবিধের নেওয়ার বদলে পেইড মেম্বারশিপ নিন। ফ্রি সাইটের তুলনায় আপনার অ্যাকাউন্টে এখানে বেশি সুরক্ষিত।

কোনও বিষয়ে অতিশয্য করবেন না
অনলাইন ডেটিংয়ে অতিশয্যের পথে হাটবেন না। সামনের মানুষের ওপর প্রভাব খাটাতে নিজের কৃতিত্বকে বাড়িয়ে চড়িয়ে না বলাই ভাল।

অনলাইন ডেটিংয়ে অর্থ বিনিময়ের পথে হাটবেন না
অনলাইন ডেটিংয়ের টাকা পয়সা নেওয়া দেওয়ার পথে হাটবেন না। অল্প আলাপেই যদি আপনার অনলাইন বন্ধু নিজের সমস্যার দোহাই দিয়ে আর্থিক সাহায্য চায় তার থেকে দূরত্ব তৈরি করাই ভাল।

মিথ্যে প্রতিশ্রুতি দেবেন না
অনলাইন ডেটিংয়ে আলাপ হওয়া কোনও ব্যক্তির সঙ্গে যদি আপনি দেখা করতে না চান। তা হলে এই নিয়ে মিথ্যে প্রতিশ্রুতি দেবেন না। সোজাসুজি তাকে মানা করে দিন।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments