Placeholder canvas

Placeholder canvas
Homeলাইফস্টাইলজানেন কি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে ভুট্টা?

জানেন কি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে ভুট্টা?

Follow Us :

বর্ষাকালে গরম গরম ভুট্টা খাওয়ার মজাই আলাদা। তবে মুখরোচক এই ভুট্টা স্বাদের পাশাপাশি শরীর ভাল রাখতেও যে বেশ কার্যকরী তা জানা আছে কি?  ভুট্টা খাওয়ার এতগুলি উপকারিতার কথা জানলে চোখ কপালে তুলবেন অনেকেই। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার পাশাপাশি শরীরের এই সব সমস্যাতে খুব কার্যকরী ভুট্টা। যেমন-

ইমিউনিটি বাড়াতে কেন কার্যকরী ভুট্টা
ভুট্টাতে প্রচুর মাত্রায় ভিটামিন এ ও ভিটামিন বি থাকে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও শরীরে শক্তি জোগাতে খুবই কাজের এই দু’টি উপাদান।

ওজন নিয়ন্ত্রণ করে
বর্ষাকালে লেবুন ও নুন মাখানো গরম গরম ভুট্টা খেতে কী ভালই না লাগে! আর আপনি এটা জানেন কি ভুট্টাতে ক্যালোরি খুবই কম থাকে। তাই আপনি চাইলে রোজ একটা করে ভুট্টা খেতে পারেন। এতে ওজন বাড়বে না। বিশেষ করে যারা ওয়েট লস জার্নি ফলো করছেন। তারা মুখরোচক কিছু নোনতা খেতে হলে ভুট্টা খান। স্বাদ ও পাবেন আবার ক্যালোরি বাড়ার ভয়ও থাকবে না।

হজমে সাহায্য করে
 ভুট্টা আমাদের ডাইজেস্টিভ সিস্টেম ভাল করে। ভুট্টাতে বেশ কয়েক রকমের ফাইবার রয়েছে যা পেটের একাধিক সমস্যার সমাধানে আরাম দেয়।

ডায়বিটিস নিয়ন্ত্রণে রাখে  
ভুট্টাতে যে পরিমাণ ফাইবার রয়েছে তা শরীরের ব্যড কোলেস্ট্রোলের মাত্রা কম করতে সাহায্য করে। এর পাশাপাশি ভুট্টাতে যে ভিটামিনগুলো রয়েছে সেগুলি ডায়বিটিস কন্ট্রোল করতে সাহায্য করে।

হার্ট ভাল রাখে ভুট্টা
ভুট্টা হার্টের জন্য খুবই উপকারী। তাই হার্ট ভাল রাখতে নিত্যদিনের খাদ্য তালিকায় ভুট্টার সুপ রাখতে পারেন।

গুড কোলেস্ট্রোল বাড়ায় ভুট্টা
ভুট্টা একদিকে যেমন ব্যাড কোলেস্ট্রোল নিয়ন্ত্রণে রাখে তেমনি গুড কোলেস্ট্রেোল বাড়িয়ে তুলতে সাহায্য করে।

ত্বকের পরিচর্যায় ভুট্টা বেশ উপকারী
ভুট্টায় বিটা ক্যারোটিন, ভিটামিন ও প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্টস থাকে। এই উপাদানগুলি চোখ ও ত্বক ভাল রাখার ক্ষেত্রে খুবই উপকারী।  

RELATED ARTICLES

Most Popular

Recent Comments