Placeholder canvas

Placeholder canvas
Homeলাইফস্টাইলBhai Phota 2022: এই ভাইফোঁটায় দোকান থেকে না কিনে বাড়িতেই বানিয়ে ফেলুন...

Bhai Phota 2022: এই ভাইফোঁটায় দোকান থেকে না কিনে বাড়িতেই বানিয়ে ফেলুন রকমারি সব মিষ্টি

Follow Us :

দুর্গাপুজো থেকে কালীপুজো দোকান থেকে মিষ্টি কিনে ঢের মিষ্টি মুখ করেছেন। তাই এবার স্বাদ বদলাতে আর পরিবারের সকলে চমক দিতে ভাবছেন ভাইফোঁটার মিষ্টিতে থাকুক আপনার হাতের স্পর্শ। তবে হাতে সময় কম তাই ভাবছেন কী বানাবেন, চিন্তা নেই, ঘন্টাখানেকের মধ্যেই সহজেই বাড়িতে বানিয়ে নিন এই মিষ্টিগুলো। নিত্যদিনের ব্যবহারের উপকরণ দিয়েই বানানো যাবে এগুলো। রইল রেসিপি-

গোলাপ জাম/ গুলাব জামুন

নাম শুনলেই জিভে জল আসে। যে কোনও অনুষ্ঠানে বাড়িতে তৈরি করার পক্ষে এই মিষ্টি দারুন। আধঘন্টার মধ্যেই এই ভাবে বানিয়ে নিন গোলাপ জাম। 

উপকরণ

খোয়া- ১ কাপ
ঝিরিঝিরি করে কাটা পনির- ৩/৪ কাপ বা ১০০ গ্রাম
সুজি- ২ টেবিল চামচ
ময়দা- ২ টেবিল চামচ
বেকিং পাউডার-১/৪ চা চামচ 
এলাচ গুঁড়ো-১/২ চা চামচ
দুধ- ১ টেবিল চামচ

কীভাবে বানাবেন

প্রথমে একটি বাটিতে খোয়া ভাল করে চটকে নিন। এবার এতে  ঝিরিঝিরি করে কাটা পনির, সুজি ও  ময়দা, বেকিং পাউডার ও এলাচ গুঁড়ো ভাল করে খোওয়ার সঙ্গে মিশিয়ে নিন।

এবার এই বাটিতে  দুধ ঢেলে ভাল করে মিশিয়ে নিন। তবে আটা মাখার মত করে মাখবেন না। এবার এই মিশ্রণটা ২০ থেকে ২৫ মিনিট ঢেকে রাখুন। চাইলে বাজার থেকে গুলাব জামুন মিক্স কিনে নিতে পারেন।

এই সময় চিনির রস বানিয়ে নিন। মনে রাখবেন চিনি ও জল সমান পরিমাণ নেবেন। রস বেশি ঘন চাইলে চিনির পরিমাণ বাড়াতে পারেন। চাইলে এক দুফোটা লেবুর রস এবং এলাচ বা লবঙ্গ মেশাতে পারেন। এতে রসে সুন্দর একটা ফ্লেভার তৈরি হবে।  

এবার ২০ মিনিট পর মিশ্রনটি থেকে ছোট ছোট আকারের বল বানিয়ে নিন। আপনার পছন্দ মত গোলাপ জামের আকারে লেচি কেটে বল বানিয়ে নিন। এরপর ঘি বা তেলে ভেজে নিন। ভেজিটেবিল অয়েল ব্যবহার করতে পারেন। ভাজার সময় মনে রাখুন বলগুলো হালকা বাদামী হয়ে গেলেই তেল থেকে তুলে, বাড়তি তেল ঝরিয়ে রসে ছেড়ে  দিন। সব কটা ভাজা হয়ে গেলে রস সমেত গোলাপ জাম ফুটিয়ে নিতে পারেন। এতে রস তাড়াতাড়ি গোলাপ জামের ভিতরে ঢুকবে।

বালুসাই  

 বালুসাইকে ইন্ডিয়ান ডোনাটসও বলা হয়। বাংলার রকমারি সন্দেশ ও রসগোল্লার সম্ভারে অনেকটাই ফিকে উত্তর ভারতের বালুসাই। তবে মিষ্টির দোকানের ঠান্ডা বালুসাই তেমন মন কাড়তে না পারলেও বাড়িতে তৈরি গরম গরম মুচে মুচে বালুসাইয়ে স্বাদ মুখে লেগে থাকার মতো। খেতে এমন যে মুখে দিলেই মিশে যায়। তাই চেনা স্বাদের বদলে বালুসাই রাখতেই পারেন।
 

উপকরণ

 ঘি-১/৪ কাপ 
বেকিং সোডা- এক চিমটে
টাটকা ঠান্ডা টক দই-১/৪ কাপ
ময়দা-২ কাপ
নুন- এক চিমটে
বেকিং সোডা-এক চিমটে
বেকিং পাউডার- ১/২ চা চামচ 
সোডা

কীভাবে বানাবেন 

প্রথমে একটা বাটিতে ঘি,  ঠান্ডা করে রাখা টাটকা দই ভাল করে ফেটিয়ে নিন। দই ও ঘি ভাল ভাবে মিশে গিয়ে নরম একটা মিশ্রণ তৈরি হয় হবে।

এবার অন্য একটি পাত্রে ২ কাপ ময়দা, এক চিমটে নুন, এক চিমটে বেকিং সোডা ও বেকিং পাউডার মিশিয়ে নিন।

এবার এই ময়দার সঙ্গে ফেটিয়া রাখা মিশ্রণটি মিশিয়ে ভাল করে মেখে নিন। ময়দা মাখা অন্তত ১৫ মিনিট ঢাকা দিয়ে রেখে দিন।

পনেরো মিনিট পর মাঝারি মাপের বলের আকারে লেচি কেটে নিন। এবার বালুসাইয়ের আকারে বেলে নিন। এবং আঙুল দিয়ে মাঝে খানে হালকা টিপে দিন।  এবার তেলে ভেজে নিয়ে গরম রসে চুবিয়ে দিন। বালুসাই রেডি।

নারকেল বরফি

কাজুর বরফি তো অনেক হল স্বাস্থ্য ভাল রাখতে এবং স্বাদে বদল আনতে বানিয়ে ফেলুন নারকেল বরফি। নারকেল কুড়িয়ে নিতে পারেন  তবে তা সময় সাপেক্ষ তাই বাজার থেকে কিনে নিন কোকোনাট ফ্লেক্স। যে কোনও সুপার মার্কেট কিংবা পাড়ার মুদির দোকানে সহজেই পেয়ে যাবেন।

উপকরণ

কোকোনাট ফ্লেক্স

কনডেন্সড মিল্ক

বাটার পেপার

কীভাবে বানাবন

প্রথমে  কোকোনাট ফ্লেক্স ১৩০ডিগ্রিতে গরম করে রাখা মাইক্রোওয়েভ ওভেনে হালকা সেঁকে নিন। রঙ বাদামী হয়ে গেলে ওভেন থেকে বার করে নিন।

এবার একটা চৌকোনো বাটিতে বাটার পেপার দিন এবং তেল মাখিয়ে নিন।  

পাশাপাশি একটি সসপ্যানে কোড়ানো নারকেল ও কনডেন্সড মিল্ক গরম করুন। এই মিশ্রণ গাঢ় ও ঘন হয়ে গেলে এবং একটা চকচকে ভাব এলে প্যান আগুন থেকে নামিয়ে নিন।

কিছুক্ষণ পর আবার এই মিশ্রণ গ্যাসে গরম হতে দিন। মাঝারি আঁচে ৭ থেকে ৮ মিনিট গ্যাসে রাখুন। এই সময় স্প্যাচুলা প্যানের মধ্যে চালালে লক্ষ করবেন মিশ্রণটি প্যান ছেড়ে উঠে আসছে।

এবার এই মিশ্রণ একটি কাঁচের প্লেটে ঢেলে স্প্যাচুলা দিয়ে ছড়িয়ে দিন। এবং রোস্ট করে রাখা কোকোনাট ফ্লেক্স ওপর থেকে ছড়িয়ে দিন। চৌকো আকারে কেটে নিন। এবং প্লেট সমেত ঘন্টাখানেক ফ্রিজে রেখে দিন। নারকেল বরফি তৈরি।  

RELATED ARTICLES

Most Popular

Recent Comments