Placeholder canvas

Placeholder canvas
Homeলাইফস্টাইলStay safe from UTI: ইউটিআইয়ের ঝুঁকি কম করতে দৈনন্দিন জীবনে মেনে চলুন...

Stay safe from UTI: ইউটিআইয়ের ঝুঁকি কম করতে দৈনন্দিন জীবনে মেনে চলুন এই সব নিয়ম

Follow Us :

ইউটিআই কিংবা ইউরিন্যারি ট্র্যাক্ট ইনফেকশন। ইন্টিমেট হেলথ সংক্রান্ত এই সমস্যা মহিলাদের মধ্যে প্রায়শই শোনা যায়। তবে সময় মতো এই নিয়ে সতর্ক না হলে কিংবা ঠিক ভাবে বিশেষজ্ঞের পরামর্শ না নিলে পরবর্তী সময় বড় আকার ধারণ করতে পারে এই সমস্যা। পেটে ফোলাভাব, ওজন বেড়ে যাওয়া থেকে শুরু করে দীর্ঘদিনের এই অবহেলায় প্রাণঘাতিও হয়ে উঠতে পারে এই ইউটিআই সমস্যা। তাই কীভাবে এই সমস্যার থেকে নিজেকে সুরক্ষিত রাখবেন সেই নিয়ে রইল বিশেষজ্ঞদের খুব কাজের এই সব টিপস-

পর্যাপ্ত পরিমাণে জল খান

ইউটিআইয়ের সমস্যা থেকে নিজেকে সুরক্ষিত রাখতে পর্যাপ্ত পরিমাণ জল খান। বাড়তি জল ইউরিন ডায়লিউট করে দেয়। এর ফলে ইউরিন্যারি ট্র্যাক্টে জমে থাকা ব্যক্টেরিয়া বাইরে বেড়িয়ে যায়। এর ফলে আপনি সুরক্ষিত থাকেন।

প্রস্রাব কখনই চেপে রাখবে না

পরিষ্কার পরিচ্ছন্নতা শৌচাগারের অভাবে আবার কখনও স্বভাবে মহিলাদের মধ্যে অনেকের দীর্ঘক্ষণ প্রস্রাব চেপে রাখার প্রবণতা থাকে। এই অভ্যেস খুবই ক্ষতিকারক। স্ত্রীরোগ বিশেষজ্ঞরা জানাচ্ছেন এর থেকে একাধিক সমস্যা হতে পারে। এর ফলে ইউটিআইয়ের ঝুঁকিও বেড়ে যায়।

ভেজাইনাল হাইজিন

ইউটিআইয়ের কবল থেকে নিজেকে বাঁচাতে মহিলাদের ভেজাইনাল হাইজিন মেনে চলা খুবই প্রয়োজনীয়। তাই ভেজাইনার আশেপাশের অংশ নিয়মিত পরিষ্কার রাখতে হবে।

আরও পড়ুন:  অনিয়মিত ঋতুস্রাবে খুব কাজের এই ঘরোয়া টোটকা

পাবলিক টয়লেটের ব্যবহার

পাবলিক টয়লেট ব্যবহারের সময় টয়লেট পেপার দিয়ে টয়লেট সিট পরিষ্কার করে নিন। কিংবা টয়লেট স্প্রে ব্যবহার করুন।

ঋতুস্রাবের সময় বেড়ে যায় ইউটিআইয়ের সম্ভাবনা

ঋতুস্রাবের সময় বেড়ে যায় ইউটিআইয়ের ঝুঁকি বেড়ে যায় আরও কয়েকগুণ। তাই পিরিয়ডের সময় বাড়তি সতর্কতা অবলম্বনের প্রয়োজন। এর জন্য ঋতুস্রাবের সময় নিয়মিত প্যাড বদলে নেওয়ার প্রয়োজন রয়েছে। 

RELATED ARTICLES

Most Popular

Recent Comments