Placeholder canvas

Placeholder canvas
Homeলাইফস্টাইলBelly button & skin health: জানা আছে কি ত্বকের সৌন্দর্য দীর্ঘস্থায়ী...

Belly button & skin health: জানা আছে কি ত্বকের সৌন্দর্য দীর্ঘস্থায়ী করতে কীভাবে নাভিকে কাজে লাগাবেন?

Follow Us :

বয়স বাড়লে তার ছাপ পড়বে ত্বকেও(signs of ageing in skin)। বিশেষ করে মুখে (face) ও গলায় (neck) বয়সের ছাপ পড়ে আগে। আবার অনেক সময় দৈনন্দিন জীবনযাপন(lifestyle) থেকে শুরু করে পরিবেশ দূষণের (pollution) মতো নানা কারণে অকালেই বুড়িয়ে যায় ত্বক। আর ক্ষতিগ্রস্ত ত্বকের (damaged skin) মেরামতি করতে ড্রেসিং টেবিলে বাড়তে থাকে বাজার থেকে কেনা নামী দামি ব্র্যান্ডের প্রসাধনী (beauty products) ভিড়। এই সব প্রসাধনিতে থাকা রাসায়নিক ত্বকের উপকারের চেয়ে ক্ষতি করে আরও বেশি। তবে আয়ুর্বেদ শাস্ত্রের ত্বকের সৌন্দর্য দীর্ঘস্থায়ী করার উপায় রয়েছে। ত্বকের বয়স ধরে রাখতে নাভি বেশ কার্যকরী। শরীরের একাধিক সমস্যা সহ ত্বকের স্বাস্থ্য ভাল রাখতে কীভাবে নাভি বা বেলি বটন এত উপকারী জেনে নিন-
আয়ুর্বেদ বলছে নাভি আমাদের শরীরের কেন্দ্রবিন্দু এবং শিরার মাধ্যমে এটা আমাদের শরীরের অন্যান্য অঙ্গ প্রতঙ্গের সঙ্গে যুক্ত। তাই ত্বকের স্বাস্থ্য ভাল রাখতেও নাভির ব্যবহার করা যেতে পারে। 

অ্যান্টি এজিংয়ের জন্য গোলাপ জল (rose water for anti ageing)

গোলাপ জলের অ্যান্টি এজিং কার্যকারিতা রয়েছে। এটা স্কিনটোন ভাল রাখে এবং ত্বকের স্বাস্থ্য ভাল রাখে। এর জন্য নাভিতে প্রত্যেকদিন কয়েক ফোঁটা অর্গানিক গোলাপ জল দিতে হবে।

শুষ্ক ত্বকের জন্য আমন্ড অয়েল (almond oil for dry skin)

আমন্ড অয়েলে অনেক বেশি মাত্রায় প্রাকৃতিক ফ্যাটি অ্যাসিড থাকে । এর ফলে এটা জৌলুসহীন- শুষ্ক ত্বকে নতুন প্রাণের স্পন্দন ফিরিয়ে আনতে পারে। এর জন্য সামান্য একটু বাদাম তেল চামচে নিয়ে ইষদুষ্ণ গরম করে নাভিতে দিন। উপকার পাবেন। তবে দেখবেন তেল যেন খুব গরম না হয়। 

উজ্জ্বল ত্বকের জন্য ব্যবহার করতে পারেন ঘি (ghee to get glowing skin)

ঘি-এর অ্যান্টি এজিং কার্যকারিতা রয়েছে। এর জন্য অর্গানিক ঘি গরম করে ঘুমোতে যাওয়ার আগে আপনার নাভিতে কয়েক ফোঁটা লাগিয়ে নিন। নিয়মিত এই ভাবে ঘি ব্যবহার করলে বয়স বাড়লেও তার ছাপ সহজে পড়বে না আপনার ত্বকে।

শুষ্ক ঠোঁটের জন্য নারকেল তেল (coconut oil for dry lips)

ন্যাচারাল ময়শ্চারাইজার হিসেবে নারকেল তেল খুব ভাল কাজ করে। এটা ঠোঁট খুব নরম রাখে। তবে সরাসরি ঠোঁটে নারকেল তেল না লাগিয়ে বরং এই তেল ইষদুষ্ণ গরম করে নিন। এরপর বিছানায় শুয়ে পড়ুন। শুয়ে নাভিতে নারকেল তেলের কয়েক ফোঁটা দিন। এটা নিয়মিত করলে উপকার পাবেন। 

 

RELATED ARTICLES

Most Popular

Recent Comments