Placeholder canvas

Placeholder canvas
Homeলাইফস্টাইলJamai Sosthi | নতুন জামাইয়ের জন্য স্পেশাল কী রাঁধবেন ভাবছেন? রইল সমাধান

Jamai Sosthi | নতুন জামাইয়ের জন্য স্পেশাল কী রাঁধবেন ভাবছেন? রইল সমাধান

Follow Us :

শহুরে জীবন জামাইষষ্ঠীর প্রাসঙ্গিকতা হাতে বসলেও বাঙালির বারো মাসে তেরো পার্বণের এই দিনটিকে মূলত রসনাতৃপ্তির দিন হিসেবেই ধরা হয়। আজ গোটা রাজ্যে সাড়ম্বরে পালিত হবে জামাইষষ্ঠী। মেয়ের বর বা জামাইদের আপ্যায়নে কোনও রকম ত্রুটি রাখতে চাননা শ্বশুর-শাশুড়িরা। দাম বেশি হলেও অতিরিক্ত গাঁটের কড়ির খরচ করে বাজার থেকে মাছ, মাংস কিনে আনেন। মেনুতে চিংড়ি, মটন, ইলিশের এলাহি আয়োজন থাকে। তবে এবারের জামাইষষ্ঠীকে বিশেষ বানান এই সমস্ত পদ দিয়ে। 

ইলিশ মাছ সাধারণত ভাপা, সর্ষে কিংবা দই দিয়েই রান্না হয়। তবে এবার একটু অন্যরকম রেঁধে জামাইকে তাক লাগাতে পারেন। এই জামাই ষষ্ঠীতে রেঁধে ফেলুন ইলিশ মাছের পোলাও। দেখে নিন রেসিপি।

আরও পড়ুন: Daily Bengali Horoscopes | Ajker Rashifal | আজকের রাশিফল | ২৫ মে, ২০২৩

ইলিশ পোলাওয়ের উপকরণ ৫-৬ পিস ইলিশ মাছ, ৪ কাপ পোলাওয়ের চাল, বেরেস্তা, সাদা তেল পরিমাণমতো, পেঁয়াজ বাটা, পেঁয়াজ কুচি, টক দই, পাতিলেবুর রস, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরা বাটা, কাঁচা লঙ্কা বাটা, আদা বাটা, স্বাদ অনুযায়ী লবণ, কয়েকটা কাঁচা লঙ্কা, পরিমাণমতো জল। ইলিশ পোলাও তৈরির পদ্ধতি মাছগুলো ভাল ভাবে ধুয়ে নুন মাখিয়ে রাখুন। ১০ মিনিট চাল ভিজিয়ে রাখুন। তারপর চাল ভাল ভাবে ধুয়ে জল ঝরিয়ে নিন। টক দইয়ের সঙ্গে লেবুর রস ফেটিয়ে রাখুন। কড়াইতে তেল গরম করে পেঁয়াজ বাটা, ফেটানো টক দই, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরা বাটা, কাঁচা লঙ্কা বাটা দিয়ে ভাল ভাবে মশলা কষিয়ে নিন।

প্রায় পাঁচ মিনিট মশলা কষানোর পরে ইলিশ মাছগুলো দিয়ে মিনিট পাঁচেকের জন্য ঢাকা দিন। ঢাকনা খুলে লবণ আর বেরেস্তা ছড়িয়ে মাছগুলো উল্টে দিন। কয়েকটা গোটা কাঁচা লঙ্কা দিয়ে আরও পাঁচ মিনিটের জন্য ঢাকা দিন। এর পর ঢাকনা খুলে মাছের গা থেকে মশলা গুলো সরিয়ে প্লেটে মাছগুলো তুলে রাখুন।

অন্য একটি পাত্রে তেল গরম করে পেঁয়াজ কুচি হালকা ভেজে নিন। তাতে দিয়ে দিন ধুয়ে রাখা চাল আর আদা বাটা। ভাল ভাবে মিশিয়ে নিন। এবার ইলিশ রান্নার পুরো মশলাটা মিশিয়ে দিন চালের সঙ্গে। খানিকক্ষণ নাড়াচাড়া করে ভেজে নিন। চাল ভাল মতো ভাজা হয়ে গেলে, আট কাপ জল আর স্বাদ অনুযায়ী লবণ দিয়ে ঢাকা দিন ১৫ মিনিটের জন্য। ঢাকনা খুলে একটু নেড়ে নিয়ে ওপর থেকে কিছুটা পোলাও প্লেটে তুলে নিন, আর কিছুটা কড়াইতেই রেখে দিন। ইলিশের পিসগুলো পোলাওয়ের ওপর সাজিয়ে, তার ওপর প্লেটে তুলে রাখা বাকি পোলাওটা ছড়িয়ে দিন। আঁচ একেবারে কমিয়ে ১০ মিনিট ঢাকা দিয়ে দমে রাখুন। তারপর গরম গরম পরিবেশন করুন ইলিশ পোলাও।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments