Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকWorld Milk Day 2023 | দুধের গুরুত্ব বোঝাতে পালিত হয় 'বিশ্ব দুগ্ধ...

World Milk Day 2023 | দুধের গুরুত্ব বোঝাতে পালিত হয় ‘বিশ্ব দুগ্ধ দিবস’! এই দিনের তাৎপর্য জানা আছে?

Follow Us :

নিত্য প্রয়োজনীয় জিনিসের মধ্যে অন্যতম হল দুধ। প্রায় প্রতিটি বাড়িতেই নিয়মিত দুধের ব্যবহার হয়। দেশে প্রতিদিন ১৫০ মিলিয়ন টন ও মাথাপিছু ৩০০ গ্রামেরও বেশি দুধ উৎপাদন হয়। একটি সুষম ডায়েটের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। আট থেকে আশি সকলের জন্যই দুধ খুব স্বাস্থ্যকর একটি পানীয়। এই দুধ আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারি এবং এর থেকে কী কী উপকারিতা পাওয়া যায়, সে সম্পর্কে তথ্য দিতে ‘বিশ্ব দুগ্ধ দিবস’ নামে একটি বিশেষ দিন রয়েছে আমাদের ক্যালেন্ডারে। ২০০১ সল্ থেকে পালন হয়ে আসছে এই ‘বিশ্ব দুগ্ধ দিবস’ . এর জন্য জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা পয়লা জুন তারিখটি নির্ধারণ করে। এখন বিশ্বের প্রায় ৭০টি দেশ এই দিবস পালন করে। তবে ভারতে ২৬ নভেম্বর, ‘জাতীয় দুগ্ধ দিবস’ পালিত হয়।

প্রতি বছর এই উপলক্ষে বিভিন্ন দেশে নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই কর্মসূচির মাধ্যমে জনসাধারণের মধ্যে দুধ সম্পর্কে নানান বার্তা ছড়িয়ে দেওয়া হয়। এই দিনে, দুধ এবং দুগ্ধজাত বিভিন্ন খাবার গ্রহণের যে সুবিধা রয়েছে, তার প্রচার করা হয়। এই বিশ্ব দুগ্ধ দিবস প্রতি বছর বিভিন্ন থিমের মাধ্যমে পালিত হয়। ২০২২ সালের থিম হল ‘Dairy Net Zero’।

আরও পড়ুন: Suvendu Adhikari | শুভেন্দুর বিরুদ্ধে সারদা কর্তার চিঠি, সিবিআই তদন্তের নির্দেশ আদালতের

গ্ধজাত পণ্যগুলি কেবল স্বাস্থ্যের জন্যই উপকারী নয়, এটি বিশ্বজুড়ে অনেক মানুষকে অর্থনৈতিক, পুষ্টি ও সামাজিক সুবিধা সরবরাহ করে।  ভারত যেহেতু একটি কৃষিপ্রধান দেশ, তাই দেশের অন্যতম প্রধান খাদ্য বিবেচনা করে এই দিনটি আরও বেশি গুরুত্ব বহন করে। রান্নায় ভিন্ন ভাবে দুধ ব্যবহার করা হয় 

RELATED ARTICLES

Most Popular