২১ মে ২০২২, শনিবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
বরিশালে একাত্তরের স্মৃতি বিজড়িত জমিদার বাড়ি ঘুরে দেখলেন ভারতীয় উপ-হাইকমিশনার
কামাল শাহরিয়ার, বাংলাদেশ
কামাল শাহরিয়ার, বাংলাদেশ
  • আপডেট সময় : ২৮-০৩-২০২২, ৫:০৩ অপরাহ্ন
বরিশালে একাত্তরের স্মৃতি বিজড়িত জমিদার বাড়ি ঘুরে দেখলেন ভারতীয় উপ-হাইকমিশনার
বরিশালে জমিদার বাড়ি দেখতে এলেন ভারতীয় উপ-হাইকমিশনার

একাত্তরের মহান স্বাধীনতাযুদ্ধে মুক্তিযোদ্ধাদের জন্য গুরুত্বপূর্ণ স্থাপনা, জমিদার ও বিদ্যানুরাগী কুমুদ বন্ধু রায় চৌধুরীর (নাটু বাবু) বাড়ি ঘুরে দেখলেন ভারতীয় ডেপুটি হাইকমিশনার ড. বিনয় জর্জ। ৩শ বছর পুরানো এই জমিদার বাড়ি ব্রিটিশ বিরোধী আন্দোলনেও ভূমিকা রেখেছিলো।

সোমবার (২৮ মার্চ) বেলা ১২টার দিকে, জমিদার বাড়িতে যান তিনি। এসময় ভারতের সহকারী হাইকমিশনার রাজেশ কুমার রায়না, উপজেলা নির্বাহী কর্মকর্তা মাধবী রায়, বাকেরগঞ্জ উপজেলা চেয়ারম্যান লোকমান হোসেন ডাকুয়া, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুল কাদের হাওলাদার উপস্থিত ছিলেন। বাকেরগঞ্জ উপজেলার ঐতিহাসিক জমিদার বাড়িতে গিয়ে বীর মুক্তিযোদ্ধা শহীদ কুমুদ বন্ধু রায় চৌধুরী স্ত্রী ছায়া রায় চৌধুরীর সঙ্গে সাক্ষাত করেন। এসময় রাজাকারদের সঙ্গে দীর্ঘদিন লড়াই করা ছায়া রায় চৌধুরীকে অভিনন্দন জানান দূতাবাসের কর্মকর্তারা।


স্থানীয় মুক্তিযোদ্ধারা জানান, ১৯৭১ সালের মহান স্বাধীনতাযুদ্ধে মুক্তিযোদ্ধাদের ক্যাম্প ছিলো শ্যামপুর মাধ্যমিক বিদ্যালয়। কুমুদ বন্ধু রায় চৌধুরীর প্রচেষ্টায় গড়ে ওঠে এই শিক্ষাপ্রতিষ্ঠানটি। স্বাধীনতা সংগ্রামে মুক্তিযোদ্ধাদের খাবারসহ সবধরণের সহযোগিতা দেয় কুমুদ বন্ধু রায় পরিবার। স্কুলটিতে পাকিস্তানি হানাদার বাহিনী হামলা চালালে এই জমিদার বাড়িতেই চলেছে প্রশিক্ষণ। পরে রাজাকারদের হাতেই শহীদ হন কুমুদ বন্ধু রায় চৌধুরী (নাটু বাবু)।

এদিকে, মুক্তিযুদ্ধকেন্দ্রীক জাদুঘর, হাসপাতাল কিংবা কলেজ- যে কোনো সরকারি উদ্যোগে ৩শ’ বছরের পুরোনো জমিদার বাড়িসহ সব সম্পত্তি দান করতে চান বীর মুক্তিযোদ্ধা কুমুদ বন্ধু রায় চৌধুরীর পরিবারের সদস্যরা।

বধ্যভূমিতে ‘গণহত্যা-৭১’ শীর্ষক চিত্র প্রদর্শনী

শ্যামপুরের বধ্যভূমিতে আয়োজন করা জয় দিনব্যাপী ‘গণহত্যা-৭১’ শীর্ষক চিত্র প্রদর্শনী। প্রদর্শনীর উদ্বোধন করেন ভারতীয় দূতাবাসের ডেপুটি হাই কমিশনার ডক্টর বিনয় জর্জ। এসমসয় ছায়া রায় চৌধুরী ছাড়াও মুক্তিযোদ্ধা, স্থানীয় জনপ্রতিনিধিসহ গণমান্যরা উপস্থিত ছিলেন। 

জমিদার বাড়ির বধ্যভূমিতে এ ধরনের চিত্র প্রদর্শনী এই প্রথমবারের মত আয়োজন হওয়ায় খুশি এলাকাবাসী। চারুকলার উদ্যোগে দিনব্যাপি এই প্রদর্শনীতে ২১টি চিত্রকর্ম স্থান পায়। রং তুলির আঁচড়ে ফুটিয়ে তোলা হয় ৭১’র পাকবাহিনীর ভয়াবহতা।

এরআগে, মহান মুক্তিযুদ্ধে বর্বর পাকিস্তানী ও তাদের দোসরদের হাতে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান ভারতীয় দূতাবাসের কর্মকর্তারা। পরে ভারতীয় দূতাবাসের ডেপুটি হাই কমিশনার বলেন, বাংলাদেশ তার স্বকীয়তা, সংস্কৃতি, ঐতিহ্য ধরে রাখতেই ঐতিহাসিক এসব জায়গা সংরক্ষণ করবে।

Tags : ভারতীয় , হাইকমিশনার, বরিশালে

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.