Placeholder canvas

Placeholder canvas
Homeজেলার খবরKojagori Laxmi Puja2022: জলপাইগুড়ির পালপাড়ায় ঘরে ঘরে লক্ষ্মীর পট ও সরা তৈরির...

Kojagori Laxmi Puja2022: জলপাইগুড়ির পালপাড়ায় ঘরে ঘরে লক্ষ্মীর পট ও সরা তৈরির ব্যস্ততা

Follow Us :

জলপাইগুড়ি: রাত পোহালেই রবিবার কোজাগরী লক্ষ্মীপুজো। জলপাইগুড়ির অরবিন্দ নগরের পালপাড়ায় এখন চূড়ান্ত ব্যস্ততা। নাওয়া-খাওয়া ভুলে পালপাড়ায় এখন শুধু লক্ষ্মীপট আঁকতে ব্যস্ত আট থেকে আশি সকলেই। এই লক্ষ্মীপট বা লক্ষ্মীর সরা হল মাটির তৈরি গোলাকার এক ধরনের ঢাকনা যা ক্যানভাসের মতো ব্যবহার করা হয়। এতে নানা রংয়ের ব্যবহারে হিন্দু দেবদেবীদের মূর্তি ফুটিয়ে তোলা হয়। এই পটের উপরের অংশ ঘসে মসৃণ করে খড়ি মাটির প্রলেপ দেওয়া হয়। সেই প্রাচীনকাল থেকেই এই সরার ব‍্যবহার দেখা যায়।

আরও পড়ুন:  অগ্নিমূল্য লক্ষ্মীপুজোর বাজার, মধ্যবিত্ত বাঙালির মাথায় হাত  

লক্ষ্মীপট বা লক্ষ্মীর সরা নানা রকমের হয়। কোথাও একা লক্ষ্মীর মূর্তি কিংবা দুর্গার সঙ্গে লক্ষ্মী, কোথাও আবার লক্ষ্মীর পাশে জয়া বিজয়া কিংবা উপরে লক্ষ্মী-নারায়ণ আঁকা হয় আর নীচে থাকে পেঁচা ও ময়ুর। জলপাইগুড়ির পালপাড়া পট শিল্পী দিপা পাল বলেন, সরার উপর লক্ষ্মী, লক্ষ্মীনারায়ণ, দুর্গা প্রতিমা আঁকছি। গত বছর করোনা থাকায় অল্প সংখ্যক সরা বানিয়েছিলাম। এবার একটু বেশি বানিয়েছি।

এবার বেশি বিক্রির আশায় বুক বেঁধেছেন পালপাড়ার শিল্পীরা। তাই পট তৈরির পাশে বাবা মায়েদের সাহায্য করছে বাড়ির ছোটরা। তবে ছোটদের কাঁধে দায়িত্ব একটু বেশিই! পড়াশোনার পাশাপাশি এখন পট তৈরির কাজও করতে হচ্ছে তাদের। তবে এই কাজ করতে তাদের বেশ ভাল লাগছে বলে জানিয়েছে পাল পাড়ার শিশুশিল্পীরা।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments