Placeholder canvas

Placeholder canvas
Homeজেলার খবরRail Roko | ৫ এপ্রিল থেকে ফের লাগাতার রেল রোকোর ডাক কুড়মি...

Rail Roko | ৫ এপ্রিল থেকে ফের লাগাতার রেল রোকোর ডাক কুড়মি সমাজের

Follow Us :

ঝাড়গ্রাম: ফের রেল রোকো আন্দোলনের (Rail Roko Andolan) ডাক কুড়মি সমাজের (Kurmi Samaj)। কুড়মি জাতিকে এসটি (ST) তালিকাভুক্ত করা, সারনা ধর্মকে স্বীকৃতি সহ একাধিক দাবি নিয়ে আন্দোলনে নামছেন তাঁরা। সিআরআই রিপোর্ট পাঠানোর নামে দ্বিচারিতা ও টালবাহানার অভিযোগ তুলে আগামী ৫ এপ্রিল সকাল ৬ টা থেকে আবার অনির্দিষ্টকালের জন্য রেল রোকো আন্দোলনে (Rail Roko Andolan) নামতে চলেছে আদিবাসী কুড়মি সমাজ। একইসঙ্গে পুরুলিয়ার কুস্তাউর রেল স্টেশন এবং খেমাশুলি এই দুই রেল স্টেশনে কর্মসূচির কথা ঘোষণা করলেন আদিবাসী কুড়মি সমাজের মুখ্য উপদেষ্টা অজিত প্রসাদ মাহাত। পুরুলিয়া শহরের কুড়মি সমাজের কার্যালয়ে এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। যদি সত্যি ৫ এপ্রিল থেকে অনির্দিষ্টকালের জন্য রেল রোকো হয়, তাহলে হাজার হাজার মানুষকে চরম দুর্ভোগে পড়তে হবে। 

২০২২ সালের ২০ সেপ্টেম্বর থেকে টানা পাঁচদিন ধরে রাজ্যের চার রেল স্টেশনে রেল রোকো আন্দোলনে সামিল হয়েছিল কুড়মি সমাজ। স্তব্ধ হয়ে গিয়েছিল পুরুলিয়ার সহ চার জেলার রেল পরিষেবা।  বাতিল হয় লোকল সহ ২৫০টি দূরপাল্লার বহু ট্রেন। নাকাল হন যাত্রীরা। আন্দোলনের ফলে জাতীয় সড়কে সারি দিয়ে দাঁড়িয়ে ছিল পণ্যবাহী ট্রাক। কাঁচামাল সব ট্রাকেই পচে যাচ্ছিল। প্রবল ক্ষতির সম্মুখীন হয়েছিলেন ব্যবসায়ীরা। সেইসময় কুড়মি সমাজের নেতা অজিত মাহাত বলেন, সাধারণ মানুষের প্রচুর সমস্যা হয়েছে বুঝতে পারছি। কিন্তু এছাড়া আর কোনও রাস্তা ছিল না। কেননা ২০১৭ সাল থেকে এই লড়াই চলছে। কোনও ফল হচ্ছিল না। রাজ্য সরকারের দ্বারস্থ হয়েছি। মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করেছি। কোনও ফল হয়নি। আমাদের মতো একটি পুরনো আদিবাসী গোষ্ঠী এতদিন ধরে বঞ্চিত। এবার আমাদের স্বীকৃতি চাই।

আরও পড়ুন:Birsa Munda Incident | বিরসা মুন্ডার মূর্তি ভাঙায় জলপাইগুড়িতে রাস্তা অবরোধ

গত বছরের ওই রেল রোকোর সময়ে প্রশাসন হাত গুটিয়ে বসেছিল বলে অভিযোগ অজিতের। সোমবার তিনি বলেন, কিছুতেই রাজ্য সরকারের ঘুম ভাঙানো যাচ্ছে না। সাধারণ মানুষের অসুবিধা হবে জেনেও আমরা আন্দোলনের ডাক দিয়েছি, যাতে সরকারের টনক নড়ে। এরপরেও যদি সরকারের টনক না নড়ে আমরা আরও বৃহত্তর আন্দোলনের পথে যাব।  

পুরুলিয়ার তৃণমূল নেতা শান্তিরাম মাহাত বলেন, কুড়মি সমাজের দাবি-দাওয়া এবং সমস্যা নিয়ে আমরা ওয়াকিবহাল। তবে আমরা চাই না রেল রোকো করে সাধারণ মানুষকে অসুবিধায় ফেলা হোক। সাধারণ মানুষের মুখের দিকে তাকিয়েই কুড়মি সমাজকে আন্দোলন তুলে নেওয়ার অনুরোধ করছি। 

RELATED ARTICLES

Most Popular