Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকKalpana Chawla: ‘কলম্বিয়া’ মহাকাশযান দুর্ঘটনার ২০ বছর পার! সেদিন কী হয়েছিল?

Kalpana Chawla: ‘কলম্বিয়া’ মহাকাশযান দুর্ঘটনার ২০ বছর পার! সেদিন কী হয়েছিল?

Follow Us :

দেখতে দেখতে দুই দশক অতিবাহিত। আর ক’দিন পরই ভারতীয় বংশোদ্ভূত মার্কিন মহাকাশচারী (Indian-born US Astronaut) কল্পনা চাওলার মৃত্যুর (Death of Kalpana Chawla) ২০ বছর পূর্ণ হবে। ২০০৩ সালের ১লা ফেব্রয়ারি। মহাকাশের শূন্যতায় (Vacuum), শূন্য মাধ্যাকর্ষণ অর্থাৎ জিরো গ্র্যাভিটিতে (Zero Gravity) একটানা ১৫ দিন কাটিয়ে কল্পনা সহ সাত মহাকাশচারী পৃথিবীতে ফিরছিলেন। সবকিছুই ঠিকঠাক ছিল। আর পাঁচটা দিনের মতোই ছিল সেদিনের সকাল। কেপ ক্যানাভেরাল (Cape Canaveral)-এর কেনেডি স্পেস সেন্টার (Kenedy Space Center) কল্পনা চাওলাদের স্পেস শাটলের অবতরণের জন্য অপেক্ষায় ছিল। স্পেস সেন্টারে বিশেষজ্ঞদের দায়িত্ব ছিল স্পেল শাটলকে (Space Shuttle) অক্ষত অবস্থায় অবতারণ করানো। কিন্তু, শেষ মুহূর্তে বিপত্তি।    

নাসার এন্ট্রি ফ্লাইট ডিরেক্টর লেরয় কেইন (Nasa’s Entry Flight Director LeRoy Cain) সেদিন সকালে শাটল কমান্ডার রিক হাসব্যান্ড (Shuttle commander Rick Husband)-কে ডিঅরবিট ও পুনরায় প্রবেশ করার প্রক্রিয়া শুরু করার (Initiate Deorbit and Reentry Procedures) জন্য চূড়ান্ত সবুজ সঙ্কেত (Final Green Light) দেন। সেই মতোই স্পেশ শাটল এসটিএস-১০৭ (STS-107) অবতরণ করা শুরু করে। সবাই অপেক্ষায় ছিলেন মহাকাশে কলম্বিয়ার ২৮তম মিশন শেষ হওয়ার। 

আরও পড়ুন: More Medical Seats: রাজ্যে প্রতিবছর আরও ৬০৬টি স্পেশ্যালিস্ট ডাক্তার পাশ আউট হবেন 

না… অবতরণ আর হয়নি। কল্পনা চাওলা সহ সাত নভোচারীকে নিয়ে স্পেস শাটলটি শূন্যেই ভেঙে পড়ে। শুধুমাত্র আমেরিকার মহাকাশ সংস্থার নয়, সারা বিশ্বের মহাকাশ গবেষণার ইতিহাসে এটি সবচেয়ে খারাপ ঘটনা হিসেবে পরিচিত। স্পেস শাটলের অবতরণ নয়, আকাশে আগুনের স্ফুলিঙ্গ দেখেছিল লোকজন। পরে নাসা তরফে জানানো হয়, কলম্বিয়া মহাকাশযান ধ্বংস হয়ে গিয়েছে বায়ুমণ্ডলে প্রবেশের মুহূর্তেই, দুর্ঘটনায় মারা গিয়েছেন সাত মহাকাশচারী। 

কী হয়েছিল সেদিন?

রিএন্টি প্রসিডিউরের (Re-Entry procedure) পর টেলিমেন্ট্রি সঙ্কেত (Telemetry Indications) দেয়, মহাকাশযানের হাইড্রলিক ফ্লুইড তাপমাত্রা (Hydraulic Fluid Temperature) কমে গিয়েছে। সবকিছুই ঠিকঠাক ছিল। অন্যান্য হাইড্রলিক সিস্টেমও (Hydraulic System) ঠিকঠাক ছিল। এরপরই বাঁদিকে আচমকা টায়ার প্রেসার (Tire Pressure) কমে যায়। টায়ার প্রেসার কমে গেলে সঠিকভাবে ল্যান্ড করা কোনও স্পেস শাটলের পক্ষে কখনই সম্ভব নয়।  

এরপর, এক একটা করে সেকেন্ড অতিবাহিত হয়েছে, এক এক করে সমস্ত সেনসরে ম্যালফাংশন (Sensor Malfunction) শুরু হয়। অবেশেষে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় স্পেস শাটলটির সঙ্গে। তারপর আর যোগাযোগ করা যায়নি। ব়্যাডারেও (Radar) আর দেখা মিলল না কোনও সঙ্কেতের। খবর এল, টেক্সাস থেকে। অসংখ্য টুকরো হয়ে ভেঙে পড়ছে কলম্বিয়া স্পেশ শাটল। আকাশ থেকে আগুনের গোলা পড়তে দেখেছেন স্থানীয় মানুষ। আর অগণিত বিশ্ববাসী দেখেছিলেন নিউজ চ্যানেলে টিভির পর্দায়। 

আরও পড়ুন: Char Dham Yatra: জোশীমঠ আতঙ্কের মাঝেই ২২ এপ্রিল থেকে শুরু হতে চলেছে চারধাম যাত্রা

তদন্ত-অনুসন্ধানে কী জানা গিয়েছিল?

কলম্বিয়া স্পেস শাটলের দুর্ঘটনার পর দুই বছর ধরে বন্ধ ছিল শাটল প্রোগ্রাম। কঠোর তদন্ত-অনুসন্ধান চালানো হয়। জানা যায়, ১৬ জানুয়ারি যখন মহাকাশযান যখন পাড়ি দিয়েছিল পৃথিবীর বাইরে মহাশূন্যের উদ্দেশ্যে, তখনই ভাগ্য নির্ধারণ হয়ে গিয়েছিল। পৃথিবীর মাটি ছাড়ার ৮২ সেকেন্ডের মধ্যে ঘটেছিল ওই ঘটনা। বড় একটি ফোমের টুকরো খসে পড়েছিল শাটলের এক্সাটার্নাল ট্যাঙ্ক (External Tank) থেকে, তাতেই ভেঙে গিয়েছিল মহাকাশ যানের ডানা। অবতরণের সময় স্পেস শাটলের গতি ছিল শব্দের গতির চেয়ে ১৮ গুণ বেশি। ভেঙে পড়ার মুহূর্তে মহাকাশযানটি পৃথিবী থেকে ৬১,১৭০ মিটার উপরে ছিল। 

কে ছিলেন কল্পনা চাওলা?

কল্পনার জন্ম ভারতের হরিয়ানার করনালে ১৯৬২ সালের ১৭ মার্চ। করনালের টেগোর স্কুলে পড়াশোনার পর তিনি পাঞ্জাবের ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে এরোনটিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে (Aeronautical Engineering) ইঞ্জিনিয়ারিং ডিগ্রি (Engineering Degree) অর্জন করেন। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসাতে যোগদান ১৯৮৮ সালে। আমেস রিসার্চ সেন্টারে (Ames Research Centre) তিনি কম্পিউটেশনাল ফ্লুইড ডাইনামিক্সে গবেষণা করতেন (Research on Computation Fluid Dynamics) তিনি। ১৯৯৪ সালে কল্পনা নাসাতে (NASA) মহাকাশচারী হিসেবে নির্বাচিত হন। তাঁর প্রথম মহকাশ যাত্রা ১৯৯৭ সালে। 

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Election 2024 | বিরোধীদের নিয়ে মাথা ব্যথা নেই, কি বলছেন মুকুটমণি অধিকারী
09:45
Video thumbnail
Abhishek Banerjee | 'ম্যাচ ফিক্সিংয়ের আদলে অর্ডার- ফিক্সিং হচ্ছে' বিজেপিকে চরম কটাক্ষ অভিষেকের
07:10
Video thumbnail
Stadium Bulletin | পঞ্জাবের বিরুদ্ধে কি খেলবেন স্টার্ক?
04:41
Video thumbnail
Narod Narod (নারদ নারদ) | ভাটপাড়ায় তৃণমূলে চিড় ধরালেন অর্জুন! TMC ছেড়ে বিজেপিতে সত্যেন রায়
14:17
Video thumbnail
District Top News | দেখে নিন আজকের জেলার গুরুত্বপূর্ণ খবরগুলি
14:04
Video thumbnail
জেলা Bulletin | প্রচার গাড়ি থেকে কাঞ্চনকে নামালেন কল্যাণ
09:51
Video thumbnail
Mamata Banerjee | 'নন্দীগ্রামে ছিল পিতা-পুত্র...?' তমলুকে মমতার নিশানায় শুভেন্দু!
48:07
Video thumbnail
৪টেয় চারদিক | 'কেন্দ্রীয় এজেন্সিকে দিয়ে ভোট করাবে'-ফের বিজেপিকে তোপ দাগলেন মমতা বন্দ্য়োপাধ্য়ায়
29:47
Video thumbnail
পায়ে পায়ে ধর্মযুদ্ধে | জনসংযোগ করে প্রচার সারলেন অগ্নিমিত্রা
06:34
Video thumbnail
TMC | ‘অভিজিৎকে দেখার পর কে বিচারপতি আর কে নেতা, তা নিয়ে দেশবাসী বিভ্রান্ত’, মন্তব্য ব্রাত্যের
06:14