Placeholder canvas

Placeholder canvas
Homeলাইফস্টাইলAdenovirus | ফের অ্যাডিনোভাইরাসে মৃত্যু দুই শিশুর

Adenovirus | ফের অ্যাডিনোভাইরাসে মৃত্যু দুই শিশুর

Follow Us :

কলকাতা: অ্যাডিনোভাইরাস (Adenovirus) নিয়ে গোটা দেশে ক্রমশ উদ্বেগ বাড়ছে সাধারণ মানুষের মধ্যে। রোজই কোথাও না কোথাও জ্বর-শাসকষ্টের কারণে শিশুমৃত্যুর ঘটনা ঘটছে। শনিবার (Saturday) ফের কলকাতার (Kolkata) বি সি রায় শিশু হাসপাতালে ৭ মাসের এক শিশুর মৃত্যু হয়। গত ৩ মার্চ থেকে জ্বর,সর্দি-কাশি ও শ্বাসকষ্ট জনিত সমস্যা নিয়ে ওই হাসপাতালে চিকিৎসাধীন ছিল শিশুটি। এদিন ভোরে সে মারা যায়। তার ডেথ সার্টিফিকেটে (Death Certificate) নিউমোনিয়ার উল্লেখ রয়েছে। অন্যদিকে, দেগঙ্গায় প্রবল শ্বাসকষ্ট নিয়ে মৃত্যু হল বছর দেড়েকের এক শিশুর। নাম মাসুম মণ্ডল। পরিবারের অভিযোগ, অ্যাডিনোভাইরাসের (Adenovirus) জেরে মৃত্যু হয়েছে। একই সঙ্গে হাসপাতালের বিরুদ্ধে চরম দুর্ব্যবহার ও গাফিলতির অভিযোগ তোলে ওই শিশুর পরিবারের লোক জন।

দেগঙ্গার ওই শিশুটির পরিবার জানায়, শুক্রবার গভীর রাতে মৃত্যু হয় মাসুমের। সাতদিন আগে শিশুটির জ্বর আসে, নিয়ে যাওয়া হয় বারাসত মেডিক্যাল কলেজ হাসপাতালে। দু’দিন পর  ছুটিও দেওয়া হয় মাসুমকে। কিন্তু বাড়ি ফেরার পর আবারও জ্বর এবং শ্বাসকষ্ট শুরু হয়। বারাসত হাসপাতালে নিয়ে গেলে কর্তৃপক্ষ প্রথমে মানুষমকে ভর্তি করতে অস্বীকার করে। পরে শ্বাসকষ্ট খুব বেড়ে গেলে তারা ভর্তি নেয়। অবস্থা রীতিমতো আশঙ্কা জনক হয়ে ওঠে। মাসুমের বাবার অভিযোগ, পরিস্থিতি খারাপ হচ্ছে দেখে হাসপাতাল কর্তৃপক্ষ বন্ড সই করিয়ে ওই অবস্থায় তাকে ছেড়ে দিতে চায়। বারবার কলকাতার কোনও হাসপাতালে রেফার করার দাবি জানালেও কর্তৃপক্ষ তা কানে তোলেনি। শুক্রবার গভীর রাতে মৃত্যু হয় মাসুমের। হাসপাতাল কর্তৃপক্ষ অবশ্য পরিবারের অভিযোগ মানতে চায়নি। হাসপাতালের দাবি, শিশুটির অবস্থা আগে থেকেই আশঙ্কাজনক ছিল। মাসুমের বাবা আরও  জানান, হাসপাতালে চিকিৎসকরা তাঁদের জানিয়েছিলেন, মাসুম অ্যাডিনোভাইরাসে আক্রান্ত হয়েছিল।

আরও পড়ুন: Tejashwi Yadav CBI: ইডির জেরায় অসুস্থ অন্তঃসত্ত্বা স্ত্রী, সিবিআইয়ে হাজিরা দিলেন না তেজস্বী যাদব

স্বাস্থ্যকর্তাদের দাবি, গত দু’দিন ধরে হাসপাতালগুলিতে রোগীর চাপ কমছে। কমছে মৃত্যুর সংখ্যাও। কিন্তু স্বাস্থ্যকর্তাদের এই দাবির সঙ্গে বাস্তবের কোনও মিল নেই। বেসরকারি সূত্রের হিসেবে অনুযায়ী, গত দু’মাসে এখন পর্যন্ত ১২১ টি শিশুর মৃত্যু হয়েছে। স্বাস্থ্য ভবনের দাবি, মৃত্যু হয়েছে অনেক কম। প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কয়েকদিন আগেই অভিযোগ করেছিলেন, এক শ্রেণির মিডিয়া  অযথা আতঙ্ক ছড়াচ্ছে অ্যাডিনো নিয়ে। সেদিন মুখ্যমন্ত্রী হিসেবে দেন, মৃত্যু হয়েছে ১৯ টি শিশুর। তার মধ্যে ৬ জনের মৃত্যু হয়েছে অ্যাডিনো ভাইরাস সংক্রমণে বাকি ১৩ টি শিশু মারা গিয়েছে কোমরবিরিটি কারণে। 

RELATED ARTICLES

Most Popular