২১ মে ২০২২, শনিবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
পলাশি যুদ্ধের ৩ বছর পর তৈরি স্বর্ণরথে ফের একবার রানি এলিজাবেথ
পলাশি যুদ্ধের ৩ বছর পর তৈরি স্বর্ণরথে ফের একবার রানি এলিজাবেথ
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
  • আপডেট সময় : ১৩-০৫-২০২২, ২:৫৫ অপরাহ্ন
পলাশি যুদ্ধের ৩ বছর পর তৈরি স্বর্ণরথে ফের একবার রানি এলিজাবেথ
মাথায় রানির মুকুট পরার প্লাটিনাম জুবিলি

কলকাতা টিভি ওয়েব ডেস্ক: ‘উড়িয়ে ধ্বজা অভ্রভেদী রথে, ওই যে তিনি, ওই যে বাহির পথে’...রানির স্বর্ণরথ (Gold State Coach) আবার পথে নামতে চলেছে। দ্বিতীয় এলিজাবেথের (Elizabeth II) মাথায় রানির মুকুট পরার প্লাটিনাম জুবিলি (Platinum Jubilee of Elizabeth II) উপলক্ষে ফের স্বর্ণরথে চড়বেন তিনি। শেষবার এই রথে চড়েছিলেন অভিষেকের স্বর্ণজয়ন্তীতে ২০০২ সালে। যদিও ২০১২ সালে হীরকজয়ন্তীবর্ষে তিনি এবং তাঁর স্বামী ডিউক অফ এডিনবরা এই স্বর্ণরথে ওঠেননি। সেই হিসেবে ২০ বছর পর আবার পথে নামতে চলেছে ব্রিটিশ রাজপরিবারের ঐতিহ্যবাহী স্বর্ণরথ। তার জন্য এখন জোর কদমে চলছে রথকে প্রস্তুত করার কাজ। রাজমুকুট মাথায় নিয়ে তিনিই প্রথম, যাঁর রাজ্যাভিষেকের ৭০ বছর পূর্তি হচ্ছে। ২ জুন থেকে ৫ জুন পর্যন্ত এই অনুষ্ঠান চলবে। এই উপলক্ষে ব্রিটেনে বিশেষ ছুটি ঘোষণা করেছে সরকার।

দেখে নেওয়া যাক এই স্বর্ণরথের ইতিহাস কী?

তখন ১৭৫৭ (1757) সাল। বণিকের মানদণ্ড দেখা দিল রাজদণ্ড রূপে। সিরাজদ্দৌল্লা পলাশির প্রান্তরে (Battle of Plassey) পরাজিত হলেন। ব্যাপক লুটতরাজ চলল প্রাসাদজুড়ে। নবাবি সোনাদানা, বহুমূল্য রত্ন সবই লুট করে নিয়ে গেল কোম্পানি। তার ঠিক বছর তিনেক বাদেই তৈরি হল এই স্বর্ণরথ।

১৭৬০। তৃতীয় জর্জের রাজ্যাভিষেক অনুষ্ঠান। রাজ ঘোড়সওয়ার বাহিনীর প্রধান ফ্রান্সিস হেস্টিংস স্বর্ণরথকে রাজপরিবারে সংযুক্ত করলেন। কিন্তু, রাজ্যাভিষেক এবং যুবরানি শার্লোর বিয়েতে রথ ব্যবহারের পর তা আর চালানো যায়নি। এই বিশালাকার রথ রক্ষণাবেক্ষণের সমস্যার কারণে তা বন্ধ রাখা হয়।

১৭৬২। ২৫ নভেম্বর। রথকে প্রস্তুত করা হল রাজা তৃতীয় জর্জের জন্য, পার্লামেন্ট উদ্বোধনের অনুষ্ঠানে। এরপর থেকে স্বর্ণরথটি ব্যবহার করা হয় প্রত্যেক অভিষেক অনুষ্ঠানে। রাজা চতুর্থ জর্জ, রাজা চতুর্থ উইলিয়াম, রানি ভিক্টোরিয়া, রাজা সপ্তম এডওয়ার্ড, রাজা পঞ্চম জর্জ, রাজা ষষ্ঠ জর্জ এবং রানি এলিজাবেথ। রানি ভিক্টোরিয়া অবশ্য যুবরাজ অ্যালবার্টের মৃত্যুর পর আর কোনওদিন স্বর্ণরথে ওঠেননি। এই রথ আবার যে সে ঘোড়া টানে না। শতকের পর শতক ধরে কেবলমাত্র উইন্ডসর গ্রে ঘোড়াই এই রথ টানার অধিকারী।

২৬০ বছরের পুরনো এই রথটি এ পর্যন্ত মোট চারবার ঢেলে সাজা হয়েছে। ১৮২০, ১৯০২, ১৯৫২ এবং ১৯৭৭ সালে। যখন ব্যবহার করা হয় না, তখন এটি রাজবাড়ি চত্বরেই দর্শকদের দেখার জন্য রাখা থাকে।

কেমন এই স্বর্ণরথ?

মূল কাঠামোটি কাঠের। তার উপর সোনার পাতলা পাত বসানো এই রথ। প্রায় ৪ টন ওজন। ৭ মিটার দীর্ঘ, ৩.৬ মিটার উঁচু। এই বিশাল ভার ও আকারের জন্য ঘোড়ায় টানলেও এটি হাঁটার গতিবেগের বেশি চলতে পারে না। রথের গায়ে নানান কারুকার্য রয়েছে। বিভিন্ন দেবদেবীর যেমন কলা, বিজ্ঞান, নিরাপত্তা, শান্তি, সমৃদ্ধির প্রতীকে আঁকা রয়েছে। সামনের দিকে রয়েছে টেমস নদীর ছবি। রথের মাথায় ব্রিটিশ রাজতন্ত্রের মুকুট।

Tags : Gold State Coach, Platinum Jubilee of Elizabeth II, Battle of Plassey

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.