০৩ ডিসেম্বর ২০২২, শনিবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
BBC World Service: বন্ধ হচ্ছে ঐতিহ্যবাহী বিবিসি বাংলা, ফিরে আসবে নতুন রূপে
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Edited By: 
  • আপডেট সময় : ৩০-০৯-২০২২, ৫:৩৮ অপরাহ্ন

৮১ বছরের সুদীর্ঘ যাত্রার অবসান। বিবিসি বাংলা (BBC Bengali) সহ দশটি ভাষার বেতার সম্প্রচার বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন (বিবিসি)। বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসকে (BBC World Service) আরও আধুনিক এবং ডিজিটাল করে তোলার উদ্দেশ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। করে তোলা হবে আরও সুবিন্যস্ত, ভবিষ্যতে যাতে আধুনিকতার সঙ্গে তাল মিলিয়ে আরও ভালোভাবে পরিষেবা পৌঁছে দেওয়া যায় গুনমুগ্ধ শ্রোতদের কাছে। তবে উচ্চমূল্যস্ফীতি এবং দ্রব্যমূল্যের বৃদ্ধির সম্মিলিত চাপও একটা বড় কারণ, বাধ্য হয়েই তাদেরকে এই সিদ্ধান্ত নিতে হল বলে জানিয়েছে বিবিসি।  

বাংলা ছাড়াও হিন্দি, তামিল, উর্দু, আরবি, পার্সি, চিনা, কিরগিজ, উজবেক এবং ইন্দোনেশিয়ান ভাষাতেও বেতার সম্প্রচার বন্ধ করছে বিবিসি। বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসে মোটি ৩৮২টি পদ শূন্য হবে এর ফলে, তাতে ২৮.৫ মিলিয়ন পাউন্ড (৩২০ কোটি টাকারও বেশি) সঞ্চয় হবে বলে আশা করছে ঐতিহ্যবাহী এই ব্রিটিশ সংস্থা। বার্ষিক ৫০০ মিলিয়ন পাউন্ড সঞ্চয়ের অংশ হিসেবে সিবিবিসি এবং বিবিসি ফোর’কে অনলাইন পরিষেবার (online service) আওতায় নিয়ে যাওয়া হচ্ছে। এখন থেকে বিবিসি’র যেসব ভাষার পরিষেবা অনলাইন থাকছে, তার মধ্যে রয়েছে চিনা, গুজরাতি, ইন্দোনেশিয়ান, পিজিন, ইগবো, ইউরুবা ও উর্দু।

আরও পড়ুন: Pakistan Flood: বন্যায় বিপর্যস্ত পাকিস্তান আন্তর্জাতিক মহলের হস্তক্ষেপ চায় 

বিবিসি’র ওয়ার্ল্ড সার্ভিস ইংরেজি সারা বিশ্বেই সংবাদ (news) পরিবেশন করে এবং সেই পরিষেবা অব্যাহত থাকছে। সংস্থার তরফে জানানো হয়েছে, নতুন অনুষ্ঠান সূচি, অনুষ্ঠানের নাম এবং পডকাস্ট সম্পর্কে পরে ঘোষণা করা হবে। তবে কোনও ভাষাতেই পুরোপুরি পরিষেবা বন্ধ করছে না বিবিসি। বর্তমান আন্তর্জাতিক পরিস্থিতির কথা মাথায় রেখে রাশিয়া, ইউক্রেন এবং আফগানিস্তানের মতো দেশগুলিতে সংবাদ পরিষেবা জারি রাখবে তারা।

এই মুহূর্তে সপ্তাহে ৩৬৪ মিলিয়ন মানুষের কাছে বিবিসি’র পরিষেবা রেডিও, টিভি এবং ডিজিটাল মাধ্যমে পৌঁছায়। বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের অর্ধেক শ্রোতাই অনলাইন পরিষেবার লাভ ওঠান। বর্তমান বিশ্বে অনলাইন সংবাদমাধ্যম বেশ জনপ্রিয় এবং সহজলভ্যও হয়ে উঠেছে। ফলে আধুনিকতার সঙ্গে তাল মিলিয়ে বিবিসি সেই পথেই চলতে চায়।

বিবিসি বাংলা বেতারের প্রথম সম্প্রচার শুরু হয়েছিল ১৯৪১ সালের ১১ অক্টোবর। সপ্তাহে ১৫ মিনিটের সম্প্রচার। নিয়মিতভাবে সম্প্রচার শুরু ১৯৬৫ সালে। দীর্ঘ যাত্রাপথে বিবিসি বাংলা বিশ্বের বহু মানুষের কাছে সংবাদ পৌঁছে দিয়ে এসেছে। বস্তুনিষ্ঠ ও নিরপেক্ষ সংবাদ পরিবেশনের জন্য বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস বিশ্বে সমাদৃত। ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশনের লক্ষ্য, আগামী দিনে ইংরেজি সহ মোট ৪১টি ভাষায় সংবাদ পরিবেশনকে নতুন রূপে, নতুন কৌশলে নিয়ে আসা এবং সাংবাদিকতাকে আরও প্রভাবশালী ও অর্থপূর্ণ করে তোলা।

Tags : BBC Bangla BBC World Service Broadcasting Online Service বিবিসি বাংলা বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস বেতার সম্প্রচার অনলাইন পরিষেবা

0     0
Please login to post your views on this article.LoginRegister as a New User

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.