Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকOxygen Source: বায়ুমণ্ডলে অক্সিজেন এল কোথা থেকে? চমকপ্রদ তথ্য দিলেন বিজ্ঞানীরা 

Oxygen Source: বায়ুমণ্ডলে অক্সিজেন এল কোথা থেকে? চমকপ্রদ তথ্য দিলেন বিজ্ঞানীরা 

Follow Us :

কলকাতা টিভি ডিজিটাল: অক্সিজেন ছাড়া বাঁচতে পারে না প্রাণিজগৎ। পৃথিবীর বায়ুমণ্ডলে (Atmosphere) অক্সিজেনের (Oxygen) পরিমাণ ২১ শতাংশ। জানেন কি, ২৫০ কোটি বছর আগে নিও-আর্কিয়ান (Neoarchean Era) যুগে পৃথিবীতে এই প্রাণদায়ী বায়ুর প্রায় অস্তিত্বই ছিল না। তাহলে কোথা এল? এ নিয়ে বিজ্ঞানীরা এক চাঞ্চল্যকর তথ্য দিয়েছেন। তাঁরা বলছেন, টেকটনিক (Tectonic) উৎস থেকে অক্সিজেনের আগমন। অর্থাৎ, ভূত্বক বা পৃথিবীর পৃষ্ঠের নড়াচড়া এবং ধ্বংসের কারণে সৃষ্টি হয়েছে অক্সিজেন। 

আমাদের গ্রহের ইতিহাসের এক তৃতীয়াংশ জুড়ে আছে আর্কিয়ান (Archean Era) যুগ, যা শুরু হয়েছিল ৪০০ কোটি বছর আগে এবং শেষ হয় ২৫০ কোটি বছর আগে। সে সময়ের পৃথিবী আজকের মতো আদৌ দেখতে ছিল না। জলমগ্ন, সবুজ মহাসমুদ্রে ভরা এবং মিথেন (Methane) গ্যাসের কুয়াশায় আবৃত থাকত ভূপৃষ্ঠ। বহুকোষী প্রাণীর কোনও অস্তিত্বই ছিল না তখন। সে যুগের আর একটি বৈশিষ্ট্য ছিল টেকটনিক নড়াচড়া। 

আরও পড়ুন: Weather Today: শীতের লুকোচুরি খেলা আর কতদিন চলবে? ঠান্ডার পথে কাঁটা দিচ্ছে কে? 

আধুনিক পৃথিবীতে, টেকটনিক ক্রিয়াকলাপকে প্লেট টেকটোনিকস বলা হয়। এক্ষেত্রে ওশানিক ক্রাস্ট (Oceanic Crust) (মহাসমুদ্রের তলদেশে নীচে পৃথিবীর সবচেয়ে বাইরের স্তর) পৃথিবীর ম্যান্টেলে (Mantle) (পৃথিবীর ভূত্বক এবং এর কেন্দ্রের মধ্যবর্তী অঞ্চল) মিশে যায় যায়। একে বলা হয় সাবডাকশন জোন (Subduction Zone)। এই জোনে সমুদ্রের ঠান্ডা ঘন জল ম্যান্টলের সংস্পর্শে এলেই প্রচুর অক্সিজেন সমৃদ্ধ ম্যাগমার (Magma) উৎপত্তি হয়।  

কিন্তু আর্কিয়ান যুগেও এই ঘটনা ঘটত কি না তা নিয়ে যথেষ্ট বিতর্ক রয়েছে। বিষয়টই যাচাই করতে কানাডায় সংরক্ষিত আর্কিয়ান মহাদেশের আড়াই কোটি বছর পুরনো গ্রানিটয়েড পাথর জোগাড় করেন। ম্যাগমা ঠান্ডা হয়ে জমাট বেঁধে পাথরে পরিণত হয়েছিল এগুলো। তার মধ্যে অক্সিজেনের উপাদান আছে কি না তা পরীক্ষা করে দেখেন বিজ্ঞানীরা। গবেষণায় জানা যায়, আর্কিয়ান যুগেও অক্সিজেন সমৃদ্ধ লাভার সৃষ্টি হত। আগ্নেয়গিরির অগ্নুৎপাতের ফলে তা সেই অক্সিজেন মিশে যেত বায়ুমণ্ডলে।   

RELATED ARTICLES

Most Popular

Recent Comments