০৮ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
যত বেশি কাজের চাপ, তত বেশি ‘অ্যাংজাইটি প্রবলেম’
Most Workaholic Country: কোন দেশের লোকজন সবচেয়ে বেশি কাজ করেন, জানেন কি?
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Published By:  Buddhadeb Pan
  • আপডেট সময় : ২৪-০১-২০২৩, ২:৫৫ অপরাহ্ন

নয়াদিল্লি: জানেন কি কোন দেশের লোকজন সবচেয়ে বেশি কাজ করেন? প্রশ্নটা শুনে অনেকে হয়ত ভাবছেন, উত্তরটা বোধ হয় আমেরিকাই (USA) হবে। কারণ ইংরেজিতে একটা কথা আছে হাশল (Hustle), এর মানে হল, জানপ্রাণ দিয়ে কাজ করে যাওয়া। মার্কিন মুলুকের কল্যাণে পেশাদারি জগতে হাশল কালচার (Hustle Culture) শব্দটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। হাশল কালচারের মানে হল, কোনও কিছু না ভেবে চুপচাপ মুখ গুঁজে কাজ করে যাও, সফল তুমি হবেই হবে। তবে আমেরিকা নয়, ইউরোপ মহাদেশের (Continent of Europe) অন্তর্গত একটি দেশের ব্যক্তিরা সবচেয়ে বেশি কাজ করেন। সম্প্রতি একটি সমীক্ষা (Survey) থেকে এরকমই একটি তথ্য উঠে এসেছে। জানা গিয়েছে, ফ্রেঞ্চ এগজিকিউটিভরা (French Executives) সবচেয়ে বেশি সময় কাজ করেন। এর জন্য ইংরেজিতে আরও একটি ভালো পোশাকী শব্দ রয়েছে – ওয়ার্কাহলিক (Workaholic)।   

আরও পড়ুন: Harry Kane Record: রেকর্ড গড়লেন হ্যারি কেন, কোচের পদ থেকে বরখাস্ত ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড 

স্বাস্থ্য বীমাকারী সংস্থা বুপা গ্লোবাল ফাউন্ড (Bupa Global found) এই নিয়ে একটি সমীক্ষা করেছে। সমীক্ষা বলছে, ফ্রান্সে দশের মধ্যে চার জন ব্যবসায়িক অগ্রণী ব্যক্তিত্ব (Business Leaders) জানিয়েছেন, তাঁরা প্রচুর কাজ করতে ভালোবাসেন। কোনও রকম বিরতি না নিয়েই (Without Taking Any Break) একটা টানা বেশ কয়েক ঘণ্টা ধরে কাজ করে যেতে পারেন। মার্কিন যুক্তরাষ্ট্র (US), ব্রিটেন (UK) এবং চীন (China) সহ গোটা বিশ্বের নিরিখে ফ্রান্সের কার্যনির্বাহী আধিকারিকরা ২৫ শতাংশ বেশি কর্মমুখী। সেইসঙ্গে আরও একটি গুরুত্বপূর্ণ তথ্য উঠে এসেছে এই সমীক্ষায়। অন্যান্য দেশের তুলনায় ব্যক্তিগত কাজের ক্ষেত্রে ফরাসি আধিকারিকরা সর্বাধিক উদ্বেগজনিত সমস্যায় (Anxiety Problem) ভোগেন।  

কী কারণে এই উদ্বেগজনিত সমস্যা? সেই তথ্যও উঠে এসেছে এই সমীক্ষায়। এর মধ্যে অন্যতম বিষয় হল, বর্তমান অর্থনৈতিক অস্থিতিশীলতা (Economic Instability) এবং তার মোকাবিলা (Tackle) কিভাবে করবেন তাঁরা, সেই নিয়ে সবসময়ই চিন্তায় (Concern) থাকেন তাঁরা। পাশাপাশি,  বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ফরাসি এগজিকিউটিভরা প্রচণ্ড কর্মমুখী প্রবণতার কারণে অফিসের বাইরে অন্য জায়গা থেকে কাজ করার প্রতি বেশি আগ্রহী, মানে রিমোর্ট ওয়ার্ক (Remote Work) করতে ভালোবাসেন তাঁরা। এই কারণে বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ফরাসিদের অ্যাংজাইটি প্রবলেম অত্যাধিক পরিমাণে লক্ষ্য করা যায়।  

বুপা গ্লোবালের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্থনি কাব্রেলি (Anthony Cabrelli, Managing Director of Bupa Global) বলেছেন, বাহ্যিক অর্থনৈতিক চাপ (External Economic Pressure) এবং দায়িত্ব নিজের কাঁধে তুলে প্রবণতার (Tendency of Taking Resposibility) কারণে ফ্রেঞ্চ এগজিকিউটিভরা সর্বাধিক অবদান (Contribution) রাখেন। পাশাপাশি তিনি এটাও উল্লেখ করেছেন, তাঁরা হাই প্রোফাইল ব্যক্তিদের সঙ্গে কাজ করেন। এই সংস্থা বিশেষজ্ঞ, কার্যনির্বাহী এবং অন্যান্য উচ্চ-বিত্তশালী ব্যক্তিদের (High Net-Worth Individuals) পরিষেবা প্রদান করে থাকে। 

Tags : Most Workaholic Country Hustle Culture Bupa Global Anxiety Problem France Europe সর্বাধিক কর্মমুখী দেশ হাশল কালচার বুপা গ্লোবাল উদ্বেগজনিত সমস্যা ফ্রান্স ইউরোপ মহাদেশ

0     0
Please login to post your views on this article.LoginRegister as a New User

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.