Homeআন্তর্জাতিকRussia-Ukraine Conflict and Olympic: অলিম্পিক্সে যাতে রাশিয়া খেলতে না পারে, উদ্যোগী ইউক্রেন

Russia-Ukraine Conflict and Olympic: অলিম্পিক্সে যাতে রাশিয়া খেলতে না পারে, উদ্যোগী ইউক্রেন

Follow Us :

কিভ: এক মাস বাকি থাকার সময় থেকে একটা করে দিন খসে যাচ্ছে। অভিশপ্ত ২৪ ফেব্রুয়ারি সামনে। সেদিন সারা বিশ্বকে উদ্বেগে ফেলে দিয়ে রাশিয়া (Russia) ইউক্রেনের (Ukraine) দিকে অভিযান (Invasion) শুরু করেছিল। তারপর পর থেকে একবছর ধরে বিরাম নেই। শুধুই ধ্বংসলীলা। মৃত্যুর মর্মান্তিক ছবি। শুক্রবার ফের রাশিয়ার হামলায় ইউক্রেনের ১০ জন নাগরিকের মৃত্যু হল। ডোনেতস্ক এলাকায় ৬ জন, দুজন খারকিভে, দুজনের খোরসান এলাকায় মৃত্যু হয়। কিভ এলাকায় লেভাখা অঞ্চলের একটি ছবি এদিন ভাইরাল হয়েছে। দেখা গিয়েছে রকেট (Rocket) হামলায় ক্ষতিগ্রস্ত বাড়ির ভগ্নস্তূপ থেকে ভাঙা্ চেয়ার সরিয়ে নিচ্ছেন একজন। 
ইউক্রেন উদ্যোগ নিচ্ছে যাতে রাশিয়াকে বিশ্ব মঞ্চে একেবারে একঘরে করে দেওয়া হয়। আমী বছর প্যারিসে বসছে অলিম্পিক্সের (Olympic 2024) আসর। তাতে যাতে রাশিয়া অংশ নিতে না পারে সেজন্য উদ্যোগ নিচ্ছে ইউক্রেন। এজন্য বিশ্বব্যাপী প্রচার করবেন তাঁরা। রাশিয়ার অ্যাথলিট যেন খেলতে না পারে, সেই বার্তা পৌঁছে দিতে চায় কিভ। ইউক্রেন ইঙ্গিত দিয়েছে, রাশিয়া খেললে তারা বয়কটের রাস্তায় হাঁটতে পারে। তবে এই বিষয়ে রাশিয়ার ক্রীড়ামন্ত্রকের পক্ষ থেকে মারিয়া জাখারোভা বলেন, মস্কোকে আন্তর্জাতিক ক্রীড়া থেকে দূরে রাখার চেষ্টা ব্যর্থ হবে। 

আরও পড়ুন: Ex Pak PM Imran Khan: সন্ত্রাসবাদীদের দিয়ে খুনের পরিকল্পনা হচ্ছে, অভিযোগ ইমরান খানের

ফ্রান্সে ইউক্রেনের রাষ্ট্রদূত (Ambassador) জানিয়েছে, বিভিন্ন দেশ থেকে যুদ্ধের জন্য ৩২১টি ভারী ট্যাঙ্ক দেওয়া হচ্ছে ইউক্রেনকে। আমেরিকা ও জার্মানির নেতৃত্বাধীন পশ্চিমী দুনিয়া জানিয়েছিল, তাঁরা ইউক্রেনকে ভারী ট্যাঙ্ক দিয়ে সাহায্য করবেন। 
উল্লেখ্য, আমেরিকা, জার্মানি, ব্রিটেন সহ একাধিক দেশ জেলেনস্কির পাশে দাঁডি়য়েছে। তাঁদের সাহায্যে এখনও যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেন তুলনায় মহাশক্তিধর রাশিয়ার সঙ্গে। সেখানকার প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কি লড়াইয়ের ময়দান থেকে সরে আসার কোনও ইঙ্গিত দেয়নি। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন একের পর এক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করে চমকে দিতে চাইছে। 

 

RELATED ARTICLES

Most Popular