Placeholder canvas

Placeholder canvas
Homeলাইফস্টাইলPfizer : ভ্যাকসিনের বাজার ধরার জন্য ভাইরাসের ইচ্ছাকৃত মিউটেশন, বিতর্কে ফাইজার

Pfizer : ভ্যাকসিনের বাজার ধরার জন্য ভাইরাসের ইচ্ছাকৃত মিউটেশন, বিতর্কে ফাইজার

Follow Us :

ওয়াশিংটন: ভ্যাকসিনের বাজার ধরার জন্য আমেরিকার বহুজাতিক ওষুধ প্রস্তুতকারী সংস্থা ফাইজার করোনার ভাইরাসের ক্ষেত্রে ইচ্ছেকৃত ভাবে মিউটেশন ঘটিয়েছে বলে অভিযোগ উঠল। ওই সংস্থার ডিরেক্টর জর্ডন থ্রিস্টন ওয়াকারেরে এক সাক্ষাৎকারের ভিডিও ভাইরাল হয়ে যায়। সূত্রের খবর এক সাংবাদিক স্টিং অপরেশনের মাধ্যমে ওই সাক্ষাৎকার নেন। এই স্টিং অপরেশনের বিষয়টি ওয়াকার ঘুণাক্ষরেও টের পাননি। ওই সাক্ষাৎকারেই তিনি ভ্যাকসিন তৈরির দ্বারা প্রকৌশলের কোথাও জানিয়ে দেন। এই প্রসঙ্গেই উঠে আসে করোনা ভাইরাসের মিউটেশন ইচ্ছেকৃতভাবে ঘটিয়ে ফেলার প্রসঙ্গ। ওয়াকারের মতে ভ্যাকসিনের বাজার তৈরী এবং বিক্রি বাড়ানোর উদ্দেশেই ভাইরাসের মিউটেশন ঘটানো হয়। এই স্টিং অপারেশনের ভিডিও ভাইরাল হতেই ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়। যে ভ্যাকসিনের কথা ওয়াকার জানান সেটি ইতিমধ্যে বাজারে আসর জন্য ছাড়পত্রও পেয়ে গিয়েছে। 

সূত্রের খবর ওই সাংবাদিক গোটা সাক্ষাৎকারটি গোপনে মোবাইলে রেকর্ড করেন। তার পরেই সেটি ঝড়ের গতিতে ছড়িয়ে পরে। কয়েক ঘন্টার মধ্যে তা ভাইরাল হয়ে যায়। 

আরও পড়ুনU19 World Cup-Sachin Tendulkar: বিশ্বজয়ীদের সম্বর্ধনা দেবেন শচীন তেন্ডুলকর !

ওই ভিডিওতে ফাইজার সংস্থার ডিরেক্টরকে স্পষ্ট বলতে শোনা যায়,’ কিভাবে আমরা নিজেরা এই ভাইরাসের রূপ পরিবর্তন করতে পারব, তা নিয়ে আমরা কাজ করছি। তার ভিত্তিতেই আমরা নতুন ভ্যাকসিন তৈরী করতে পারি, এবং তাতে সফলও হতে পারি। ওই সাংবাদিকের উদ্দেশে তাকে আরও বলতে শোনা যায়, এটি যথেষ্ট ঝুঁকির কাজ। কিন্তু এবার সফল হলে তুমি (সাংবাদিক) কল্পনাও করতে পারবেনা কী হবে।’ তিনি আরও বলেন, আমরা জন সাধারণের কাছে যা বলি, তা সব সময় সত্যি নয়। ইতিমধ্যে আমরা বানরদের শরীরে এই ভাইরাস প্রবেশ করিয়ে দেখেছি , তা কতটা ছড়াতে পারে।’

ইতিমধ্যে ওই ভিডিও ঘিরে আমেরিকায় হৈচৈ শুরু হয়েছে। প্রশাসন ফাইজারের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেয় কি না, বা ফাইজার তার ডিরেক্টরের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেবে কি না, সেটাই এখন দেখার। এর আগেও ফাইজারের  বিরুদ্ধে নানা অভিযোগ উঠে ছিল।

RELATED ARTICLES

Most Popular