Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকHonduras Morning After Pill: গর্ভনিরোধক বড়ি খাওয়া আর নিষিদ্ধ নয় হণ্ডুরাসে

Honduras Morning After Pill: গর্ভনিরোধক বড়ি খাওয়া আর নিষিদ্ধ নয় হণ্ডুরাসে

Follow Us :

তেগুসিগাল্পা: ‘মর্নিং আফটার পিল’ অর্থাৎ গর্ভনিরোধক বড়ি খাওয়া আর নিষিদ্ধ নয় হণ্ডুরাসে। দশ বছর ধরে তা নিষিদ্ধ ছিল (Ending a Ban of More Than 10 years )। হণ্ডুরাসের রাষ্ট্রপতি জিয়াওমারা কাস্ত্রো (President Xiomara Castro) একটি নতুন নির্দেশিকায় সই করেছেন বুধবার। তাতে ওই নিয়মে যবনিকা পড়ল। সেখানকার মহিলারা এই দাবিতে আন্দোলন করছিলেন। কাস্ত্রো সে দেশের প্রথম মহিলা প্রেসিডেন্ট। তিনি গত বছর ক্ষমতায় আসেন। তিনি গর্ভনিরোধক বড়ি নিষিদ্ধকরণ প্রত্যাহার করার প্রতিশ্রুতি দিয়েছিলেন  (Fulfilling a Campaign Promise)। ক্যাথলিক ওই দেশে এক দশক ধরে গর্ভনিরোধক ওষুধের বিক্রি নিষিদ্ধ ছিল (Use and Sale of the Morning After Pill)। 

 দক্ষিণ আমেরিকার এই দেশে গর্ভপাত নিষিদ্ধ (Emergency Contraception would Cause Abortions)। যারা গর্ভপাত করাবেন বা করবেন তাঁদের ছয় বছর পর্যন্ত জেল হতে পারে। এমনকী ধর্ষণের ক্ষেত্রেও এটি প্রযোজ্য। বলা হচ্ছিল, গর্ভনিরোধক বড়ি খেলে গর্ভপাত হতে পারে। তবে শুরুটা হয়েছিল গত নভেম্বর মাসে তখন থেকে কাস্ত্রো ধর্ষণের শিকার হওয়া মহিলাদের জন্য তা চালু করেছিলেন।

আরও পড়ুন: Satish Kaushik Passes Away : সতীশ কৌশিকের প্রয়াণে শোকার্ত বলিউড

 
কাস্ত্রো আন্তর্জাতিক নারী দিবসে এই অর্ডারে সই করেছেন। সেই বিষয়ে টুইট করে বলা হয়েছে, ‘মর্নিং আফটার পিল’ মহিলাদের অধিকার। বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে উদ্ধৃত করে এই তথ্য জানানো হয়েছে। শয়ে শয়ে মহিলা তেগুসিগাল্পা ও সানপেড্র সুলা শহরে এই নিয়ে মিছিল করেন। কন্যাভ্রুণ হত্যার বিরুদ্ধেও মিছিল হয়। কাস্ত্রো দায়িত্ব নেওয়ার আগে হণ্ডুরাস কংগ্রেস সংবিধান সংস্কার করে। যাতে গর্ভপাত বিরোধী আইনকে রক্ষা করার কথা বলা হয়েছিল। বড়ি খাওয়া নিষিদ্ধকরণ প্রত্যাহার করার জন্য মহিলা ও মানবাধিকার কর্মীরা ১২টির বেশি আবেদন জমা দিয়েছিলেন।  ২০১৯ সালের একটি তথ্য থেকে জানা গিয়েছে, গোপনে প্রতি বছর ৫০ হাজার থেকে ৮০ হাজার গর্ভপাত হয় হণ্ডুরাসে।  
 

 

RELATED ARTICLES

Most Popular

Recent Comments