Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকIndia Slams Pakistan At UN: রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার অধিবেশনে পাকিস্তানকে কড়া বার্তা ভারতের

India Slams Pakistan At UN: রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার অধিবেশনে পাকিস্তানকে কড়া বার্তা ভারতের

Follow Us :

নিউ ইয়র্ক: রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে প্রতিবেশী দেশ পাকিস্তানকে (Pakistan) কড়া বার্তা (Stern Message) দিয়েছে ভারত (India)। ভারত বলেছে, পাকিস্তানের উচিত মানবাধিকার উল্লঙঘন (Violation of Human Rights) নিয়ে ভারতের বিরুদ্ধে অভিযোগ আনার আগে, নিজেদের ঘরের দিকে নজর দেওয়া। মানবাধিকার সংক্রান্ত বিষয়ে রাষ্ট্রসঙ্ঘের (United Nations) এক অধিবেশনে বিদেশমন্ত্রকের আন্ডার সেক্রেটারি জগপ্রীত কউর (Jagpreet Kaur, Ministry of External Affairs Under Secretary) তাঁর বক্তৃতায় প্রতিবেশী দেশের কড়া সমালোচনা করে বলেছেন, পাকিস্তান গোটা দুনিয়াকে কোনট ঠিক আর কোনটা ভুল, সেই নিয়ে পরামর্শ (Advice) দিচ্ছে, অথচ পাক জনগণকে (Population of Pakistan) গণতন্ত্র থেকে বঞ্চিত করছে। এরপর, পাকিস্তানের উদ্দেশ্যে তাঁর বার্তা, “আমাদের পরামর্শ, পাকিস্তান নিজের ঘর গোছাক এবং তাদের দেশের জনগণের মানবাধিকারের প্রচার ও সুরক্ষার ক্ষেত্রে যে নিরাশাজনক রেকর্ড তৈরি করেছে, সেটা ঠিক করার দিকে মনোযোগ দিক।” রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার পরিষদের অধিবেশনে (UN Human Rights Council session) বুধবার অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারশেন (Organisation of Islamic Cooperation – OIC)-এর বিবৃতি পত্যাখ্যান করে প্রতিবেশী দেশকে এই কথা বলেছেন জগপ্রীত।

আরও পড়ুন: Honduras Morning After Pill: গর্ভনিরোধক বড়ি খাওয়া আর নিষিদ্ধ নয় হণ্ডুরাসে 

পাক বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি (Bilawal Bhutto Zardari, Pakistan Foreign Minister) আন্তর্জাতিক মহলের সামনে ভারতের জম্মু ও কাশ্মীরকে ‘অধিকৃত (occupied)’ বলে উল্লেখ করেন, তারই পরিপ্রেক্ষিতে ভারতের এই কড়া বার্তা। মহিলা, শান্তি ও নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা কাউন্সিলের এক খোলামেলা আলোচনাচক্রে (open debate on Women, Peace and Security) মঙ্গলবার ভারতের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রসঙ্ঘে ভারতীয় রাষ্ট্রদূত রুচিরা কাম্বোজ (UN Ambassador Ruchira Kamboj) কড়া সমালোচনা করে বলেছিলেন, এই ধরনের বিদ্বেষমূলক এবং মিথ্যা প্রচারকে (Malicious and False Propaganda) ভারত জবাব দেওয়ার যোগ্য বলে বিবেচনা করে না।

বুধবার মানবাধিকার সেশনে ভারত বলেছে, হাস্যকর বিষয় হলো, পাকিস্তানের নিজস্ব প্রতিষ্ঠান, আইন এবং নীতিগুলি সাত দশক ধরে নিজেদের জনসংখ্যা এবং নিয়ন্ত্রণাধীন অঞ্চলের জনগণকে এই সত্যগুলি বঞ্চিত রেখেছে এবং সত্যিকারের গণতন্ত্র ও স্বাধীনতা ( Democracy and Freedom), সাম্য (Equality), সহনশীলতা (Tolerance) এবং সামাজিক ন্যায়বিচারের (Social justice) আশাকে ধ্বংস করে দিয়েছে।

জগপ্রীত কউর বলেছেন, “পাকিস্তান একদিকে যখন মানবাধিকারের চ্যাম্পিয়ন হিসেবে ছদ্মবেশ ধারণ করছে, অন্যদিকে আবার তাদের শীর্ষ নেতৃত্ব অতীতে খোলাখুলি স্বীকার করেছে, সন্ত্রাসী গোষ্ঠী তৈরি করা হয়েছে, তাদেরকে আফগানিস্তানে এবং জম্মু ও কাশ্মীরের ভারতীয় কেন্দ্রশাসিত অঞ্চলে লড়াই করার জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছে।” তিনি আরও বলেছেন, “খ্রিস্টান (Christians), হিন্দু (Hindus), শিখ (Sikhs), আহমদিয়া (Ahmadiyyas) এবং হাজারাস শিয়া (Hazaras Shias) পন্থীদের ধর্মনিন্দা আইন-কানুন (Blasphemy Laws) প্রয়োগ করে নিশানা করা হয়েছে, ওই আইনে বাধ্যতামূলকভাবে মৃত্যুদণ্ড সহ কঠোর শাস্তি দেওয়া হয়।”

RELATED ARTICLES

Most Popular

Recent Comments