Placeholder canvas

Placeholder canvas
Homeলাইফস্টাইলWHO | China | Covid | চীনকে 'হু'-এর স্বচ্ছতার বার্তা, হুনান বাজারের...

WHO | China | Covid | চীনকে ‘হু’-এর স্বচ্ছতার বার্তা, হুনান বাজারের ‘ডেটা’ প্রকাশ্যে আনা হোক

Follow Us :

রাষ্ট্রসঙ্ঘ/জেনেভা: ২০২০ সালে উহান শহরের একটি বাজারে (Market in Wuhan City) নমুনা সংগ্রহ (Sample Taken) করেছিল চীন কর্তৃপক্ষ (Chinese Authority)। সেই তথ্য প্রকাশ্যে আনেনি তারা, এজন্য চীনের (China) সমালোচনা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা – হু (World Health Organisation – WHO)। হু-এর বক্তব্য, ওই তথ্য সামনে এলে কোভিড-১৯ মহামারীর উৎস (Covid 19 Origin) সম্পর্কে গুরুত্বপূর্ণ অনেক তথ্য হাতে উঠে আসতে পারত। তথ্য চেপে যাওয়ার জন্য বেজিংয়ের (Beijing) উদ্দেশ্যে হু-এর বার্তা, স্বচ্ছতা (transparent) আনা এবং সংশ্লিষ্ট বিষয়ে যে তদন্ত হয়েছে, সে সম্পর্কে রেজাল্ট শেয়ার করা (Share Results of Investigations) হোক। 

প্রকাশিত রিপোর্ট অনুসারে, মধ্য চীনের উহান শহরের (central China’s Wuhan city) হুনান বাজার (Huanan Market) ছিল করোনা মহামারীর কেন্দ্রবিন্দু (Epicentre of Corona Pandemic)। ওটাই ছিল কোভিড – ১৯ প্যানডেমিকের উৎস স্থল, ২০১৯ সালের শেষের দিকে সেখান থেকেই বিশ্বের সর্বপ্রান্তে দ্রুত ছড়িয়ে পড়েছিল করোনা। 

আরও পড়ুন: WhatsApp | Attachment Menu | অ্যাটাচেমন্ট মেন্যুতে কসমেটিক আপগ্রেড, কী পরিবর্তন জানতে পড়ুন! 

শুক্রবার (স্থানীয় সময় অনুসারে ১৭ মার্চ) জেনেভাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল ডক্টর টেড্রোস আধানোম ঘেব্রেয়েসুস (World Health Organisation Director-General Dr Tedros Adhanom Ghebreyesus) বলেছেন, “কোভিড – ১৯-এর উৎস সম্পর্কে অধ্যয়নের সমস্ত রকম ডেটা আন্তর্জাতিক মহলের সঙ্গে অবিলম্বে শেয়ার করা উচিত। এই ডেটা তিন বছর আগে দেওয়া উচিত ছিল।”

তিনি আরও বলেছেন, “আমরা চীনকে ডেটা শেয়ার করার এবং প্রয়োজনীয় তদন্ত পরিচালনা ও ফলাফল শেয়ার করার ক্ষেত্রে স্বচ্ছ হওয়ার আহ্বান জানিয়ে যাচ্ছি। কীভাবে মহামারী শুরু হয়েছিল, তা বোঝা নৈতিক এবং বৈজ্ঞানিক উভয়ভাবেই অপরিহার্য (Moral and Scientific Imperative)।”

গত রবিবার (১২ মার্চ) ঘেব্রেয়েসুস বলেছিলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই বিষয়ে অবগত যে জিআইএসএআইডি (Global Initiative on Sharing Avian Influenza Data – GISAID) ডেটাবেসে (Database) গত জানুয়ারিতে তথ্য প্রকাশ করা হয়েছিল, সেই তথ্য সম্প্রতি সরিয়ে নেওয়া হয়েছে। তিনি এটাও বলেছেন, “চাইনিজ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (Chinese Center for Disease Control and Prevention) যে ডেটা দিয়েছিল, তা ২০২০ সালে উহানের হুনান বাজারে সংগ্রহ করা নমুনা সংক্রান্ত ছিল।” ঘেব্রেয়েসুস এটাও মনে করিয়ে দিয়েছেন, ওই ডেটা অনলাইনে ছিল এবং তা বিশ্বের বহু দেশেই ডাউনলোড (Download) করা হয়েছে এবং বিশ্লেষণও (Analysis) হয়েছে। 

এই তথ্য জানার পরই হু চীনের সিডিসি (Chinese CDC)-র সঙ্গে হু যোগাযোগ করেছিল এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এই আহ্বানও জানানো হয়েছিল, তারা যেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে ওই তথ্য শেয়ার করে। যদিও চীন সেই পরামর্শে কোনওরকম কর্ণপাত করেনি। 

এদিকে, গত বৃহস্পতিবার (১৬ মার্চ) প্রকাশিত হওয়া একটি প্রতিবেদনে নিউ ইয়র্ক টাইমস বলেছে, ভাইরাস বিশেষজ্ঞদের একটি আন্তর্জাতিক দলের (International Team of Virus Experts) বক্তব্য, চীনের উহানের একটি বাজার থেকে যে জেনেটিক ডেটা (Genetic Data) পাওয়া গিয়েছে, তা থেকে সেখানে বিক্রি হওয়া ব়্যাকুন কুকুরের (Raccoon Dogs) সঙ্গে করোনাভাইরাসের যোগ পাওয়া গিয়েছে। ওই অঞ্চলে হুনান সিফুড হোলসেল মার্কেট (Hunan Seafood Wholsale Market) রয়েছে। ২০২০ সালের জানুয়ারিতে ওই সোয়্যাব ডেটা সংগ্রহ করা হয়েছিল, তা ওই জায়গা এবং তার আশপাশ থেকেই নেওয়া হয়েছিল। নতুন একটি ভাইরাস ছড়িয়ে পড়তে চলেছে, এই ভয়ে চীন কর্তৃপক্ষ নমুনা সংগ্রহের পরপরই বাজারটি তড়িঘড়ি বন্ধ করে দিয়েছিল। বাজারটি বন্ধ করার পর পশুদের সরানোর সময় দেওয়াল (Wall), মেঝে (Floor), ধাতব খাঁচা (Metal Cage) এবং পশুদের গাড়ি (Animal Cart) থেকেও নমুন সংগ্রহ করা হয়েছিল

RELATED ARTICLES

Most Popular

Recent Comments