Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকPakistan | PTI | ইমরান খানের দলকে 'নিষিদ্ধ সংগঠন' হিসেবে ঘোষণা করা...

Pakistan | PTI | ইমরান খানের দলকে ‘নিষিদ্ধ সংগঠন’ হিসেবে ঘোষণা করা হতে পারে!

Follow Us :

ইসলামবাদ: পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরানের খানের (Imran Khan, Former Premier of Pakistan) পার্টি পাকিস্তান তেহরিক-ই-ইনসাফকে (Pakistan Tehreek-e-Insaf – PTI) নিষিদ্ধ দল (Proscribed Outfit) হিসেবে ঘোষণা করা হতে পারে। সেদেশের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানুআল্লাহ (Rana Sanuallah, Pakistan Interior Minister) বলেছেন, ইমরান খানের রাজনৈতিক দল পিটিআই’কে নিষিদ্ধ ঘোষণা করার প্রক্রিয়া শুরুর উদ্দেশ্যে বিশেষজ্ঞদের (Experts) সঙ্গে শলা-পরামর্শ করছে পাকিস্তান সরকার (Pak Government)। বর্তমান পাক সরকার এই পথে হাঁটতে চলেছে, তার কারণ হলো, ইমরানের লাহোরের বাড়ি থেকে হাতিয়ার (Weapons) এবং পেট্রোল বোমা (Petrol Bombs) বাজেয়াপ্ত হয়েছে। পুলিশের এই দাবির ভিত্তিতেই পিটিআই’কে নিষিদ্ধ দল হিসেবে ঘোষণা করতে চাইছে শেহবাজ শরিফ সরকার (Shehbaz Sharif Government)

গত শনিবার (১৮ মার্চ) লাহোর (Lahore) থেকে ইসলামাবাদে (Islamabad) গিয়েছিলেন ইমরান, সেখানকার ডিস্ট্রিক্ট কোর্টে (District Court) হাজিরা দেওয়ার ছিল তাঁর। ইমরানকে আদালতে হাজির করা নিয়ে পুলিশ ও পিটিআই কর্মী-সমর্থকদের মধ্যে হাঙ্গামা, সংঘর্ষ ও মারপিট হয়েছে। বেশ কিছুদিন ধরে আদালতে হাজিরা দেওয়াও এড়িয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী। আদালতের নির্দেশ অমান্য করে হাজিরা এড়িয়ে যেভাবে ইমরান দেশের পরিস্থিতি উত্তপ্ত করে তুলেছিলেন, সেজন্য ক্ষমতাসীন জোট সরকারের নেতারা প্রাক্তন প্রধানমন্ত্রীর কড়া সমালোচনা করেছেন। 

আরও পড়ুন: Adani Group Gujarat | গুজরাতে থমকে গেল আদানি গ্রুপের ৩৫০০০ কোটি টাকার পেট্রোকেম প্রজেক্ট  

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্ট বলছে, গতকাল ইমরান যখন আদালতে হাজিরা দিতে গিয়েছিলেন, সেই সময় লাহোরে তাঁর জামান পার্ক বাসভবনে (Zaman Park Residence) পাঞ্জাব পুলিশের ১০,০০০ সশস্ত্র বাহিনী বড়সড় অপারেশন চালায় এবং বহু সমর্থকে গ্রেপ্তার করা হয়। পুলিশের বক্তব্য, সেই সময় ইমরানের বাড়ি থেকে তারা অস্ত্র ও পেট্রোল বোমা বাজেয়াপ্ত (Seize) করেছে। 
তার পরপরই সেদেশের ইন্টেরিয়র মিনিস্টার সানুআল্লাহ সাংবাদিক সম্মেলনে (Press Conference) বলেছিলেন, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টিকে নিষিদ্ধ সংগঠন হিসেবে ঘোষণা করার প্রক্রিয়া শুরু করা যায় কিনা, সেই বিষয়ে পাক সরকার আইনি দলের (Legal Team) শলা-পরামর্শ নেবে। তিনি আরও বলেছেন, “সন্ত্রাসবাদীরা জামান পার্কে লুকিয়ে ছিল। অস্ত্র, পেট্রোল বোমা ইত্যাদি উদ্ধার করা হয়েছে ইমরানের বাড়ির ভিতর থেকে। জঙ্গি সংগঠন (Militant Organization) হিসেবে পিটিআই’য়ের বিরুদ্ধে মামলা দায়ের (file a case) করার জন্য এটা যথেষ্ট প্রমাণ (Enough Evidence)।”

পাক স্বরাষ্ট্রমন্ত্রী এটাও জানিয়েছেন, যে কোনও রাজনৈতিক দলকে নিষিদ্ধ ঘোষণা করার প্রক্রিয়া সম্পূর্ণভাবে বিচারবিভাগীয় প্রক্রিয়া (Judicial Process)। তবে সরকার এনিয়ে আইনি দলের পরামর্শ নিচ্ছে। 

পাশাপাশি পাক প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ তাঁর ভাইঝি মারিয়ম নওয়াজের (Maryam Nawaz, PMN-L Senior Vice President) মন্তব্যে সায় দিয়ে বলেছেন, ইমরান খান নিয়াজির (Imran Khan Niazi) দল জঙ্গি সংগঠন।

উল্লেখ্য, পাকিস্তানের তোষাখানা (Toshakhana) থেকে দামি উপহার (Expensive Gifts) কম দামে কিনে চড়া দামে বিক্রি করে দেওয়ার অভিযোগ রয়েছে ইমরানের বিরুদ্ধে। এই অভিযোগের কারণে ইমরানকে পাক পার্লামেন্ট (Parliament of Pakistan) থেকে নির্বাসিত করে সেদেশের নির্বাচন কমিশন (Election Commission of Pakistan)। নির্বাচন কমিশনই ইমরানের বিরুদ্ধে আদালতে মামলা করেছে। আদালতে মামলার শুনানির দিন হাজির না হয়ে বারবার সমন এড়িয়ে গিয়েছেন ইমরান। আদালত তাঁকে গ্রেফতার করে হাজির করার নির্দেশ দিলেও সমর্থকদের সামনে এগিয়ে দিয়ে তিনি আদালতে হাজিরা এড়িয়েছেন লুকিয়ে থেকে। শেষ পর্যন্ত তিনি আদালতে হাজির হন শনিবার। কিন্তু, যেভাবে তাঁর সমর্থকরা আইন-শৃঙ্খলাকে চ্যালেঞ্জ করে পুলিশের উপর হামলা চালিয়েছে (অভিযোগ) এবং আদালতে তিনি হাজিরা দিতে আসবেন, সেই নিশ্চয়তা দিয়ে গাড়িতে স্বাক্ষর করে উপস্থিতির জানান দিয়েছেন, তাতে পাকিস্তানের বিচার ব্যবস্থা প্রসহনে পরিণত হয়েছে বলে বিভিন্ন মহলে সমালোচনা ও নিন্দার ঝড় উঠেছে। 

প্রসঙ্গত, তোষাখানা মামলা আগামী ৩০ মার্চ পর্যন্ত মুলতুবি (Adjourn) করে দেওয়া হয়েছে।

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
KOLKATA TV LIVE STREAM
00:00
Video thumbnail
ধর্মযুদ্ধে রণহুঙ্কার | কী সাহস আমাকে চোর বলছে : মমতা বন্দ্যোপাধ্যায়
04:57
Video thumbnail
ধর্মযুদ্ধের দামামা | Dharmajuddha Damama | 'রামনবমী আটকাতে যড়যন্ত্র তৃণমূলের' : মোদি
16:47
Video thumbnail
নারদ নারদ (16.04.24) | 'ছোটদের হাতে বিজেপির পতাকা কেন?' প্রচারের মাঝে প্রশ্ন শতাব্দীর
17:26
Video thumbnail
Nisith Pramanik | অভিষেকের কপ্টারের পর নিশীথের গাড়ি, কেন্দ্রীয় মন্ত্রীর কনভয় আটকে তল্লাশি পুলিশের
05:15
Video thumbnail
Stadium Bulletin | প্রথমবারের জন্য আইএসএল লিগ শিল্ড জয় মোহনবাগানের
04:15
Video thumbnail
Weather | তীব্র তাপপ্রবাহের সতর্কতা জেলায় জেলায়, নবান্নে খোলা হল কন্ট্রোল রুম
02:05
Video thumbnail
District Top News | দেখে নিন আজকের জেলার গুরুত্বপূর্ণ খবরগুলি
18:41
Video thumbnail
সেরা ১০ | 'সিএএ'র বিরোধিতা, নাগরিকত্বে বাধা', অনুপ্রবেশ নিয়ে তৃণমূলকে কটাক্ষ মোদির
23:26
Video thumbnail
Narendra Modi | গরিবদের জন্য ৩ কোটি বাড়ি বানাব : মোদি
13:33