Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকIndian High Commission | লন্ডনে ভারতীয় হাইকমিশনের তেরঙা নামাল খলিস্তানপন্থীরা, তীব্র নিন্দা...

Indian High Commission | লন্ডনে ভারতীয় হাইকমিশনের তেরঙা নামাল খলিস্তানপন্থীরা, তীব্র নিন্দা সব মহলে

Follow Us :

নয়াদিল্লি: লন্ডনস্থিত ভারতীয় হাইকমিশনে (Indian High Commission in London) উত্তোলিত তেরঙা (Tricolour) পতাকা নামিয়ে দেওয়ার ঘটনাকে কেন্দ্র করে উত্তাল জাতীয় রাজনীতি। খলিস্তানপন্থী (Pro Khalistan) কিছু যুবক রবিবার লন্ডনের (London) হাইকমিশনে উঠে ভারতের জাতীয় পতাকা (National Flag) নামিয়ে দেয়। এই ঘটনার প্রতিবাদ জানিয়েছে দেশের প্রায় সব দলই। দোষীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি উঠেছে। ভারত সরকার (MEA) এই ঘটনার প্রতিবাদে নয়াদিল্লিস্থিত শীর্ষ ব্রিটিশ দূতকে তলব করে তীব্র প্রতিবাদ জানিয়েছে। ভারতে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার (British High Commissioner to India) অ্যালেক্স এলিস খলিস্তানপন্থীদের এই আচরণের নিন্দা করেছেন। তিনি বলেন, আমি এই ঘটনার নিন্দা করি। যা ঘটেছে তা কাম্য নয়।

ভারতের বিদেশ মন্ত্রক এক বিবৃতিতে বলেছে, ব্রিটিশ দূতকে ডেকে এই ঘটনার ব্যাখ্যা চাওয়া হবে। কীভাবে ব্রিটিশ নিরাপত্তার গাফিলতিতে এই ঘটনা ঘটল তা জানতে চাওয়া হবে। ডেপুটি হাইকমিশনার ক্রিস্টিনা স্কটকে স্মরণ করিয়ে দেওয়া হয়েছে, ভিয়েনা চুক্তি অনুযায়ী পররাষ্ট্রীয় দূতাবাসের নিরাপত্তার কথা। ভারত জানিয়েছে, আমাদের আশা ব্রিটিশ সরকার অবিলম্বে এই বিচ্ছিন্নতাবাদী, জঙ্গি সংগঠনের প্রতি সহানুভূতিশীল ব্যক্তিদের চিহ্নিত করবে এবং তাদের গ্রেফতার করে আইনি পদক্ষেপ করবে। এ ধরনের কোনও ঘটনা ভবিষ্যতে যাতে আর না ঘটে, সেই সুনিশ্চিয়তা দাবি করেছে ভারতের বিদেশ মন্ত্রক।

আরও পড়ুন: Ayan Sil | দীর্ঘ ৩৭ ঘন্টা ম্যারাথন জেরার পর গ্রেফতার শান্তনু ঘনিষ্ঠ ব্যবসায়ী অয়ন শীল

এরপর কমনওয়েলথ এবং উন্নয়ন বিষয়ক ব্রিটিশ বিদেশমন্ত্রী তারিক আহমেদ (Tariq Ahmad) এক টুইটে লেখেন, ভারতীয় দূতাবাসে এই হামলার ঘটনায় তিনি আতঙ্কিত। দূতাবাস এবং দূতাবাস কর্মীদের সুরক্ষা নষ্ট করার ঘটনা কোনওভাবেই মেনে নেওয়া যায় না। ভারতীয় হাইকমিশনের নিরাপত্তা নিয়ে ব্রিটিশ সরকার গুরুত্ব দিয়ে দেখবে বলেও জানান তিনি।

এই ঘটনার প্রতিবাদে দেশজুড়েও প্রতিবাদের ঝড় উঠেছে। উদ্ধব ঠাকরে গোষ্ঠীর শিবসেনার রাজ্যসভা সদস্য প্রিয়াঙ্কা চতুর্বেদী নিন্দা করে বলেছেন, যারা এটা করেছে তাদের কঠোরতম শাস্তি চাই। এক টুইটে তিনি লেখেন, এই ঘটনা লজ্জাজনক, মেনে নেওয়া যায় না। যারা দূতাবাসে ঢুকে দেশের তেরঙা ঝান্ডার অপমান করেছে তাদের অবিলম্বে গ্রেফতারের দাবি তুলেছেন তিনি।

কংগ্রেসের সাংসদ রাজীব শুক্লাও টুইটে লিখেছেন, অত্যন্ত নিন্দাজনক এই ঘটনা। দোষীদের গ্রেফতার করা হোক। ব্রিটিশ পুলিশের সদর দফতর স্কটল্যান্ড ইয়ার্ড থেকে জানানো হয়েছে, তদন্ত শুরু হয়েছে। এই হামলায় জড়িত থাকার অভিযোগে একজনকে গ্রেফতার করেছে পুলিশ। তারা স্বীকার করেছে, হাইকমিশনের জানালা ভাঙা হয়েছে। তবে কারও কোনও জখম হওয়ার খবর নেই। অফিসাররা খোদ ঘটনাস্থলে গিয়েছিলেন। তাঁরা পৌঁছনোর আগেই হামলাকারীরা এলাকা ছেড়ে পালিয়ে যায়।

প্রসঙ্গত খলিস্তানপন্থী নেতা অমৃতপাল সিং (Amritpal Singh) এবং তার দলের কর্মীদের গ্রেফতারের জন্য পঞ্জাব জুড়ে ব্যাপক ধরপাকড় চলছে। অমৃতের বেশ কয়েকজন ঘনিষ্ঠকে ইতিমধ্যেই পাকড়াও করেছে পুলিশ। গত শনি ও রবিবার মিলিয়ে প্রায় ১১২ জনকে ধরেছে পুলিশ। যদিও এখনও নাটের গুরু অমৃতপাল সিংয়ের খোঁজ মেলেনি।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments