Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকNepal | Air India | অনির্দিষ্টকালের জন্য নেপালের আকাশে ব্যান এয়ার ইন্ডিয়ার...

Nepal | Air India | অনির্দিষ্টকালের জন্য নেপালের আকাশে ব্যান এয়ার ইন্ডিয়ার পাইলট ক্রু

Follow Us :

নয়াদিল্লি: সিভিল অ্যাভিয়েশন অথরিটি অব নেপাল (Civil Aviation Authority of Nepal – CAAN) এয়ার ইন্ডিয়ার পাইলট ক্রু (Pilot Crew of Air India)-কে সাসপেন্ড (Suspend) করেছে। নেপালের আকাশসীমায় হোল্ডিং জোনে (Holding Zone) গত শুক্রবার ঘটনাটি ঘটেছে। গত ২৪ মার্চ এয়ার ইন্ডিয়ার একটি বিমানকে নেপালে সংশ্লিষ্ট এয়ারপোর্টের ট্র্যাফিক কন্ট্রোল থেকে একটি নির্দিষ্ট উচ্চতায় থাকতে বলা হয়েছিল। প্রকাশিত রিপোর্ট বলছে, দক্ষিণ-পূর্ব নেপালের (South-East Nepal) বরা জেলার (Bara District) সিমারার আকাশে (Sky of Simara) থাকতে বলা হলেও সেই নির্দেশ না মেনে এয়ার ইন্ডিয়ার বিমানটি ১৯,০০০ ফুট উচ্চতা থেকে ৩,৭০০ ফুট নীচে নেমে আসে। কোনও দুর্ঘটনা না ঘটলেও, বড়ো দুর্ঘটনা ঘটার সম্ভাবনা অবশ্যই ছিল। এই ঘটনার জেরে এয়ার ইন্ডিয়ার ওই পাইলট ক্রু’কে অনির্দিষ্টকালের জন্য ব্যান (Ban) করা হয়েছে।

আরও পড়ুন: Akanksha Dubey | ভোজপুরী অভিনেত্রীর রহস্যমৃত্যু, হোটেলের ঘর থেকে উদ্ধার দেহ  

নেপালের অসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষ তরফে এই ঘটনা প্রসঙ্গে টুইট (Tweet) করা হয়েছে – “একটি ট্র্যাফিক সংঘর্ষের ঘটনায় (২৪ মার্চ ২০২৩ তারিখে এয়ার ইন্ডিয়া এবং নেপাল এয়ারলাইন্সের মধ্যে) ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের এয়ার ট্র্যাফিক কন্ট্রোলার্সদের অ্যাক্টিভ কন্ট্রোল পজিশন থেকে নতুন করে নোটিস দেওয়া পর্যন্ত সরিয়ে দেওয়া হয়েছে।” 

এই ঘটনায় জড়িত এয়ার ইন্ডিয়ার পাইলটদের সিএএএন ব্যান করার সিদ্ধান্ত নিয়েছে এবং এবিষয়ে লিখিতভাবে (Written) জানানো হয়েছে ডিজিসিএ-ইন্ডিয়াকে (DGCA-India)। ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (Directorate General of Civil Aviation) ভারতের অসামরিক বিমান পরিবহন সংক্রান্ত বিষয়ক নিয়ন্ত্রক কর্তৃপক্ষ। ভারতীয় কমিশনকেও (Indian Commission) ইতিমধ্যে লিখিতভাবে এই বিষয়ে জানিয়ে দিয়েছে সিভিল অ্যাভিয়েশন অথরিটি অব নেপাল। 

এয়ার ইন্ডিয়ার বিমানটি সেদিন কাঠমান্ডুতে (Kathmandu) অবতরণের পর সিএএএনের পক্ষ থেকে ক্রু সদস্যদের জিজ্ঞাসাবাদ করা হয়। খবরে প্রকাশ, পাইলট এই ঘটনায় তাঁর ভুল স্বীকার করে নিয়ে ক্ষমাও (Apology) চেয়ে নিয়েছেন। পাইলটদের ছাড়াও এই ঘটনায় কাঠমান্ডু টাওয়ারে কর্মরত ৩ জন এয়ার ট্রাফিক কন্ট্রোলারকেও নির্বাসিত করেছে।  

নেপালের সিমারায় আটকে থাকার সময় এয়ার ইন্ডিয়ার বিমানটি ১৯ হাজার ফুট উচ্চতা থেকে ১৫ হাজার ৩০০ ফুট নীচে নেমে গিয়েছিল। সেই সময় নেপাল এয়ারলাইন্সের বিমানটি নিচু দিয়ে উড়ছিল এবং ভারতীয় বিমান সংস্থার বিমানটি সংশ্লিষ্ট উচ্চতার নেমে আসার কারণে, নেপাল বিমান সংস্থার বিমানটিকে বাধ্য হয়ে ওই উচ্চতা ছাড়তে হয়েছিল। নাহলে বড়সড় দুর্ঘটনা ঘটতে পারত। 

উল্লেখ্য, বর্তমানে এয়ার ইন্ডিয়া আর ভারত সরকারের (Indian Government) অধীনে নেই। বিপুল পরিমাণ দেনার (Debt) কবলে পড়ায় ভারত সরকার এয়ার ইন্ডিয়াকে গত বছর টাটা গোষ্ঠীর (Tata Group) কাছে বিক্রি করে দিয়েছে।

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Mamata Banerjee | 'নন্দীগ্রামে ছিল পিতা-পুত্র...?' তমলুকে মমতার নিশানায় শুভেন্দু!
48:07
Video thumbnail
৪টেয় চারদিক | 'কেন্দ্রীয় এজেন্সিকে দিয়ে ভোট করাবে'-ফের বিজেপিকে তোপ দাগলেন মমতা বন্দ্য়োপাধ্য়ায়
29:47
Video thumbnail
পায়ে পায়ে ধর্মযুদ্ধে | জনসংযোগ করে প্রচার সারলেন অগ্নিমিত্রা
06:34
Video thumbnail
TMC | ‘অভিজিৎকে দেখার পর কে বিচারপতি আর কে নেতা, তা নিয়ে দেশবাসী বিভ্রান্ত’, মন্তব্য ব্রাত্যের
06:14
Video thumbnail
Bikash Ranjan Bhattacharya | SSC মামলার রায় নিয়ে আদালতে বিকাশরঞ্জন ভট্টাচার্য
04:36
Video thumbnail
Loksabha Election | জুনকে পাশে নিয়ে নাম না করে দিলীপকে কটাক্ষ, দাঁতন থেকে এবার মেদিনীপুর চান মমতা
28:09
Video thumbnail
Lok Sabha Election | বিধায়কের শিক্ষা নিয়ে কটাক্ষ তৃণমূলের
02:19
Video thumbnail
Murshidabad | বড়ঞা বোমা বিস্ফোরণে রিপোর্ট তলব কমিশনের
02:13
Video thumbnail
SSC Chairman | 'আমরা ধরে নিতে পারি, বাকি ১৯ হাজার যোগ্য', কলকাতা টিভিকে বললেন এসএসসি চেয়ারম্যান
09:14
Video thumbnail
ধমযুদ্ধের দামামা | আরও ৫৯ হাজার চাকরি যাবে: অমরনাথ শাখার
17:00