skip to content
Tuesday, July 16, 2024

skip to content
HomeScrollঢাকা ইসকনের রথযাত্রায় ৩ লক্ষ লোক সমাগমের আশা
Dhaka ISKCON

ঢাকা ইসকনের রথযাত্রায় ৩ লক্ষ লোক সমাগমের আশা

মহোৎসব সফল করতে সরকারের পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে

Follow Us :

ঢাকা: আগামী ৭ জুলাই রথযাত্রা (Rathayatra)। ভারতের বহু শহরে শ্রী জগন্নাথ দেবের এই ধর্মীয় উৎসব সাড়ম্বরে পালিত হয়। ওপার বাংলাতেও রথযাত্রা পালিত হয়। প্রতিবারের ন্যায় এবার রথযাত্রা উপলক্ষে শোভাযাত্রা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পদাবলি কীর্তন, ধর্মীয় নাটকসহ আট দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উৎসবের মূল আকর্ষণ আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘের (ইসকন) বর্ণাঢ্য শোভাযাত্রা।

শুক্রবার (২৮ জুন) রাজধানীর স্বামীবাগ আশ্রমে শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা মহোৎসব-২০২৪ উপলক্ষে উৎসবের বিস্তারিত নির্ঘণ্ট তুলে ধরে ঢাকা ইসকন (Dhaka ISKCON)। এবারের রথযাত্রায় ৩ লক্ষ মানুষের সমাগম ঘটবে ‌বলে জানিয়েছেন ইসকনের সংগঠকরা।

এই সভায় উপস্থিত ছিলেন ইসকন বাংলাদেশের সভাপতি সত্যরঞ্জন বাড়ৈ, যুগ্ম সাধারণ সম্পাদক জগদগুরু গৌরাঙ্গ দাস ব্রহ্মচারী, ইসকন জাগ্রত ছাত্র সমাজের পরিচালক দ্বিজমণি গৌরাঙ্গ দাস ও জয় মহাপ্রভু দাস ব্রহ্মচারী সহ অনেকে।

আরও পড়ুন: পলাতক সন্ত্রাসীদের টার্গেট ঢাকার দুই সিটি নির্বাচন 

সভাপতি সত্যরঞ্জন বাড়ৈ বলেন, এবারও উৎসবমুখর পরিবেশে রথযাত্রা হবে। শোভাযাত্রায় পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়োজিত থাকবে। মহোৎসব সফল করতে সরকারের পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। এ ছাড়া শোভাযাত্রা সহ উৎসব উপলক্ষে নিরাপত্তায় নিজস্ব প্রশিক্ষিত স্বেচ্ছাসেবক নিয়োজিত থাকবে।

উৎসব এবং শোভাযাত্রায় সবাইকে অংশ নেওয়ার জন্য সনাতন সম্প্রদায়সহ ভক্তদের প্রতি অনুরোধ জানিয়ে তিনি বলেন, ৭  জুলাই সকাল থেকেই রথযাত্রার আনুষ্ঠানিকতা শুরু হবে। আরও জানানো হয়, ৭ জুলাই স্বামীবাগ আশ্রমে সকাল ৮টায় বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞের মধ্য দিয়ে শুরু হবে শুভ রথযাত্রা মহোৎসব। দুপুর দেড়টায় আলোচনা সভা শেষে দুপুর আড়াইটায় রথের বর্ণাঢ্য শোভাযাত্রার উদ্বোধন করা হবে। উৎসবের উদ্বোধন করবেন রাষ্ট্রীয় অতিথিরা। শোভাযাত্রার আগে আলোচনা সভায় অংশ নেবেন অতিথিরা।

রথের শোভাযাত্রা স্বামীবাগ আশ্রম থেকে শুরু হয়ে জয়কালী মন্দির- ইত্তেফাক মোড়- শাপলা চত্বর-দৈনিক বাংলা মোড়-রাজউক ভবন-গুলিস্তান- পুলিশ হেডকোয়ার্টার-সরকারি কর্মচারী হাসপাতাল-হাইকোর্ট মাজার-দোয়েল চত্বর-রমনা কালীমন্দির-টিএসসি মোড়-জগন্নাথ হল ও পলাশী হয়ে শ্রী শ্রী ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে গিয়ে শেষ হবে। ১৫ জুলাই বিকেলে উল্টো রথের বর্ণাঢ্য শোভাযাত্রা একই পথে ঢাকেশ্বরী মন্দির থেকে স্বামীবাগ আশ্রমে আনা হবে।

দেখুন অন্য খবর:

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
BJP | যে যার নিজের ছন্দেই কি চলছেন বাংলার বিজেপি নেতারা?
00:00
Video thumbnail
Kultaali | ঘরের খাট সরালেই গোপন দরজা! সুড়ঙ্গ ধরে কোথায় যাওয়া যায় দেখুন!
00:00
Video thumbnail
Sukanta Majumdar | দলের মধ্যেই তৃণমূলের দালালরা? ক্ষোভের মুখে সুকান্ত
00:00
Video thumbnail
BJP | সামনে ফের ৬টি উপনির্বাচন, হাল খারাপ বিজেপির?
00:00
Video thumbnail
SSC | পিছল SSC মামলার শুনানি, ভবিষ্যৎ কী ২৬ হাজার শিক্ষক-শিক্ষাকর্মীর?
00:00
Video thumbnail
West Bengal Madhyamik | মাধ্যমিক পরীক্ষার অনলাইন রেজিস্ট্রেশনে নতুন নিয়ম জানেন?
00:00
Video thumbnail
Sukanta Majumdar | দলের মধ্যেই তৃণমূলের দালালরা? ক্ষোভের মুখে সুকান্ত
02:47
Video thumbnail
Kultaali | ঘরের খাট সরালেই গোপন দরজা! সুড়ঙ্গ ধরে কোথায় যাওয়া যায় দেখুন!
03:46
Video thumbnail
Top News | কাটল না জটিলতা, পিছল সুপ্রিম কোর্টে ৩ সপ্তাহ পিছল SSC মামলার শুনানি
39:18
Video thumbnail
BJP West Bengal | বিরাট ফাটল? শুভেন্দু একা, দিলীপ-সুকান্ত একসঙ্গে!
03:54:19