Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকBiswa Sammelan | শুক্রবার কুমিল্লায় শুরু হচ্ছে বাংলা সংস্কৃতি বলয়ের ‘বিশ্ব সম্মেলন’

Biswa Sammelan | শুক্রবার কুমিল্লায় শুরু হচ্ছে বাংলা সংস্কৃতি বলয়ের ‘বিশ্ব সম্মেলন’

Follow Us :

কুমিল্লা: বিশ্ববরেণ্য সঙ্গীতাজ্ঞ ওস্তাদ আলাউদ্দিন খাঁ, শচীন দেব বর্মণ এবং নালন্দা মহাবিহার বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ আচার্য শীলভদ্রের আবাসভূমি এবং বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের স্মৃতিধন্য সংস্কৃতির তীর্থভূমি কুমিল্লায় অনুষ্ঠিত হতে চলেছে দু’দিন ব্যাপী বাংলা সংস্কৃতি বলয়ের ‘বিশ্ব সম্মেলন’ (Biswa Sammelan)। উদ্যোক্তারা মনে করছেন, সম্মেলনটি শিল্প-সাহিত্যিক এবং সর্বস্তরের মানুষের মিলন মেলায় পরিণত হবে। সম্মেলন ঘিরে কুমিল্লায় (Kumilla) ‘বাংলা সংস্কৃতি বলয়ের’ আয়োজকদের নির্ঘুম রাত কাটছে। 

জানা গিয়েছে, আগামী ২ ও ৩ জুন এই সম্মেলন হবে। উদ্যোক্তারা মনে করছেন, সংস্কৃতির পণ্ডিতদের বাসভূমি কুমিল্লা এবং তাঁরা সকলেই বিশ্ব সংস্কৃতি ক্যানভাসের উজ্জ্বল নক্ষত্র। কৃর্তিমান ও স্মরণীয় সাংস্কৃতিক পুরোধা ব্যক্তিত্বের বাসভূমিতে বাংলা সংস্কৃতি বলয়ের প্রথম ‘বিশ্ব সম্মেলনে’ দেশ-বিদেশের ১৫০ জন প্রতিনিধি যোগ দেওয়ার কথা রয়েছে। ভারত থেকে সংগঠনের প্রতিষ্ঠাতা সেবক ভট্টাচার্যের নেতৃত্বে মন্ত্রী, এমপি, জনপ্রতিনিধি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব-সহ শতাধিক ব্যক্তি যোগ দেবেন। 

কুমিল্লার প্রাণ কেন্দ্র রাজা বীরচন্দ্র গণপাঠাগার ও নগর মিলনায়তনে ২ জুন সম্মেলনের উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।সম্মেলনে ত্রিপুরার রাজ্য সরকারের মন্ত্রী শান্তনু চৌধুরী, কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ. ক. ম. বাহাউদ্দিন বাহার, সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোশতাক আহম্মদ রবি, কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র আরফানুল হক রিফাত ও আগরতলা পুরসভার মেয়র প্রমুখ উপস্থিত থাকবেন। 

পশ্চিমবঙ্গ (West Bengal), আগরতলা (Agartala) ছাড়াও বিভিন্ন স্থান থেকে বাংলা সংস্কৃতি বলয়ের স্রোতস্বীনিতে যোগ দেবেন সাংস্কৃতিক ভূবনের বাসিন্দারা। উদ্যোক্তারা জানালেন, টাউন হলের সুবিশাল চত্বরে একসঙ্গে কমপক্ষে পাঁচ হাজার মানুষ অনুষ্ঠান উপভোগ করতে পারবেন।

আরও পড়ুন: Without Vice Cancellor |  রাজ্যের ১৪ বিশ্ববিদ্যালয় অনাথ, উপাচার্যহীন

কুমিল্লা সদরের সংসদস্য আ. ক. ম. বাহাউদ্দিন বাহার আয়োজন নিয়ে উচ্ছ্বসিত এবং গর্বিত। তিনি বলেন, ‘এমন আয়োজন কুমিল্লা দাবি রাখে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে কেবল বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেনি, সাংস্কৃতিক উত্তোরণের দুয়ার খুলে দিয়েছেন অবিসংবাদিত নেতা। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে প্রতিটি উৎসবের সমৃদ্ধ আয়োজন হয়ে থাকে। সেই ধারাবাহিকতায় এই সম্মেলনটি আরও একটি স্মারক হয়ে থাকবে।’

বাংলা সংস্কৃতি বলয়ের প্রথম বিশ্ব সম্মেলন নিয়ে বুধবার সকালে সাংবাদিক বৈঠক হয় কুমিল্লা টাউন হল মিলনায়তনে। সেই সাংবাদিক বৈঠকে বাংলা সংস্কৃতি বলয়ের বিশদ বিবরণ উপস্থাপন করেন বলয়ের প্রতিষ্ঠাতা সদস্য ও সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক কাজী মাহতাব সুমন। লিখিত অনুষ্ঠান সূচি পাঠ করেন বাংলা বলয় কুমিল্লা সংসদের আহ্বায়ক রুবেল কুদ্দুস। উপস্থিত ছিলেন সাময়িক বিশ্ব কমিটির সদস্য আল আমিন, দেলোয়ার হোসেন, শাহ মুজিব সহ কুমিল্লা সংসদের সদস্যরা। জানানো হয়, আগামী ২ ও ৩ জুন বাংলা সংস্কৃতি বলয়ের প্রথম বিশ্ব সম্মেলন বীরচন্দ্র গণ পাঠাগার ও নগর মিলনায়তনে অনুষ্ঠিত হচ্ছে। এতে বাংলাদেশ ও ভারতের দেড়শো প্রতিনিধি অংশগ্রহণ করবেন।

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Stadium Bulletin | স্টার্ককে যদি হাবাসের হাতে ছাড়া যায়?
16:55
Video thumbnail
সেরা ১০ | দ্বিতীয় দফা ভোটের আগে আরও ৩০ কোম্পানি বাহিনী রাজ্যে
21:56
Video thumbnail
নারদ নারদ (19.04.24) | জীবিত ভোটার 'মৃত', ভোট দেওয়া হল না একাধিক ভোটারের
18:26
Video thumbnail
Loksabha Election 2024 | ভোটে ডাবগ্রাম-ফুলবাড়িতে উত্তেজনা, গ্রেফতার বিধায়ক শিখা চট্টোপাধ্যায়
05:06
Video thumbnail
Loksabha Election 2024 | ৫টা পর্যন্ত ৩ জেলায় ভোট ৭৭.৫৭%
13:10
Video thumbnail
Loksabha Election | কোচবিহারের অশান্তি নিয়ে মুখ্য নির্বাচনী আধিকারিককে ফোন জাতীয় নির্বাচন কমিশনের
10:11
Video thumbnail
District Top News | দেখে নিন আজকের জেলার গুরুত্বপূর্ণ খবরগুলি
18:24
Video thumbnail
Udayan Guha | ভেটাগুড়িতে উদয়নকে ঘিরে বিক্ষোভ বিজেপির মহিলা সমর্থকদের
08:47
Video thumbnail
Loksabha Election | বিজেপি সন্ত্রাস সৃষ্টি করার চেষ্টা করলেও, মানুষ বুথমুখী হয়ে তার জবাব দিয়েছে
14:30
Video thumbnail
Loksabha Election 2024 | যত 'নালিশ' কোচবিহারে! পুরুষদের থেকে মহিলা ভোটারের সংখ্যা বেশি
05:42