Placeholder canvas
HomeScrollচ্যাটজিপিটির স্রষ্টা স্যাম অল্টম্যানকে ছাঁটাই

চ্যাটজিপিটির স্রষ্টা স্যাম অল্টম্যানকে ছাঁটাই

Follow Us :

কলকাতা: ওপেনএআই (OpenAI) সংস্থার সিইও পদ থেকে ছাঁটাই করা হল কৃত্রিম মেধা চ্যাটজিপিটি (ChatGPT)-র স্রষ্টা স্যাম অল্টম্যানকে (Sam Altman)। শুক্রবার সংস্থার তরফে এ কথা জানানো হয়েছে। তবে অন্তর্বর্তী সিইও পদে থাকবেন চিফ টেকনোলজি অফিসার মীরা মুরাটি। সিইও পদ যাওয়ার পর অল্টম্যান তাঁর এক্স হ্য়ান্ডেলে একটি পোস্টে লেখেন, ওপেনএআইতে আমি ভাল সময় কাটিয়েছি। এই সিদ্ধান্ত আগামীতে অনেক বদল আনবে। আশা করি বিশ্বেরও কিছুটা পরিবর্তন হবে।

সংস্থার দাবি, অল্টম্যান নাকি কোম্পানির বোর্ডের কাছে তথ্য গোপন করছিলেন। তাই তাঁকে চ্যাটজিপিটি পরিচালনার দায়িত্বে আর রাখা হবে কি না সে নিয়ে জরুরি ভিত্তিতে একটি রিভিউ বৈঠক ডাকা হয়েছিল। সেই বৈঠকেই অল্টম্যানকে মুখ্য কার্যনির্বাহী আধিকারিক পদ থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন: ব্যক্তিগত ঋণে নিয়মকানুন কঠোর করছে রিজার্ভ ব্যাঙ্ক

২০১৬ সালে স্যাম ঘোষণা করেন, ওপেনএআই এমন একটি কৃত্রিম মেধা যার বুদ্ধি মানুষের বুদ্ধির সঙ্গে মিলবে। সংস্থার তরফে এই কৃত্রিম মেধার নাম দেওয়া হয় জিপিটি-১। ২০২১ সালের ৫ জানুয়ারি ওপেনএআই আরও একটি কৃত্রিম মেধা দাল-ই তৈরির কথা ঘোষণা করে। গত বছরের নভেম্বরে বিশ্ববাজারে আত্মপ্রকাশ করে ওপেনএআই-র কৃত্রিম মেধা চ্যাটজিপিটি।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments