২১ মে ২০২২, শনিবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
বৃহস্পতিবার নিয়োগের ক্ষেত্রে স্বচ্ছতার প্রশ্নে হলফনামা দেওয়ার আবেদন করেছিল স্কুল সার্ভিস কমিশন
নবম-দশমের শিক্ষক নিয়োগে ১৭ জুন পর্যন্ত স্থগিতাদেশ
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
  • আপডেট সময় : ১২-০৫-২০২২, ৭:৫৬ অপরাহ্ন
নবম-দশমের শিক্ষক নিয়োগে ১৭ জুন পর্যন্ত স্থগিতাদেশ
ফাইল ছবি

কলকাতা: নবম দশমের শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় ১৭ জুন পর্যন্ত স্থগিতাদেশ জারি করল কলকাতা হাইকোর্ট। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ, ৯ দিনের মধ্যে নিয়োগ পক্রিয়া সংক্রান্ত মেধাতালিকা প্রকাশ করতে হবে, জানাতে হবে, কে কত নম্বর পেয়েছে তার বিস্তারিত তথ্যও। একইসঙ্গে এসএলএসটি –র নবম দশমের নিয়োগ তালিকা এবং অপেক্ষমান তালিকায় থাকা প্রত্যেকের আবেদনপত্রও প্রকাশ করতে হবে। আদালত আরও বলেছে, স্কুল সার্ভিস কমিশনের ওয়েবসাইটে ওই তালিকা প্রকাশ করতে হবে।

বৃহস্পতিবার নিয়োগের ক্ষেত্রে স্বচ্ছতার প্রশ্নে হলফনামা দেওয়ার আবেদন করেছিল স্কুল সার্ভিস কমিশন। সেই আবেদনও খারিজ করে দিয়েছে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চ। মেধা তালিকায় অস্বচ্ছতার অভিযোগ এনে মামলা করেছিলেন সোমা সিংহ নামে এক চাকরিপ্রার্থী। সেই মামলাতেই এদিন ওই নির্দেশ দেয় আদালত।

রায় দিতে গিয়ে বিচারপতি  গঙ্গোপাধ্যায়ের পর্যবেক্ষণ, দুর্নীতির প্রতিষেধক হল স্বচ্ছতা। নবম দশমের শিক্ষক নিয়োগের মূল প্যানেল এবং ওয়েটিং লিস্ট প্রকাশ করা হলে সেখানেও নামের পাশে নম্বরের উল্লেখ নেই। এখান থেকেই সন্দেহের সৃষ্টি। নিয়োগ প্রক্রিয়ায় স্বচ্ছ ভাবমূর্তি বজায় রাখতে ব্যর্থ হয়েছে স্কুল সার্ভিস কমিশন। নম্বর প্রকাশ করলে কার কী ক্ষতি হত তা স্পষ্ট নয়।

আরও পড়ুন- Anis Khan Calcutta HC: পুলিসকে বাঁচাতে এই তদন্ত, আনিস মামলায় বিস্ফোরক অভিযোগ পরিবারের আইনজীবীর

আদালত আরও বলেছে, প্যানেলের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় মামলা গ্রহণযোগ্য নয়, রাজ্যের এই যুক্তি ধোপে টেঁকে না। কারণ প্যানেলের মেয়াদ শেষ হওয়ার পরেও বেনিয়মের অভিযোগে এর আগে বেশ কয়েকজনের নিয়োগ বাতিল করা হয়েছে। আদালতের মতে, সরকারি সমস্ত প্রক্রিয়ায় স্বচ্ছতা থাকা প্রয়োজন।

Tags : SSC Calcutta High Court

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.