Placeholder canvas

Placeholder canvas
HomeকলকাতাGST Officer | জিএসটি অফিসারকে ধরে আনতে হবে এজলাসে, নির্দেশ পুলিশকে

GST Officer | জিএসটি অফিসারকে ধরে আনতে হবে এজলাসে, নির্দেশ পুলিশকে

Follow Us :

কলকাতা: জিএসটি অফিসারকে (GST Officer)  ভর্ৎসনা কলকাতা হাইকোর্টের (Calcutta High Court)। আদালতের নির্দেশ মানেননি গৌতম নস্কর নামে ওই অফিসার। কসবা থানার (Kasba PS) ওসিকে আদালতের নির্দেশ, সোমবার ওই অফিসারকে হাজির করতে হবে কলকাতা হাইকোর্টে। আদালত তার বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত অবমাননার রুল জারি করতে পারে, মন্তব্য বিচারপতি নিজামুদ্দিনের।
কোম্পানি সংক্রান্ত একটি মামলায় গত ২৮ ফেব্রুয়ারি বিচারপতি নিজামুদ্দিন সিপিডব্লিউডির দুই অফিসার ও জিএসটির অফিসার গৌতম নস্করকে আদালতে ব্যক্তিগত হাজিরার নির্দেশ জারি করেন।আইনজীবী মহলের মতে, আদালতের উদেশ্য ছিল, দুই দফতরের অফিসাদের উপস্থিতিতে সমস্যা সমাধানের পথ খোঁজা। কিন্তু সিপিডব্লিউডির অফিসাররা আদালতে হাজির থাকলেও জিএসটির অফিসার হাজিরা দেননি।

বিচারপতি নিজামুদ্দিন বলেন, জিএসটির অফিসার হাজির নেই কেন? তার প্রেক্ষিতে সিপিডব্লিউডির আইনজীবী সংযুক্তা গুপ্ত বলেন, আদালতের নির্দেশমতো আমরা জিএসটি অফিসে ওই অফিসারকে নথি দিয়ে বিষয়টি অবহিত করার চেষ্টা করি। কিন্তু তিনি আমাদের ওই নথি গ্রহণ করেননি। পরবর্তী সময়ে আমরা ডাকযোগে জিএসটি অফিসে আদালতের নির্দেশের বিষয়টি জানাই। বিচারপতি নিজামুদ্দিন বলেন, আদালতের নির্দেশ প্রত্যাখ্যান করার এত বড় সাহস আসে কোথা থেকে? আদালত এই বিষয়ে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবে। ওই অফিসারের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত হয়ে আদালত অবমাননার রুল জারি করা হবে। বিচারপতি নিজামুদ্দিন আরও বলেন, সোমবার কসবা থানার ওসিকে জিএসটি অফিসার গৌতম নস্করকে আদালতে হাজির করতে হবে। এদিকে পুলিশি হেফাজত এড়াতে শুক্রবার আইনজীবী নিয়ে বিচারপতি নিজামুদ্দিনের দৃষ্টি আকর্ষণ করেন গৌতম নস্কর। হাতজোড় করে এজলাসে দাঁড়িয়ে থাকতে দেখা যায় তাঁকে।
গৌতমের আইনজীবী কৌশিক মাইতি বিচারপতি নিজামুদ্দিনের দৃষ্টি আকর্ষণ করে বলেন, আপনি কসবা থানার পুলিশকে নির্দেশ দিয়েছেন সোমবার গৌতম নস্করকে আদালতে ধরে আনতে। আমি এই নির্দেশের সংশোধনের আবেদন জানাচ্ছি। গৌতম নস্কর ব্যক্তিগতভাবে আদালতে হাজির আছেন আজকেই। আপনি দয়া করে পুলিশকে ধরে আনার বিষয়টি সংশোধন করুন। ক্ষুব্ধ বিচারপতি বলেন, আপনার অফিসার আদালতের নির্দেশ অমান্য করেছেন। সুপ্রিম কোর্টের নির্দেশ নিশ্চয়ই আপনি জানেন। প্রয়োজনে আমার এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে উচ্চতর বেঞ্চে আবেদন করুন। আমি এই অফিসারের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত হয়ে অবমাননার রুল জারি করব। কোনওমতেই আমি আমার নির্দেশকে প্রত্যাহার করব না।

আরও পড়ুন: Tik Tok Ban | ভারতের পর এবার অন্যান্য দেশগুলিতে চীনের টিকটক অ্যাপ নিয়ে কড়া সতর্কতা 

গৌতমের আইনজীবী বলেন, উনি আসলে বিষয়টা বুঝতে পারেননি। ওনাকে এই মামলার আবেদনের সম্পূর্ণ কপি দেওয়া হয়নি বলেই উনি প্রত্যাখ্যান করেছেন।সিবিডব্লিউডির আইনজীবী সংযুক্তা গুপ্ত আদালতকে জানান, আদালতের নির্দেশমতো ব্যক্তিগত হাজিরার বিষয়টি তাঁকে জানানোর চেষ্টা হয়েছিল। বিচারপতি বলেন, আদালত নির্দেশ দিয়েছে তাঁকে হাজির হওয়ার। সেই নির্দেশ উনি কেন অমান্য করেছেন। গৌতম নস্করের আইনজীবী কৌশিক মাইতি বলেন, কসবা থানার পুলিশ হয়ত রায়ের বিষয়টি এখনও জানে না। সিবিডব্লিউডির আইনজীবী সংযুক্তা বলেন, আমরা কসবা থানার পুলিশকে আদালতের নির্দেশের কথা জানিয়েছি। বিচারপতি নিজামুদ্দিন বলেন, এরপরেও যদি কসবা থানার পুলিশ না জেনে থাকে তাহলে ওসির বিরুদ্ধেও আদালত অবমাননার ব্যবস্থা গ্রহণ করব। আজ ওই মামলার নথি এজলাসে নেই তাই। এ বিষয়ে আমি কোনও নির্দেশ জারি করতে পারব না। আদালতের কোনও সংশোধনী নির্দেশ না পেয়ে এজলাস ছেড়ে বেরিয়ে যান গৌতম নস্কর। তবে যেহেতু আদালত নতুন করে কোনও নির্দেশ জারি করেনি ফলে কসবা থানার পুলিশকে সোমবার গৌতম নস্করকে এজলাসে হাজির করতে হবে।

 

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
CPIM-Congress | সিপিএমের প্রচারে নেই কংগ্রেস, ভোটের আগেই দু'দলে মান-অভিমানের পালা
01:01
Video thumbnail
কারার ওই লৌহকপাট (পর্ব ৩৭) | একটা হিসেবের অঙ্ক জানতে চান? তাহলে এই ভিডিওটি দেখুন
05:54
Video thumbnail
Dev | 'উনি বাংলা ভাষা বোঝেন না', সোশ্যাল মিডিয়ায় পোস্ট দেবের
02:16
Video thumbnail
Mamata Banerjee | আজ বর্ধমানে জোড়া সভা করবেন তৃণমূলনেত্রী
02:11
Video thumbnail
Dankuni News | ডানকুনিতে ওষুধের গোডাউনে বিধ্বংসী আগুন, ঘটনাস্থলে দমকলের ১২টি ইঞ্জিন
02:57
Video thumbnail
SSC Scam | ভোটের মুখে বাতিল ২৬ হাজার চাকরি, আজ সুপ্রিম কোর্টে যাচ্ছে SSC
00:58
Video thumbnail
Smriti Irani | রাহুল গান্ধীকে কটাক্ষ স্মৃতি ইরানির
01:37
Video thumbnail
SSC Scam | হাইকোর্টের রায়ে ২৫,৭৫৩ জনের চাকরি বাতিল, আজ সুপ্রিম কোর্টে যাচ্ছে এসএসসি
01:59
Video thumbnail
Supreme Court | আজ সুপ্রিম কোর্টে ইভিএম- রায়, সব EVM-VVPAT স্লিপ মেলানোর আর্জি
03:22
Video thumbnail
Weather | কলকাতায় ফের বাড়বে তাপমাত্রা, উইকেন্ডে চরমে উঠবে তাপমাত্রা, আশঙ্কা আবহাওয়াবিদদের
00:42