কলকাতা: বেসরকারি বাসে উঠলেই যাত্রীদের কাছ থেকে নেওয়া হচ্ছে ১০ টাকা ভাড়া৷ তার পরের স্টেজে গুণতে হচ্ছে ১৫ টাকা৷ জ্বালানির অস্বাভাবিক মূল্যবৃদ্ধির পর বাস মালিকরা নিজেরাই এক লাফে অনেকটা ভাড়া বাড়িয়ে দিয়েছেন৷ এ নিয়ে যাত্রীদের একাংশের মধ্যে তৈরি হয়েছে ক্ষোভ৷ বাসে উঠলেই কন্ডাক্টরদের সঙ্গে নিত্য ঝামেলায় জড়াচ্ছেন তাঁরা৷ যাত্রীদের দাবি, বাস ভাড়া নাগালের মধ্যে রাখা হোক৷ ভাড়া বৃ্দ্ধি নিয়ে দু’পক্ষের কাজিয়ায় সরকার ফের যাত্রীদের পাশে এসে দাঁড়িয়েছে৷ বুধবার পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়ে দেন, সরকার বাস ভাড়া বাড়ানোর পক্ষপাতি নয়৷ তাই বিকল্প হিসেবে ব্যাটারিচালিত বাস নামানোর কথা চিন্তাভাবনা করছে পরিবহণ দফতর৷
আগামী ১৭ নভেম্বর বিকল্প জ্বালানি নিয়ে বাস মালিক সংগঠনের সঙ্গে বৈঠকে বসবেন পরিবহণ মন্ত্রী৷ প্রায় প্রত্যেকদিন দাম বাড়ছে জ্বালানির৷ গত সপ্তাহে কলকাতায় সেঞ্চুরি হাঁকিয়েছে ডিজেল৷ আর পেট্রোল অনেকই আগেই ১০০-র গণ্ডি পেরিয়েছে৷ জ্বালানির লাগামছাড়া দামবৃদ্ধির দায় কেন্দ্রের ঘাড়েই চাপিয়েছে তৃণমূল সরকার৷ এদিকে জ্বালানির দামবৃদ্ধির পর বাস মালিকরা ক্রমাগত বাস ভাড়া বাড়ানোর দাবিতে সরকারের উপর চাপ সৃষ্টির চেষ্টা করে৷ কিন্তু ভাড়া বৃদ্ধিতে সরকারের অনীহা দেখে তাঁরাই অনেকটাই টিকিটের দাম বাড়িয়ে দেন৷
বাস মালিকদের সাফ কথা, তেলের দাম যেখানে গিয়ে পৌঁছেছে তাতে পুরনো ভাড়ায় বাস চালানো অসম্ভব৷ এদিকে বর্ধিত বাস ভাড়া দেখে যাত্রীরাও রেগে আগুন৷ সরকার দুই পক্ষের সমস্যা সম্পর্কে ওয়াকিবহাল৷ তবুও সাধারণ মানুষের অসুবিধার কথা ভেবে এই মুহূর্তে বাস ভাড়া বাড়ানো সম্ভব নয় বলে জানিয়ে দেন ফিরহাদ হাকিম৷ তিনি জানান, পরিবর্তে বিকল্প জ্বালানি নিয়ে চিন্তাভাবনা করছে পরিবহণ দফতর৷ কীভাবে সিএনজি বাস এবং ইলেকট্রিক বাস বেশি করে রাস্তায় নামানো যায় তা নিয়ে বিশেষজ্ঞদের পরামর্শ নেবে তাঁর দফতর৷
সে জন্য পুণে থেকে বিশেষজ্ঞরা আসবেন শহরে৷ তাঁরা ব্যাটারিচালিত বাস নিয়ে পরিবহণ দফতরের কর্তাদের পরামর্শ দেবেন৷ ফিরহাদ হাকিম জানান, পুরনো ডিজেলচালিত বাসের ইঞ্জিনকে কীভাবে ব্যাটারিতে পরিবর্তিত করা যায় তা নিয়ে চিন্তাভাবনা করা হচ্ছে৷ এতে সাফল্য পেলে আগামী দিনে সরকারি এবং বেসরকারি বাস ও মিনিবাসকে ব্যাটারিতে পরিবর্তিত করা সম্ভব হবে৷ অন্যদিকে, সিএনজি ইঞ্জিন প্রস্তুতকারক সংস্থাগুলির সঙ্গেও আলোচনা করছে পরিবহণ দফতর৷