Placeholder canvas

Placeholder canvas
Homeলাইফস্টাইলMonkeypox : বহু সংখ্যক মানুষের মধ্যে মাঙ্কিপক্স সংক্রমণের ঝুঁকি কম বলছে ইউরোপের...

Monkeypox : বহু সংখ্যক মানুষের মধ্যে মাঙ্কিপক্স সংক্রমণের ঝুঁকি কম বলছে ইউরোপের স্বাস্থ্য সংস্থা

Follow Us :

কলকাতা টিভি ওয়েব ডেস্ক: বিরল রোগ মাঙ্কিপক্স সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে পড়ার প্রবণতা খুব কম। মাঙ্কিপক্স নিয়ে এখনই আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। এটির মোকাবিলা করা সম্ভব। অতিমারি হয়েছে এমন দেশ ছাড়া বাকি দেশগুলিতে মাঙ্কিপক্স ছড়িয়ে যাওয়ার আগেই তা রুখে দেওয়া সম্ভব।

এমনটাই জানাচ্ছে ইউরোপিয়ান ইউনিয়নের স্বাস্থ্য সংস্থা ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল (ECDC)। ডিরেক্টর আন্দ্রেয়া অ্যামন এক বিবৃতিতে বলেছেন, ‘বর্তমানে বেশিরভাগ ক্ষেত্রেই হালকা রোগের লক্ষণ দেখা গিয়েছে। আপাতত এই রোগ বৃহত্তর জনসংখ্যার জন্য ছড়িয়ে পড়ার সম্ভাবনা খুবই কম। তবে, ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমে এই ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়তে পারে।’ উদাহরণ হিসাবে তিনি বলেন, একাধিক যৌন সঙ্গীর সঙ্গে যৌন ক্রিয়ার ক্ষেত্রে এই ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

মাঙ্কিপক্সের ২টি প্রধান স্ট্রেনের হদিশ পাওয়া গিয়েছে। একটি হল, কঙ্গো স্ট্রেন, যাতে মৃত্যুহার ১০ শতাংশ। অপরটি হল, পশ্চিম আফ্রিকান স্ট্রেন, যাতে মৃত্যুহার মাত্র ১ শতাংশ। এই রোগটি খুবই কম হয়। এ বছরের আগে মাত্র ৮ বার মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব ঘটেছিল বলে বিজ্ঞানীরা জানিয়েছেন। জীবজন্তুর সঙ্গে ঘনিষ্ঠ ছোঁয়াছুঁয়ি থেকেই হয়। তবে মানুষের সংস্পর্শেও এই রোগ হতে পারে।

মাঙ্কিপক্সের লক্ষণগুলি সাধারণত জ্বর, মাথাব্যথা, পেশিতে ব্যথা, পিঠে ব্যথা, ঠান্ডা লাগা এবং ক্লান্তি থেকে শুরু হয়। এই রোগে আক্রান্ত হলে সাধারণত দুই থেকে চার সপ্তাহ স্থায়ী হয় এবং সংক্রমণের পাঁচ থেকে ২১ দিনের মধ্যে যে কোনও জায়গায় উপসর্গ দেখা দিতে পারে। একবার মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে জ্বর হলে, প্রথমে বসন্ত রোগের মতোই একটি দুটি করে গুটি দেখা যায় শরীরে। এক থেকে তিন দিন পর তা সারা শরীরে ছড়িয়ে পড়ে। বেশিরভাগ ক্ষেত্রেই মুখ থেকে শুরু হয়ে শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে।

আরও পড়ুন- Monkeypox India: মাঙ্কিপক্স মোকাবিলায় বিমানবন্দরে স্ক্রিনিং, আইসোলেশনের জন্য হাসপাতালে আলাদা ওয়ার্ড

ব্রিটেনের জনস্বাস্থ্য সুরক্ষা সংস্থার (UKHSA) তথ্য অনুযায়ী, সাম্প্রতিক যে আক্রান্তদের তথ্য মিলেছে তাদের প্রত্যেকেই পুরুষ। শুধু তাই নয়, তাঁরা সমকামী কিংবা পুরুষের সঙ্গের কামে লিপ্ত হয়েছিলেন। এই কারণে ব্রিটেন সমকামী পুরুষদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছে। হঠাৎ মাঙ্কিপক্স বেড়ে যাওয়ার কারণ কী? বিজ্ঞানীরা মনে করছেন কোভিডবিধি উঠে যাওয়ার পরপরই বিদেশ ভ্রমণের মাত্রা বেড়ে গিয়েছে। মানুষ এখন অবাধে বিভিন্ন দেশে ঘুরে বেড়াচ্ছেন। যদিও বিজ্ঞানীরা এই রোগকে খাটো করে দেখছেন না। কারণ এটা জলবসন্ত গোত্রের অসুখ।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments