৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
উইকিমিডিয়া ভলানটিয়ার ও উইকিমিডিয়া ফাউন্ডেশনের যুগ্ম উদ্যোগে ১১ অগাস্ট শুরু হয় চার দিনের এই সম্মেলন।
উইকিম্যানিয়া ২০২২: উইকিমিডিয়ার 'ফেস্টিভ্যাল এডিশনে' এবার জায়গা পেল অরুণাচলের সোলুঙ উৎসব
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Edited By: 
  • আপডেট সময় : ২৯-০৮-২০২২, ৬:৩৬ অপরাহ্ন
উইকিম্যানিয়া ২০২২: উইকিমিডিয়ার 'ফেস্টিভ্যাল এডিশনে' এবার জায়গা পেল অরুণাচলের সোলুঙ উৎসব

অন্যান্য বছরের তুলনায় এ বছর, উইকিম্যানিয়া ২০২২-র উদযাপন ছিল উল্লেখযোগ্য। কোভিড অতিমারির ভীতি কাটিয়ে বিশ্বজুড়ে অনুষ্ঠিত হয়েছিল প্রায় ৪০টিরও বেশি অনুষ্ঠান। উইকিমিডিয়া ভলানটিয়ার ও উইকিমিডিয়া ফাউন্ডেশনের যুগ্ম প্রয়াসে এই সম্মেলন ১১ অগাস্ট থেকে শুরু হয়ে শেষ হয় ১৪ অগাস্ট। চার দিন ব্যাপি এই সম্মেলনে একদিকে যেমন স্যান ফ্র্যন্সিসকোতে সশরীরে উপস্থিত ছিলেন অংশগ্রহণকারীরা তেমনই আবার কোভিড অতিমারির বিধি নিষেধের মধ্যে ভার্চুয়াল অংশগ্রহনকারীদের সংখ্যাও নেহাত কম ছিল না।

উইকিমিডিয়া ফাউন্ডেশনের ১৭তম এই সম্মেলনে বিশ্বের বহুল চর্চিত বিষয়গুলি নিয়ে  প্রায় ১২০টির বেশি ভার্চুয়াল সেশন আয়োজিত হয়। প্রতি বছরের ন্যয় এ বছরও আয়োজিত হয় উইকিমিডিয়ান অফ দ্য ইয়ার অ্যাওয়ার্ড অনুষ্ঠান। বছরের শ্রেষ্ঠ ভলানটিয়ারের হাতে বর্ষ সেরার পুরস্কার তুলে দেন উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস। উইকিমিডিয়া ফাউনডেশনের অন্তর্ভুক্ত উইকিপিডিয়া ও অন্যান্য উইকিসমূহকে সমৃদ্ধি করা এবং 'ফ্রি নলেজ মুভমেন্টকে' এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে ভলানটিয়ারদের উল্লেখযোগ্য অবদানের জন্য শ্রেষ্ঠ প্রতিভাকে প্রত্যেক বছর সম্মানিত করা  হয় এই পুরস্কারের মাধ্যমে।

বিশ্বের এক প্রান্ত থেকে অপর প্রান্তে সময় ও ভাষাগত যে ব্যবধান রয়েছে সে কথা মাথায় রেখে একই সময়  অনুষ্ঠানের ১৩টি ভাষায় 'লাইভ ট্র্যান্সলেসনের' ব্যবস্থা করা হয়। এই সব ভার্চুয়াল শোগুলিতে অংশগ্রহণ করেছিলেন বিশ্বের বিভিন্ন প্রান্তে থাক উইকিমিডিয়ার হাজারো ভলান্টিয়ার।

উইকিমিডিয়া ফাউন্ডেশনের সিইও মারয়ানা ইস্কানদার বলেন, বিশ্ব জুড়ে যত রকমের জনগোষ্ঠী  রয়েছে  তাদের সেই সব সংস্কৃতির বৈচিত্র্য উদযাপনের উত্সব এই উইকিম্যানিয়া। অন্য কোনও মাধ্যম বা আন্দোলনের তুলনায় বিশ্বের এতগুলি ভাষায়  প্রতিনিয়ত  বিশ্বস্ত ও নিখরচায় এভাবে তথ্য  সরবরাহ একমাত্র উইকিমিডিয়া করতে পারে।    

বিশ্বজুড়ে প্রায় ৩ লাখেরও বেশি ভলান্টিয়ার উইকিমিডিয়া কমিউনিটির সঙ্গে যুক্ত। শুধুমাত্র ভারতেই প্রায় ২৫টি ভাষায় উইকিপিডিয়ার সঙ্গে যুক্ত হাজার হাজার মানুষ। এদের মধ্যে বিশেষ উল্লেখযোগ্য বাংলা, হিন্দি, মারাঠী, পাঞ্জাবি ও তেলুগু ভাষাগুলি। এ বছর এই উইকিম্যানিয়ায়, স্যান ফ্র্যান্সিসকোতে অংশগ্রহণ থেকে শুরু করে ভার্চুয়াল মিট আপ, রাউন্ডটেবিল সহ নানান কর্মসূচিতে অংশগ্রহণ করেন ভারতীয় ভলান্টিয়াররা। উইকিম্যানিয়ার  এই 'ফেস্টিভ্যাল এডিশনে' যেমন অরুণাচল প্রদেশের আদি জনগোষ্ঠীর সোলুঙ উসবের বিষয়টি রাখা হয় তেমনি দক্ষিণ ভারতের মালাবার অঞ্চলের থেইয়াম লোক শিল্প, ভুবনেশ্বরে ওড়িয়া জনগোষ্ঠীর বিশেষ অনুষ্ঠান, ম্যাঙ্গালোরে টুলু সম্প্রদায়ের অনুষ্ঠান এবং মাদুরাই-এ তামিল উইকিমিডিয়া কমিউনিটি মিটআপের আয়োজন করা হয়।


Tags : wikimania 2022 wikimedia foundation

0     0
Please login to post your views on this article.LoginRegister as a New User

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.