Placeholder canvas

Placeholder canvas
HomeদেশSheikh Hasina India Visit: ভারতের প্রতি বন্ধুত্বের হাত বাড়ালেন হাসিনা

Sheikh Hasina India Visit: ভারতের প্রতি বন্ধুত্বের হাত বাড়ালেন হাসিনা

Follow Us :

কলকাতা টিভি ওয়েব ডেস্ক: ‘বঙ্গবন্ধু’-কন্যা ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ হাত বাড়িয়ে দিলেন। মঙ্গলবার তিনি বলেন, ভারত আমাদের বন্ধু। আমি যখনই ভারতে আসি, তখনই আমার মন ভরে ওঠে। বিশেষত বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের সহযোগিতার কথা স্মরণ করতেই হয়। আমাদের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক রয়েছে। আমরা পারস্পরিক সহযোগিতায় বিশ্বাস রাখি, পালন করি। এদিন সকালে রাষ্ট্রপতি ভবনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। সেখানে হাসিনাকে গার্ড অব অনার দেওয়া হয়। সেখানেই তিনি বলেন, বন্ধুত্বের সম্পর্কে সব সমস্যার সমাধান সম্ভব। তাই আমরা সবসময় সেটাই করি।

সোমবার চারদিনের সফরে দিল্লি এসে পৌঁছেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সফরে দুদেশের সম্পর্ক আরও মজবুত ও উন্নত হবে বলে মনে করা হচ্ছে। গরুসহ বিভিন্ন পাচার ঠেকানো, সীমান্ত সুরক্ষা, বাণিজ্য ও প্রতিরক্ষা বিষয়ক বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।

আরও পড়ুন: Sheikh Hasina India Visit: পদ্মার ইলিশ ঢুকল বঙ্গে, হাসিনার ভারত সফরে ভেট বাংলাদেশের

হাসিনা তাঁর ভারত সফরে অন্তত সাতটি দ্বিপাক্ষিক চুক্তিতে সই করবেন বলে বিদেশ মন্ত্রক সূত্রে জানা গিয়েছে। বাংলাদেশের বিদেশমন্ত্রী একে আবদুল মোমেন জানিয়েছেন, দুদেশের মধ্যে নিরাপত্তা, বিনিয়োগ, বাণিজ্য, বিদ্যুৎ, জল, সীমান্ত, মাদক ও মানব পাচার রোধ নিয়ে ঐকমত্য গড়ে তোলা হবে। হাসিনার সফরসঙ্গী মোমেন আরও বলেন, জলচুক্তি, রেল, বিজ্ঞান-প্রযুক্তি এবং তথ্য-সম্প্রচার নিয়ে চুক্তি সম্পাদিত হবে।

এই সফরে হাসিনা ভারতের নতুন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, উপ রাষ্ট্রপতি জগদীপ ধনকরের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। মঙ্গলবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক হবেই। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর সোমবারই হাসিনার সঙ্গে দেখা করেন। এছাড়াও মুজিবুর-কন্যা খাজা মইনুদ্দিন চিস্তির দরগা আজমির শরিফেও যাবেন।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments