৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
বাইশ গজের খেলায় আরও গতি আনতে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার নয়া নিয়ম
আন্তর্জাতিক ক্রিকেটে বড় পরিবর্তন ICC-র, কমবে ম্যাচের সময়!
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Edited By: 
  • আপডেট সময় : ২০-০৯-২০২২, ১:০২ অপরাহ্ন
আন্তর্জাতিক ক্রিকেটে বড় পরিবর্তন ICC-র, কমবে ম্যাচের সময়!
ক্রিকেটে নয়া নিয়ম

আন্তর্জাতিক ক্রিকেটে আসতে চলেছে নতুন নিয়ম। বাইশ গজের খেলায় আরও গতি আনতে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা- আইসিসি আনতে চলেছে নয়া নিয়ম। এবার থেকে টেস্ট এবং ওয়ানডে ক্রিকেটে আউটের পর নতুন ব্যাটারকে দু মিনিটের মধ্যে ক্রিজে নেমে খেলার জন্য পুরোপুরি প্রস্তুত হয়ে যেতে হবে। আর আন্তর্জাতিক টি২০-তে নতুন ব্যাটারদের ক্ষেত্রে সেই সময়টা কমে দাঁড়াবে দেড় মিনিট বা ৯০ সেকেন্ডে। যেহেতু টি২০-তে একেবারে মাঠের পাশেই ডাগ আউটে বসে থাকেন ব্যাটার। তবে টি২০ আন্তর্জাতিকে এতদিন এই সময়টা ৯০ সেকেন্ডই রাখা ছিল। 

মানে এবার থেকে টেস্ট ও ওয়ানডে-তে প্যাড পরে ব্যাট হাতে সব সময় একেবারে প্যাভিলিয়নে বসে তৈরি থাকতে হবে ব্যাটারকে। সতীর্থ ব্যাটার আউট হলেই প্যাভিলিয়ন থেকে একেবারে ছুটে মাঠে নেমে পড়তে হবে নতুন ব্যাটার-কে। আর সেটা না হলে ব্যাটার ও ব্যাটিং টিমকে পেতে হবে বড় শাস্তি। আগামী পয়লা অক্টোবর থেকে আন্তর্জাতিক ক্রিকেটে চালু হচ্ছে বেশ কিছু নয়া নিয়ম। সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে গড়া ক্রিকেট কমিটি-র সুপারিশ মেনেই আসছে এইসব নয়া নিয়ম। পয়লা অক্টোবর থেকেই চালু হচ্ছে চারটে বড় নিয়ম। ব্যাটারকে দ্রুত ক্রিজে নামার নিয়মের পাশাপাশি আরও একটা বড় নিয়মের পরিবর্তনটি হল-এবার থেকে ব্যাটারকে তাঁর ব্যাট বা শরীরের কোনও অংশকে পিচের মধ্যে রাখতেই হবে। সেটা না থাকলে 'ডেড বল' ঘোষণা করা হবে। ঠিক তেমনই কোনও বোলারের করা কোনও ডেলিভারি ব্যাটারকে পিচের বাইরে এসে শট মারতে বাধ্য করলে সেটা নো বল ডাকবেন আম্পয়ার।

বল করার সময় নন স্ট্রাইকার প্রান্তে থাকা ক্রিকেটারকে যদি বোলার রান আউট করে তাহলে সেটা 'আনফেয়ার প্লে' হিসেবে ধরা হবে না অর্থাৎ সেটিকে সাধারণ রান আউট হিসেবে ধরা হবে। ফলে এতকাল 'মানকাডিং' নিয়ে একাধিক নেতিবাচক মন্তব্য করা হলেও, সেটাতে সরকারী সিলমোহর দিল আইসিসি। 

ক্রিকেটের বিশ্বায়নের ক্ষেত্রে সবচেয়ে বড় অসুবিধা হল খেলাটার সময়। বিশ্ব খেলাধুলো ক্রমশ কম সময়ের উত্তেজক হয়ে উঠছে। ঠিক এই কারণেই আন্তর্জাতিক ক্রিকেটে টি-২০র এত বাড়াবাড়ি। ২০২৮ গ্রীষ্মকালীন অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার জন্য উঠে পড়ে লেগেছে আইসিসি। ঠিক এই কারণে ক্রিকেটে সময় বাঁচানোর চেষ্টা করতে নেমেছে আইসিসি। দেখা গিয়েছে, ক্রিকেটে একটা বড় সময় নষ্ট হয় ব্যাটরদের আউটের পর নতুন ব্যাটারকে ক্রিজে এসে খেলতে নামতে। 

আরও পড়ুন-মোহালিতে কেমন হতে পারে দু দলের প্রথম একাদশ

আইসিসি এই বিষয়টাতেই জোর দিয়ে নতুন নিয়ম করল, টেস্ট এবং ওয়ানডে-তে নতুন ব্যাটারকে দু মিনিটের মধ্যে বল খেলতে পুরোপুরি প্রস্তুতি হয়ে যেতে হবে। এই বিষয়ে একেবারেই সময় নষ্ট করতে রাজি নয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। আর আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে আউটের পর নতুন ব্যাটারকে  ডাগ আউট থেকে ক্রিজে নেমে বল খেলতে দেড় মিনিট বা ৯০ সেকেন্ড সর্বোচ্চ সময় পাওয়া যাবে। আউটের পর নতুন ব্যাটার ক্রিজে নামার অপেক্ষার সময়টা টিভিতে সাধারণত বানিজ্যিক বিজ্ঞাপন দেওয়া হয়। যেটা এবার কমতে চলেছে।

পাশাপাশি ক্রিকেট বলে থুতু বা মুখের লালা ব্যবহারও পুরোপুরি নিষিদ্ধ করা হল। করোনার সময় বলে মুখের লালা ব্যবহারের ওপর সাময়িকভাবে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। এবার সেই নিষেধাজ্ঞা স্থায়ীভাবে কার্যকর করা হচ্ছে। কোনও বোলার তাঁর রান-আপ শুরু করার পর ফিল্ডিং দল তাদের অবস্থান পরিবর্তন করলে পেতে হবে শাস্তি। নতুন নিয়মে এবার থেকে ফিল্ডিং দলকে পাঁচ রান শাস্তি হিসেবে পেনাল্টি হিসেবে দেওয়া হবে, এবং ডেলিভারিটি ডেড বল হিসেবে ঘোষণা করা হবে।



 

Tags : ICC Cricket Rule Test T20I ODI

0     0
Please login to post your views on this article.LoginRegister as a New User

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.