৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
মেদিনীপুরে কর্মবিরতি তৃণমূল শ্রমিক সংগঠনের, ব্যাহত সরকারি বাস পরিষেবা
INTTUC Agitation: মেদিনীপুর, দুর্গাপুরে কর্মবিরতি তৃণমূল শ্রমিক সংগঠনের, ব্যাহত সরকারি বাস পরিষেবা
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Edited By: 
  • আপডেট সময় : ২১-০৯-২০২২, ৯:৪২ পূর্বাহ্ন
INTTUC Agitation: মেদিনীপুর, দুর্গাপুরে কর্মবিরতি তৃণমূল শ্রমিক সংগঠনের, ব্যাহত সরকারি বাস পরিষেবা
মেদিনীপুরের মূল ডিপো

মেদিনীপুর: কয়েকদিন ধরেই ডামাডোল পরিস্থিতি চলছিল পশ্চিম মেদিনীপুরের সরকারি বাস ডিপোতে। এসবিএসটিসির এই বাস ডিপোতে এবার কর্ম সংকোচন হয়েছে, বেতন কমেছে, তাই পরিস্থিতি স্বাভাবিক করার দাবিতে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি শুরু করলেন এই ডিপোর অস্থায়ী কর্মীরা। একইভাবে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার বাস চলাচল বন্ধ করে দিলেন দুর্গাপুরের কর্মীরা । যাঁরা আবার তৃণমূলের শ্রমিক সংগঠনের সদস্য। দলের পতাকা হাতে নিয়েই কর্মবিরতি করলেন তাঁরা। এর জেরে বুধবার সকাল থেকে মেদিনীপুর ও দুর্গাপুরের মূল ডিপো থেকে সরকারি বাস পরিষেবা ব্যাহত হল।

মেদিনীপুর শহর সংলগ্ন এসবিএসটিসি বাস ডিপোতে স্থায়ী কর্মী রয়েছেন ৩০ জনের মতো। অস্থায়ী কর্মী ১২০ জন। সমস্যা তৈরি হয়েছে এই অস্থায়ী কর্মীদের নিয়ে। কর্মীদের পক্ষ থেকে শেখ শাহিন বলেন, আমরা এই ডিপোর অস্থায়ী কর্মী। আমাদের প্রতিদিন ডিউটি করলে দিনের বেতন দেওয়া হয়। বর্তমানে আমাদের কাজের দিন কমিয়ে দেওয়া হয়েছে। ১০ থেকে ১২ দিন কাজ পাই আমরা। এর ফলে যেটুকু বেতন পাই, তা দিয়ে সংসার চলে না এই বাজারে। বাকি সরকারি সুবিধা নেই। তাই আমাদের সমস্ত সরকারি সুবিধা, ছুটি ও ন্যূনতম ২৬ দিন কাজের দাবিতে এই কর্মবিরতি।

আরও পড়ুন: Kurmi Agitation: কুড়মি সম্প্রদায়ের রেল অবরোধ চলছে, চূড়ান্ত দুর্ভোগ, বহু ট্রেন বাতিল

দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার (এসবিএসটিসি) অস্থায়ী কর্মীরা একাধিক দাবিদাওয়া নিয়ে বুধবার দুর্গাপুর ট্রাঙ্ক রোড ডিপোর বাস চলাচল অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেন। আইএনটিটিইউসি'র পরিচালিত ওই সংগঠনের পক্ষ থেকে ৭ দফা দাবিতে অবস্থান বিক্ষোভ শুরু হয়েছে। এই ডিপোতে প্রায় ২০০ জন অস্থায়ী কর্মী অবস্থান বিক্ষোভে অংশ নেন কাজ বন্ধ করে। তাঁদের দাবি, অস্থায়ী  কর্মচারীদের স্থায়ী করতে হবে। সমকাজে সম বেতন প্রদান করতে হবে। অস্থায়ী কর্মচারীদের ২৬ দিনের হাজিরা দিতে হবে। সবেতন ছুটি মঞ্জুর করতে হবে। ছাঁটাই কর্মীদের পুনর্নিয়োগ করতে হবে। বার্ষিক বেতন বৃদ্ধি চালু করতে হবে। এই ডিপো থেকে দক্ষিণবঙ্গের বিভিন্ন রুটে প্রায় ১০০ টি বাস চলাচল বন্ধ হয়েছে।
দাবিগুলি না মানলে এই অবস্থান বিক্ষোভ কর্মসূচি অনির্দিষ্টকালের জন্য চলবে বলে হুঁশিয়ারি দেন অস্থায়ী কর্মীরা।


সম্প্রতি মেদিনীপুরের বাস ডিপোতে জ্বালানি তেলের সংকটের কারণে বাস চালানো বন্ধ হয়েছিল বেশ কিছুক্ষণ। আর্থিক সংকট যে তৈরি হয়েছে তা অনেকটাই পরিষ্কার। যে কারণে অস্থায়ী কর্মীরাও কাজ পাচ্ছেন না। তাই অস্থায়ী কর্মীদের এই কর্মবিরতি। এর জেরে প্রধান এই বাস ডিপো থেকে বেশিরভাগ সরকারি বাস রাস্তায় বের হয়নি বুধবার। চরম ভোগান্তি যাত্রীদের।

মেদিনীপুরের ডিপো ইনচার্জ গৌতম চক্রবর্তী স্বীকার করে নিয়েছেন যে, বুধবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত মাত্র একটি সরকারি বাস রাস্তায় বের হতে পেরেছে। তিনি বলেন. কী হচ্ছে আপনারা সেটা দেখতেই পাচ্ছেন। একটি মাত্র সরকারি বাস বের হয়েছে। এর বেশি আমি কিছু বলতে পারব না। কারণ বক্তব্য দেওয়ার ক্ষমতা আমার নেই। উচ্চ আধিকারিকদের সঙ্গে কথা বলবেন।

Tags : Midnapore মেদিনীপুর Durgapur দুর্গাপুর INTTUC আইএনটিটিইউসি SBSTC দক্ষিণবঙ্গ পরিবহণ সংস্থা Bus Depot

0     0
Please login to post your views on this article.LoginRegister as a New User

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.