৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
মার্কিন সেনেট ভোটে 'কালো ডলার' বন্ধের ডাক বাইডেনের
Joe Biden: মার্কিন সেনেট ভোটে 'কালো ডলার' বন্ধের ডাক বাইডেনের
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Edited By: 
  • আপডেট সময় : ২১-০৯-২০২২, ১১:০৫ পূর্বাহ্ন
Joe Biden: মার্কিন সেনেট ভোটে 'কালো ডলার' বন্ধের ডাক বাইডেনের
জো বাইডেন

ভোট রাজনীতিতে 'কালো ডলার' (dark money) বন্ধের ডাক দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (US President Joe Biden)। মঙ্গলবার তিনি বলেন, সেনেট (Senate) ভোটের আগে দেশের ধনকুবেররা গোপনে যে ডলার খরচ করে, তা অবিলম্বে বন্ধ হোক। তথাকথিত কালো অর্থ খরচ রোধের এই প্রয়াস সফল না হওয়ার জন্য তিনি রিপাবলিকান পার্টির অসমর্থনকে দায়ী করেন।

বাইডেন বলেন, ডেমোক্র্যাটিক পার্টি দীর্ঘদিন ধরে অভিযোগ জানিয়ে আসছে যে, ধনাঢ্য ব্যবসায়ী, ধনকুবেররা রাজনীতিতে প্রভাব খাটাতে লক্ষ লক্ষ ডলার ছড়িয়ে যাচ্ছে। চাঁদার নামে দেওয়া এই অর্থের উৎস খুঁজে পাওয়া যাচ্ছে না। এর ফলে রাজনৈতিক দুর্নীতির কুফল উত্তরোত্তর বাড়ছে।

আরও পড়ুন: Afghanistan: মার্কিন নৌসেনা কর্তার মুক্তি তালিবানের, পাল্টা তালিবান কমান্ডারকে ছাড়ল আমেরিকা

হোয়াইট হাউসে দাঁড়িয়ে এক ভাষণে বাইডেন আরও বলেন, আমাদের দেশের ভোটে লুকিয়েচুরিয়ে জলের স্রোতের মতো অর্থ ছড়ানো চলছে। এই অর্থ কালো ডলার, যা লোকচক্ষুর আড়ালে থেকে যাচ্ছে। এর সমর্থনে তিনি সাম্প্রতিক একটি উদাহরণ দেন। বলেন, কট্টর কনজারভেটিভ বলে খ্যাত মার্বল ফ্রিডম ট্রাস্টকে কিছুদিন আগেই শিকাগোর এক শিল্পপতি ১৬০ কোটি ডলার চাঁদা দিয়েছেন। সেই তথ্য ফাঁস করার জন্য তিনি মার্কিন সংবাদ মাধ্যমকে ধন্যবাদ জানান। কারণ, রাজনৈতিক কোনও অলাভজনক সংস্থাকে এককভাবে এত অর্থ কেউ কখনও দেয়নি।

এভাবে চলতে থাকলে রাজনীতির প্রতি মানুষের আস্থা উঠে যাবে। আমরা চাই, জনগণের আস্থা-ভরসা টিকে থাকুক। আর এটা করতে আমি বদ্ধপরিকর, বলেন বাইডেন। বুধবারই আমেরিকায় ডিসক্লোজ অ্যাক্ট (DISCLOSE Act) পাশের জন্য ভোটাভুটি হবে। ডেমোক্র্যাটিক সেনেট নেতা চাক স্খুমার জানান, সেনেট নির্বাচনে স্বচ্ছতা আনার জন্য এবার সব সেনেট সদস্যকে তাঁদের কী পছন্দ, তা বাছাই করে নিতে হবে। কালো অর্থের ছড়াছড়ি বন্ধ করতে তাঁরা কী চান তা বোঝা যাবে। মানুষের বিশ্বাসের মূল্য, নাকি কালো অর্থের পক্ষে তাঁরা, তা এবার স্পষ্ট হয়ে যাবে।

Tags : US President Joe Biden মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন 'dark money' US elections DISCLOSE Act White House Republican Party Democratic Party

0     0
Please login to post your views on this article.LoginRegister as a New User

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.