০৮ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
নেতাজির জন্মজয়ন্তীতেও ভোটের তাস বিজেপির
PM Narendra Modi: আন্দামানের দ্বীপগুলিকে পরমবীর চক্র বিজয়ীদের নামে নামকরণ করলেন মোদি
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Published By:  শুভেন্দু ঘোষ
  • আপডেট সময় : ২৩-০১-২০২৩, ১২:৩২ অপরাহ্ন
ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

নয়াদিল্লি: আন্দামান-নিকোবরের ২১টি দ্বীপের নাম রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার, নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন অর্থাৎ পরাক্রম দিবসে দেশের পরমবীর চক্র প্রাপকদের নামে দ্বীপগুলির নামকরণ করলেন মোদি। এর মধ্য দিয়েই এবছর ৯ রাজ্যের বিধানসভা ভোট ও আগামী বছরের লোকসভা ভোটের আগে জাতীয়তাবাদ ও দেশাত্মবোধের নয়া তাস খেলল বিজেপি।

ইংরেজ জমানার সীমাহীন অত্যাচারের কালোকুয়া আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের কুখ্যাত ইতিহাস সকলেরই কমবেশি জানা। ছোটবড় মিলিয়ে কয়েকশো দ্বীপ রয়েছে এখানে। যার কোনওটিতে বসতি আছে, কোনটি বসতি গড়ার অযোগ্য। এতদিন সেগুলিকে গোরাদের দেওয়া নামেই ডাকা হতো। প্রধানমন্ত্রী মোদি মূল ভূখণ্ড থেকে কয়েকশো মাইল দূরের সেই বিচ্ছিন্ন দ্বীপগুলিকে ইংরেজ-প্রভাবমুক্ত দেশীয় নামে নামাঙ্কিত করে ভোট রাজনীতিতে কয়েক কদম এগিয়ে গেলেন বলাও যায়।

আরও পড়ুন: Netaji - Modi: আজ পরাক্রম দিবস! নেতাজির জন্মদিনে শ্রদ্ধা জ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী মোদি

প্রধানমন্ত্রী এদিন পূর্বতন রস আইল্যান্ড, বর্তমানে নেতাজি সুভাষচন্দ্র বসু দ্বীপে তৈরি হতে চলা জাতীয় স্মারকের মডেলের আবরণ উন্মোচন করেন। নেতাজিকে উৎসর্গীকৃত স্মারকের স্থলে গড়ে উঠবে একটি সংগ্রহশালা, রোপওয়ে, লেজার অ্যান্ড সাউন্ড শো, শিশুদের মনোরঞ্জনের পার্ক ও রেস্তরাঁ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই অনুষ্ঠানে আন্দামানে হাজির ছিলেন। দ্বীপপুঞ্জের বৃহত্তম নামহীন দ্বীপের এদিন নামকরণ করা হয় প্রথম পরমবীর চক্র জয়ী মেজর সোমনাথ শর্মার নামে।

প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতার পর থেকে যে নেতাজিকে ভুলে যাওয়ার চেষ্টা করা হয়েছিল, একবিংশ শতক দেখতে পাচ্ছে দেশ তাঁকে প্রতি মুহূর্তে স্মরণে রেখেছে। কংগ্রেসের নামোচ্চারণ না করেও মোদি বলেন, দশকের পর দশক ধরে দাবি ছিল, নেতাজি সম্পর্কিত ফাইলগুলি দেশের মানুষের কাছে তুলে ধরা হোক। 

Tags : Birthday of Netaji Subhash Chandra Bose Prime Minister Narendra Modi Andaman and Nicobar Islands Parakram Diwas Param Vir Chakra Awardees নেতাজি জন্মজয়ন্তী আন্দামান পরমবীরচক্র পরাক্রম দিবস

0     0
Please login to post your views on this article.LoginRegister as a New User

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.