০৮ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
ফিটমেন্ট ফ্যাক্টরে বদল আসতে পারে
Union Budget 2023 : বাজেটে কি কেন্দ্রীয় কর্মীদের বার্ষিক বেতন বৃদ্ধির প্রস্তাব আনবেন নির্মলা? 
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Published By:  শুভেন্দু ঘোষ
  • আপডেট সময় : ২৪-০১-২০২৩, ২:৩৩ অপরাহ্ন
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

নয়াদিল্লি: এবারের বাজেটে (Central Budget 2023) কি বার্ষিক বেতন বৃদ্ধি হতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Government Employees)? কী জানা যাচ্ছে হাঁড়ির খবর? সরকারি কর্মীদের দুটি ইনসেনটিভ পাওয়ার আছে আসন্ন বাজেটে। কেন্দ্রীয় অর্থমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, কর্মচারীদের বেতনের ফিটমেন্ট ফ্যাক্টরে বদল আসতে পারে। যার ফলে হাউস বিল্ডিং অ্যালাউন্সের (HBA) অগ্রিম ২৫ থেকে বেড়ে ৩০ লাখ পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। চলতি মোদি সরকারের এটাই শেষ পূর্ণাঙ্গ বাজেট এবং এই বছরে ৯টি বিধানসভা ভোট ও পরের বছর লোকসভা ভোট। সেইদিকে চোখ রেখে এবার জনমুখী বাজেটেরই সম্ভাবনা টের পাওয়া যাচ্ছে। বিজেপির মূল মাথা আরএসএসও সরকার ও দলকে মধ্যবিত্তদের জনমুখী বাজেট তৈরির পরামর্শ দিয়েছে।

অভিন্ন ফিটমেন্ট ফ্যাক্টরের বর্তমান মূল্য ২.৫৭ শতাংশ। অন্যভাবে বলা যায়, যদি কারও মূল বেতন সাড়ে ১৫ হাজার টাকা হয়, তাহলে তিনি সর্বমোট পাবেন ১৫,৫০০x২.৫৭ অথবা ৩৯ হাজার ৮৩৫ টাকা। ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী ফিটমেন্ট রেসিও হল ১.৮৬। যদিও কেন্দ্রের কাছে কর্মীদের দাবি ফিটিং ফ্যাক্টরকে ৩.৬৮ করতে হবে। যার ফলে ন্যূনতম বেতন হবে বর্তমানের ১৮ হাজার টাকা থেকে ২৬ হাজার টাকা।

আরও পড়ুন: BBC Documentary on Modi: বিবিসির তথ্যচিত্র প্রদর্শন হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ে, দেখাবে জেএনইউ ছাত্র সংসদও

সূত্রে জানা গিয়েছে, সরকার প্রতি ১০ বছর অন্তর বেতন কাঠামোয় বৃদ্ধি না করে প্রতিবছর সেটা করতে। যাতে করে অধস্তন কর্মীরাও উচ্চপদস্থ কর্মচারীদের সমান বেতনের কাছাকাছি চলে আসতে পারবেন। প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলিও কর্মচারীদে বার্ষিক বেতন বৃদ্ধির প্রস্তাব করেছিলেন। ফলে আশা করা হচ্ছে সরকার কর্মচারীদের বেতন পুনর্বিবেচনা বিষয়ে আসন্ন বাজেটে নতুন প্রস্তাব আনতে পারে।

জানা যাচ্ছে এবছর আর্থিক বৃদ্ধির দিকে নজর রেখে বাজেট প্রস্তাব আসতে পারে। বিশেষত মূলধনী ব্যয়, উৎপাদন, পরিকাঠামো এবং গ্রামীণ অর্থনীতিতে জোর দেবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। স্বাভাবিকভাবেই আসন্ন বাজেট নিয়ে নানা মহলের নানান আশা-আকাঙ্ক্ষা রয়েছে। বিভিন্ন শিল্প সংস্থা কী চাইছে এবারের বাজেটে?

কেউ বলছেন ২০২৩ অর্থবর্ষের দ্বিতীয়ভাগ থেকে ব্যবসায় মন্দা যাওয়ার কারণে চাহিদা বৃদ্ধিতে উৎসাহ জোগাক সরকার। কেউ চাইছেন গ্রামীণ এলাকায় আবাসন বৃদ্ধিতে জোর দেওয়া হোক। 

Tags : Central Budget 2023 Central Government Employees HBA Nirmala Sitharaman বাজেট ২০২৩ নির্মলা সীতারমন কেন্দ্রীয় সরকারি কর্মচারী Union Budget 2023 Budget Expectations and Key Announcement Budget Expert Opinions

0     0
Please login to post your views on this article.LoginRegister as a New User

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.