০৮ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
চলতি মাসে এই নিয়ে দ্বিতীয়বার
Delhi Earthquake: ফের ভূকম্পে কেঁপে উঠল দিল্লি, রিখটার স্কেলে তীব্রতা ৫.৮
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Published By:  Buddhadeb Pan
  • আপডেট সময় : ২৪-০১-২০২৩, ৩:২৬ অপরাহ্ন

নয়াদিল্লি: মঙ্গলবার দুপুরে ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল দিল্লি এবং দেশের রাজধানী অঞ্চল (Delhi and NCR)। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি ( National Center for Seismology - NCS) সূত্রে খবর, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৮। প্রাথমিকভাবে জানা গিয়েছে, দুপুর ২টো ৩০ মিনিট নাগাদ এই ভূমিকম্প অনুভূত হয়, এর কেন্দ্রস্থল (Epicenter) ছিল নেপাল। দিল্লি ছাড়াও রাজস্থানের জয়পুরেও (Jaipur, Rajasthan) এই ভূকম্প অনুভূত হয়েছে। প্রাথমিক অবস্থায় কোনও ক্ষয়ক্ষতি কিংবা প্রাণহানির খবর নেই।

আরও পড়ুন: MCD Mayor Election: দিল্লি পুরসভায় ফের ধুন্ধুমার, ভেস্তে গেল মেয়র নির্বাচন

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, “নেপালে আজ দুপুর ২টো ২৮ মিনিট নাগাদ নেপালে ভূমিকম্প হয়েছে। রিখটার স্কেলে ভূকমম্পের তীব্রতা (Magnitude) ছিল ৫.৮।” সেই ভূকম্পই ভারতের রাজধানী দিল্লি এবং আশপাশের অঞ্চলে অনুভূত হয় (Earthquake Felt in Delhi and Surrounding Areas)। নেপালে (Nepal) যে জায়গায় এই ভূকম্পের কেন্দ্রস্থল ছিল, তা উত্তরাখণ্ডের পিথরাগড় (Pithoragarh, Uttarakhand) থেকে ১৪৮ কিলোমিটার পূর্বে (East) অবস্থিত।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি এই ভূমিকম্পের বিষয়ে তথ্য টুইট (Tweet) করে শেয়ার করেছে। 

ভূমিতম্পের তীব্রতা এতটাই ছিল যে দিল্লি ও রাজধানী অঞ্চলের বিভিন্ন বাড়িতে সিলিং ফ্যান (Ceiling Fan) এবং বাড়ির জিনিসপত্র (Household Goods) পর্যন্ত নড়ে ওঠে।

ভূমিকম্প ৩০ সেকেন্ড মতো স্থায়ী হয়েছিল, কোথাও আবার আরও বেশি সময় ধরে ভূকম্প অনুভূত হয়, যদিও তা ৬০ সেকেন্ডের কম সময় স্থায়ী হয়েছিল বলে জানা গিয়েছে। আজকের এই ভূমিকম্পে কোনও প্রাণহানি এবং অন্যান্য ক্ষয়ক্ষতির (Loss of Life and Other Damages) খবর পাওয়া যায়নি। ভূমিকম্পের পরপরই দিল্লি ও রাজধানী অঞ্চলের বাসিন্দারা মাইক্রোব্লগিং ওয়েবসাইট টুইটারে গিয়ে ভূকম্পের তীব্রতার ছবি শেয়ার করেছেন।

চলতি জানুয়ারি মাসে এই নিয়ে দ্বিতীয়বার দিল্লি এবং রাজধানী অঞ্চলে ভূকম্প অনুভূত হল। গত ৫ জানুয়ারি হওয়া ওই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের ফইয়াজাবাদ (Fayzabad, Afghanistan), রিখটার স্কেলে (Richter Scale) ভূকম্পের মাত্রা ছিল ৫.৯। 

Tags : Delhi NCR Earthquake Epicenter Nepal দিল্লি রাজধানী অঞ্চল ভূমিকম্প কেন্দ্রস্থল নেপাল

0     0
Please login to post your views on this article.LoginRegister as a New User

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.