০৮ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
সরকারি কাজে ব্যবহার হবে এই মোবাইল ওএস, পাওয়া যাবে ক্লাউড সার্ভিস
BharOS: দেশে তৈরি প্রথম অপারেটিং সিস্টেম, পরীক্ষা করলেন কেন্দ্রীয় মন্ত্রী
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Published By:  Buddhadeb Pan
  • আপডেট সময় : ২৪-০১-২০২৩, ৮:৪৩ অপরাহ্ন

নয়াদিল্লি: মেড-ইন-ইন্ডিয়া অপারেটিং সিস্টেম (Made-In-India Operating System) - ভারওএস (BharOS)। কেন্দ্রীয় যোগাযোগ, ইলেক্ট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি এবং কেন্দ্র শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান (Union Minister for Communications, Electronics and Information Technology and Union Education Minister Dharmendra Pradhan) মঙ্গলবার ভারতে তৈরি একটি অপারেটিং সিস্টেম (Operating System) পরীক্ষা করেছেন। দেশে তৈরি এই অপারেটিং সিস্টেমটি তৈরি করেছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি, মাদ্রাজ [Indian Institute of Technology, Madras (IIT)]। দেশীয় প্রযুক্তিতে ভারতে এই প্রথম কোনও অপারেটিং সিস্টেম তৈরি হল।   

আরও পড়ুন: Amartya Sen: জমি ফেরত চেয়ে অমর্ত্যকে চিঠি বিশ্বভারতীর

ভারওএস পরীক্ষা করার পর কেন্দ্রীয় মন্ত্রী এদিন বলেন, “এই অপারেটিং সিস্টেম তৈরির কাজে যাঁরা যুক্ত রয়েছেন, তাঁদের সকলকেই অভিনন্দন। আট বছর আগে আমাদের প্রধানমন্ত্রী যখন প্রথমবার ডিজিটাল ইন্ডিয়ার (Digital India) কথা বলেছিলেন, তখন আমাদের বন্ধুদের অনেকে তাঁকে নিয়ে উপহাস (Mocked) করেছিলেন। কিন্তু আট বছর পর আজ প্রযুক্তি প্রশিক্ষক (Technocrats), উদ্ভাবক (Innovators), উদ্যোগ ও নীতি প্রণয়নকারীরা (Industries and Policymakers) এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলি (Academic Institutions) সেই দৃষ্টিভঙ্গিকেই গ্রহণ করেছেন।”

কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Union Telecom Minister Ashwini Vaishnaw) এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তিনি বলেছেন, “যাত্রাপথে অনেক অসুবিধা আসবে এবং বিশ্বে এমন অনেক লোকজন থাকবেন, যাঁরা অসুবিধা সৃষ্টি করবেন ও চাইবেন, যাতে এই সিস্টেম সফল না হতে পারে।” পরে তিনি টুইটও করেছেন এই নিয়ে - 

ভারওএস হল মোবাইল অপারেটিং সিস্টেম (Mobile Operating System) এবং প্রাইভেসি ও সিকিউরিটির উপরেই ফোকাস রাখা হচ্ছে (Focusing on Privacy and Security) এতে। মোবাইল অপারটিং সিস্টেম হল এক ধরনের সফটওয়্যার, যা স্মার্টফোনে (Smartphone) মূল ইন্টারফেস (Core Interface) হিসেবে কাজ করে। যেমন- গুগলের অ্যান্ড্রয়েড (Android by Google) এবং অ্যাপলের আইওএস (iOS by Apple)।

ভারওএস তৈরির এই প্রোজেক্টে ভারত সরকার টাকা ঢেলেছে (Indian Government-Funded Project)। এটি সম্পূর্ণরূপে ফ্রি এবং ওপেন-সোর্স অপারেটিং সিস্টেম (Free and Open-Source System) হবে। প্রাথমিকভাবে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তাতে এই ওএস চূড়ান্ত রূপ পাওয়ার পর সরকারি ও সর্বজনীন সিস্টেমে (Government and Public Systems) ব্যবহার করা হবে। এই প্রোজেক্টের একটাই দু’টি লক্ষ্য রয়েছে। প্রথমটি হল, স্মার্টফোনের ক্ষেত্রে বিদেশি অপারেটিং সিস্টেম (Dependence on Foreign OS)-এর উপর নির্ভরতা কমানো। দ্বিতীয়টি হল, দেশীয় প্রযুক্তি ব্যবহারে উৎসাহ দেওয়া। ভারতীয় প্রযুক্তি বিশেষজ্ঞদের বক্তব্য, ডিজিটাল দুনিয়ায় দেশীয় ইকোসিস্টেম (Indigenous Ecosystem) এবং আত্মনির্ভর ভবিষ্যৎ (Self-Reliant Future)-এর লক্ষ্যে উল্লেখণীয় পদক্ষেপ। এই অপারেটিং সিস্টেমের সঙ্গে প্রাইভেট ক্লাউড সার্ভিস (Private Cloud Services) ব্যবহার করা যাবে, তার জন্য প্রয়োজন পড়বে প্রাইভেট ৫জি নেটওয়ার্ক (Private 5G Networks)।

Tags : BharOS Made In India Technology Mobile Operating System Government of India IIT Madras ভারওএস মেড ইন ইন্ডিয়া প্রযুক্তি মোবাইল অপারেটিং সিস্টেম ভারত সরকার আইআইটি মাদ্রাজ

0     0
Please login to post your views on this article.LoginRegister as a New User

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.