Placeholder canvas

Placeholder canvas
HomeদেশUnion Budget 2023: এবার কেন্দ্রীয় বাজেট থেকে দেশের শিক্ষা ক্ষেত্র কী কী...

Union Budget 2023: এবার কেন্দ্রীয় বাজেট থেকে দেশের শিক্ষা ক্ষেত্র কী কী প্রত্যাশা করছে?

Follow Us :

নয়াদিল্লি: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Union Finance Minister Nirmala Sitaraman) আগামী ১ ফেব্রুয়ারি ২০২৩-২৪ অর্থবর্ষের জন্য কেন্দ্রীয় বাজেট (Union Budget) পেশ করবেন। দিন যত এগিয়ে আসছে, ততই প্রত্যাশা বাড়ছে। এই চিত্রটা দেশের সব সেক্টরে (Sector)। তার মধ্যে অন্যতম হল শিক্ষা ক্ষেত্র (Education Sector)। বিশেষজ্ঞরা ভবিষ্যদ্বাণী করেই রেখেছেন, আগামী দিনে ভারত বিশ্বের অন্যতম সুপার পাওয়ার (Economic Super-Power) হয়ে উঠবে। যে কোনও দেশেই উন্নয়নের (Development) প্রথম ধাপ হল শিক্ষা (Education)। কিন্তু ভারত উন্নয়নশীল দেশ (Developmental Country) হওয়ায় শিক্ষা খাতে বরাবরই কম অর্থ বরাদ্দ হয়ে এসেছে বাজেটে (Allocated Budget)। এবছর কি সেই চিত্রটা বদলাবে?

আরও পড়ুন: FA Cup: গুরুর চালে মাত শিষ্য, ম্যান সিটির কাছে হেরে এফএ কাপ থেকে আর্সেনালের বিদায়  

এবারের বাজেট নিয়ে ভারতে শিক্ষা খাত সংক্রান্ত পূর্ব-প্রত্যাশা-

১. শিক্ষায় সরকারি বিনিয়োগ বৃদ্ধি: শিক্ষা কমিশন (Education Commission) একসময় সুপারিশ (Recommendation) করেছিল, জিডিপি’র (GDP) ৬ শতাংশ অর্থ শিক্ষা ক্ষেত্রে খরচ হওয়া উচিত, তবেই শিক্ষাগত অর্জনের (Educational Achievements) হার বৃদ্ধি পাবে। ২০২০ সালের জাতীয় শিক্ষা নীতি (National Education Policy – NEP) দেশের জিডিপি’র ৬ শতাংশ বিনিয়োগ করার কথাও বলেছিল। কিন্তু ভারতে শিক্ষা খাতে খরচের পরিমাণ কোনও দিনই প্রস্তাবিত সেই সংখ্যার ধারেকাছে যায়নি। কিন্তু দিনদিন যেভাবে ভারতে বৃদ্ধি পাচ্ছে, তার জন্য বাজারের আকার ও বৃদ্ধির গতিশীলতার (Market Size and Growth Dynamics) সঙ্গে সামঞ্জস্য রেখে অর্থ বরাদ্দ করতে হবে।    

২. শিক্ষাগত পরিষেবা সংক্রান্ত জিএসটি পরিবর্তন: এনিয়ে কোনও দ্বিমত নেই যে কর আদায় হল সরকারের রাজস্ব বৃদ্ধির (Generate Revenue) অন্যতম ও প্রধান উপায়। বিশেষজ্ঞ মহলের প্রত্যাশা, শিক্ষা ক্ষেত্রে উন্নতি করতে এবং বিভিন্ন স্তরে মোট দাখিলা বৃদ্ধির জন্য (Gross Enrolment Ratios) সরকার এবার শিক্ষা পরিষেবায় জিএসটি (GST) কমিয়ে দিতে পারে কিংবা সাময়িক সময়ের জন্য এই পরিষেবা তুলে দিতে পারে। 

৩. শিক্ষক প্রশিক্ষণ ও উচ্চশিক্ষায় আন্তর্জাতিকীকরণের জন্য বাজেট বরাদ্দ: ২০২১-২২ অর্থবর্ষে শিক্ষক প্রশিক্ষণ ও প্রাপ্তবয়ষ্কদের শিক্ষার (Teacher Training and Adult Education) জন্য বরাদ্দ বাজেট ছিল ২৫০ কোটি টাকা, ২০২২-২৩ অর্থবর্ষে সেই বরাদ্দ কমে ১২৭ কোটি হয়ে যায়। প্রত্যাশা করা হচ্ছে, এবছর এই খাতে বরাদ্দ বাজেট বৃদ্ধি পেতে পারে।   

৪. ডিজিটাইজেশন: দেশে ডিজিটাল ইউনিভার্সিটির (Digital University) সংখ্যা যত বাড়বে, উচ্চ শিক্ষাক্ষেত্রে নাম অন্তর্ভুক্তির সংখ্যাও বাড়বে। এমনটাই আশা করছেন শিক্ষা বিশেষজ্ঞরা। পাশাপাশি ডিজিটাইজেশন হলে খরচও অনেক কমে যাবে। যদিও তার জন্য প্রাথমিক ক্ষেত্রে অর্থ খরচ বাড়বে এআর/ভিআর ল্যাব (AR/VR labs) তৈরি করতে। পাশপাশি অনলাইন শিক্ষার মাধ্যমকেও এতে অন্তর্ভুক্ত করতে হবে। 

৫. নারী শিক্ষা বৃদ্ধিতে পরিকল্পনা: আজও শিক্ষার দিক থেকে দেশে ছেলে ও মেয়েদের মধ্যে বৈষম্য রয়েছে। তবে শিক্ষার অধিকার সবারই রয়েছে। প্রত্যাশা করা হচ্ছে, শিক্ষাক্ষেত্রে বৈষম্য ঘোচাতে সরকার এবার বাজেটে নারী শিক্ষার জন্য অতিরিক্ত অর্থ বরাদ্দ করতে পারে। 

RELATED ARTICLES

Most Popular